পরিসংখ্যানে এগিয়ে আফগানিস্থান, নতুন শুরুর অপেক্ষায় বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:০১ এএম, ৩০ আগস্ট ২০২২
পরিসংখ্যানে এগিয়ে আফগানিস্থান, নতুন শুরুর অপেক্ষায় বাংলাদেশ

মঙ্গলবার (৩০ আগস্ট) বাংলাদেশ সময় রাত আটটায় এশিয়া কাপের প্রথম ম্যাচে আফগানিস্থানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। সুপার ফোরে যাওয়ার জন্য আজকের ম্যাচে জয় খুবই প্রয়োজন টাইগারদের। শেষ দুইবারের এশিয়া কাপেই ফাইনাল খেলেছে বাংলাদেশ, তবে সাম্প্রতিক পারফর্মেন্স ও এবারের ফরম্যাটটাই আসল চ্যালেঞ্জ হয়ে দাড়িয়েছে বাংলাদেশের সামনে।

টি-টোয়েন্টি ক্রিকেটে কখনোই ভালো দল ছিল বাংলাদেশ। ক্রিকেটের সংক্ষিপ্ততম এই ফরম্যাটে যেন কিছুতেই মানিয়ে নিতে পারছে না সাকিব-আফিফরা।। সাম্প্রতিক পারফর্ম্যান্স তো আরও আরও জঘন্য! ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্ব থেকে এখন পর্যন্ত ১৬ ম্যাচ খেলে মাত্র দুই ম্যাচে জয় পেয়েছে টাইগাররা।

এমনকি জিম্বাবুয়ের বিপক্ষেও টি-টোয়েন্টি সিরিজ হারের লজ্জ্বায় পুড়তে হয়েছে বাংলাদেশকে। তবে টি-টোয়েন্টি ক্রিকেটে সবকিছু ঢেলে সাজাতে চায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। টি-টোয়েন্টি দলের নতুন অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছে সাকিব আল হাসানকে। এছাড়া হেড কোচ রাসেল ডোমিঙ্গোকেও টি-টোয়েন্টি থেকে সরিয়ে দেওয়ার হয়েছে। তার জায়গায় ভারতের সাবেক ব্যাটার শ্রীধরণ শ্রীরামকে নতুন টেকনিক্যাল কনস্যালট্যান্ট হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে।

পরিবর্তনের হাওয়া দেখা যাচ্ছে দলের অনুশীলনেও। দলের প্রত্যেককে তাদের দায়িত্ব বুঝিয়ে দেওয়া হয়েছে। প্রত্যেকের কণ্ঠেই আত্মবিশ্বাস ও আগ্রাসী ক্রিকেট খেলার ইঙ্গিত মিলেছে। 

উড়তে থাকা আফগানিস্তানের বিপক্ষে জয়ের লক্ষ্য বাংলাদেশের

সাকিব-শ্রীরাম জুটির প্রথম পরীক্ষা আফগানিস্থানের বিপক্ষে। টি-টোয়েন্টি ক্রিকেটে এই দলটি বিশ্বে যে কোনো দলের জন্যই ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। এরপর আবার চলতি এশিয়া কাপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে যেভাবে উড়িয়ে দিয়েছে তাতে করে আফগানদের বিপক্ষে মাঠে নামার আগে বাড়তি সতর্ক থাকার কথা বাংলাদেশের। 

তাছাড়া টি-টোয়েন্টি ক্রিকেটের পরিসংখ্যানে মুখোমুখি লড়াইয়ে আফগানিস্থানের চেয়ে পিছিয়েই রয়েছে বাংলাদেশ। মুখোমুখি লড়াইয়ে আফগানিস্থানের পাঁচ জয়ের বিপরীতে বাংলাদেশ জিতেছে তিন ম্যাচে। তবে পরিসংখ্যান পাশে এই ম্যাচে জয় তুলে নিতে মরিয়া বাংলাদেশ।

লঙ্কান কোচ নাওয়াজের চোখে শ্রীলঙ্কার চেয়েও এগিয়ে বাংলাদেশ

রশিদ খান, মুজিব উর রহমান ও মোহাম্মদ নাবীকে নিয়ে আফগানদের স্পিন এট্যাক বিশ্বের অন্যতম সেরা। তাদের মোকাবেলা করার জন্য শ্রীরামের অনুরোধে ভারত থেকে দুইজন লেগ স্পিনার নিয়ে এসেছে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। নেটে তাদের বিপক্ষে  বেশ লম্বা সময় ধরে অনুশীলন করেছেন টাইগার ব্যাটাররা।

রশিদ খানের নাম লাইমলাইটে বেশি আসলেও বাকি আফগান বোলারদের ভুলে যাচ্ছেন না টাইগারদের টেকনিক্যাল কনসলট্যান্ট শ্রীরাম। বলেন, “আফগানিস্তান খুবই বিপজ্জনক দল। শুধু রশীদ খানের ওপর নির্ভর করে না। আমরা জানি রশিদ টি-টোয়েন্টিতে বিশ্বের অন্যতম সেরা বোলার। এটা অস্বীকার করার উপায় নেই। তবে আমরা যখন প্রস্তুতি নিচ্ছি, সেটি আফগানিস্তান দলের জন্যই। রশিদ খান, মোহাম্মদ নবি বা ফজলহক ফারুকিতে কিছু যায় আসে না। আমরা আফগানিস্তান দলের জন্যই প্রস্তুত।”

বাংলাদেশের বিপক্ষে জিতলেই সুপার ফোর শতবাগ নিশ্চিত হয়ে যাবে আফগানিস্থানের। আর বাংলাদেশ হারলে শঙ্কায় পরে যাবে পরের রাউন্ডের যাওয়ার স্পপ্ন!

সম্ভাব্য বাংলাদেশ একাদশ:  মোহাম্মদ নাঈম শেখ, এনামুল হক বিজয়, সাকিব আল হাসান (অধিনায়ক), আফিফ হোসাইন, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মাহেদী হাসান, মোহাম্মদ সাইফুদ্দীন, নাসুম আহমেদ, মোস্তাফিজুর রহমান। 

সম্ভাব্য আফগানিস্থান একাদশ: মোহাম্মদ নাবী (অধিনায়ক), হযরতুল্লাহ জাজাই, রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহীম জাদরান, করিম জানাত, নাজিবুল্লাহ জাদরান, রশিদ খান, আজমতউল্লাহ ওমারজাই, নাভিন উল হক, মুজিব উর রহমান, ফাজল হক ফারুকি। 


শেয়ার করুন :


আরও পড়ুন

শেষ ওভারে ১৫ রান প্রয়োজন হলেও সমস্যা হতো না হার্দিকের

শেষ ওভারে ১৫ রান প্রয়োজন হলেও সমস্যা হতো না হার্দিকের

বাবরের ওপেন করাই উচিত নয়: শোয়েব আক্তার

বাবরের ওপেন করাই উচিত নয়: শোয়েব আক্তার

আফগানিস্তানের চেয়ে বাংলাদেশ দুর্বল: শানাকা

আফগানিস্তানের চেয়ে বাংলাদেশ দুর্বল: শানাকা

ভালো খারাপ মাঠেই প্রমাণ হবে: মিরাজ

ভালো খারাপ মাঠেই প্রমাণ হবে: মিরাজ