ভারতের কাছে পাকিস্তানের হেরে যাওয়ার পাঁচ কারণ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:২১ পিএম, ২৯ আগস্ট ২০২২
ভারতের কাছে পাকিস্তানের হেরে যাওয়ার পাঁচ কারণ

এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে ভারতের প্রতিদ্বন্দ্বী ছিল পাকিস্তান। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর এই লড়াইয়ে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে দারুণ শুরু করেছে ভারত। পুরো ম্যাচেই ভারতের বিপক্ষে কিছুটা ছন্নছাড়া মনে হয়েছে পাকিস্তানকে। ঠিক কি কারণে পাকিস্তান পুরো ম্যাচে এতোটা ছন্নছাড়া? তারই কিছুটা উত্তর খোঁজার পালা।

নেদারল্যান্ডসের বিপক্ষে সিরিজ খেলে সরাসরি এশিয়া কাপে খেলতে এসেছে পাকিস্তান। টানা খেলার মধ্যে থাকা পাকিস্তান দলের ক্রিকেটারদেরকে একটু আনফিটই লাগছিল। বিশেষ করে নেদারল্যান্ডসের মতো ঠান্ডা দেশ থেকে এসে মরুর বুকে ক্রিকেট খেলতে নামাটা তাদের জন্য ছিল বেশ কঠিন।

বেশ কয়েকবারই মাঠের মধ্যেই ক্রাম্পের শিকার হয়েছিলেন পাকিস্তানি ক্রিকেটাররা। এর মধ্যেই পেসার নাসিম শাহ নিজের কোটার পুরো চার ওভার বোলিং করে মাঠ থেকে উঠে যেতে বাধ্য হয়েছিলেন। এছাড়াও মোহাম্মদ রিজওয়ানও ব্যাটিং করার সময় হয়েছিলেন ক্রাম্পের শিকার।

ভারতের ইনিংসে বেশ কয়েকবারই অতিরিক্ত রান দিয়েছেন পাকিস্তানি বোলাররা। বিশেষ করে ইনিংসের শেষ দিকে এসে খেই হারিয়ে ফেলায় বেড়েছিল অতিরিক্ত রানের সংখ্যা। অনেক ক্রিকেট বোদ্ধাদের মতে সেটাও পাকিস্তানের হারের অন্যতম একটি কারণ।

আইসিসির নতুন নিয়মি অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে শেষ ওভার শুরু না করতে হলে ৩০গজ বৃত্তের বাইরে একজন ফিল্ডার কম নিয়ে খেলতে হবে। ভারত ম্যাচে সেই সমস্যার মুখোমুখি হয়েছিল পাকিস্তান। নির্ধারিত সময়ে শেষ ওভার শুরু করতে না পারায় শেষ ওভারে ৩০ গজ বৃত্তের বাইরে তিনজন ফিল্ডার রেখেছিল পাকিস্তান।

শেষ ওভারে জয়ের জন্য ৭ রান দরকার ছিল পাকিস্তানের। ওই সময়ে বোলিংয়ে আসেন বাঁহাতি স্পিনার মোহাম্মদ নাওয়াজ। সেটাও পাকিস্তানের হারের মূল কারণ বলেও বিশ্বাস করেন অনেকে। এছাড়াও ভারতের ইনিংসে সবচেয়ে খরুচে বোলার ছিলেন ওই নাওয়াজই। যদিও তিনি ভারতের ইনিংসের সবচেয়ে গুরুত্বপূর্ণ তিনটি উইকেট নিয়েছিলেন।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

বাবরের চোখে কোহলিই সেরা

বাবরের চোখে কোহলিই সেরা

পাকিস্তানকে হারিয়ে ভারতের মধুর প্রতিশোধ

পাকিস্তানকে হারিয়ে ভারতের মধুর প্রতিশোধ

উত্তেজনার পাক-ভারত লড়াইয়ে ফখরের ক্রিকেটীয় স্পিরিট নজির

উত্তেজনার পাক-ভারত লড়াইয়ে ফখরের ক্রিকেটীয় স্পিরিট নজির

কোহলির চোখে সময়ের সেরা ব্যাটার বাবর

কোহলির চোখে সময়ের সেরা ব্যাটার বাবর