বাবরের ওপেন করাই উচিত নয়: শোয়েব আক্তার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:১৮ পিএম, ২৯ আগস্ট ২০২২
বাবরের ওপেন করাই উচিত নয়: শোয়েব আক্তার

সাম্প্রতিক টি-টোয়েন্টি ক্রিকেটে পাকিস্তানের দলীয় রানের সিংহভাগ আসে প্রথম তিন ব্যাটারের ব্যাট থেকে। তবে ক্রিকেটের এই সংক্ষিপ্ততম ফরম্যাটে শুধু রান করলেই হয় না, রান তোলার গতিটাও সমান গুরুত্বপূর্ণ। আর তা নিয়ে একাধিকবার সমালোচনার মুখে পড়েছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম ও উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। 

রোববার (২৭ আগস্ট) এশিয়া কাপের ভারতের বিপক্ষে একই অবস্থা হয়েছে। বাবর আজম আউট হয়েছেন ১০ বলে ৯ রান করে, রিজওয়ান থিতু হলেও ফিরেছেন ৪২ বলে ৪৩ রানের কচ্ছপ গতির ইনিংস খেলে। অথচ দুইজনেরই দায়িত্ব ছিল দলকে ঝড়ো শুরু এনে দেওয়ার। 

শুরুর দিকে ব্যাটারদের রান তোলার গতি শ্লথ থাকার কারণে পরের ব্যাটারদের উপর চাপ পড়েছে। সেই চাপ সামলে দ্রুত রান তুলতে না পারায় এক পর্যায়ে লড়াই করার মতো স্কোর নিয়েও শঙ্কা দেখা দিয়েছিল। শেষদিকে পেসার শাহনেওয়াজ দাহানির দুই ছক্কায় ৬ বলে ১৬ রানের অপ্রত্যাশিত ইনিংসে লড়াই করার মতো স্কোর পেয়েছিল পাকিস্তান।

ম্যাচ শেষে শুরুর দিকে শ্লথ গতিতে রান তোলার জন্য পাকিস্তানের সাবেক পেস বোলার শোয়েব আক্তারের তোপের মুখে পড়েছেন বাবর ও রিজওয়ান। শোয়েবের মতে টি-টোয়েন্টিতে বাবরের ওপেনিং করা উচিত নয়। একাদশ নির্বাচনে ভারত ও পাকিস্তান দুই দলেরই ভুল দেখছেন তিনি। 

ভারতের কাছে পাকিস্তানের হেরে যাওয়ার পাঁচ কারণ

শোয়েব বলেন, “ভারত পন্তকে বসিয়ে রাখল এবং আমরা ইফতিখার আহমেদকে ৪ নম্বরের জন্য দলে নিলাম। আমি ইফতিখারের সামর্থ্য নিয়ে প্রশ্ন তুলছি না। যাই হোক, আমি অনেকবার বলেছি, বাবর আজমের ওপেন করা উচিত নয়। তার (বাবর) তিন নম্বরে নেমে শেষ পর্যন্ত ইনিংস টেনে নেওয়া প্রয়োজন।”

ইনিংসের শুরুর দিকে প্রচুর ডট বল খেলেন রিজওয়ান, যেমনটি কাল  ভারতের বিপক্ষেও করেছেন। পরে পুষিয়ে দিতে না পারায় টি-টোয়েন্টির  বিচারে ইনিংসটি কোনো কাজেই আসেনি পাকিস্তানের। শোয়েব সতর্ক করে দিচ্ছেনে এরকম করতে থাকলে সমস্যা আরও বাড়বে। 

sportsmail24

“রিজওয়ান যদি বলপ্রতি রান করে ইনিংস এগিয়ে নেয়, তাহলে হবেটা কী? প্রথম ৬ ওভারের মধ্যেই ১৯টি ডট বল। আপনি যদি এতগুলো ডট বল খেলেন, তাহলে নিশ্চিতভাবেই সমস্যায় পড়তে হবে।”

চলতি এশিয়া কাপে ২ সেপ্টেম্বর হংকংয়ের বিপক্ষে গ্রুপ পর্বে শেষ ম্যাচ খেলতে নামবে পাকিস্তান। সুপার ফোরে উঠতে গেলে ঐ ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই তাদের সামনে। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

হেরেও বাবরের বাহাবা পাচ্ছেন পাকিস্তানি বোলাররা

হেরেও বাবরের বাহাবা পাচ্ছেন পাকিস্তানি বোলাররা

বাবরের চোখে কোহলিই সেরা

বাবরের চোখে কোহলিই সেরা

পাকিস্তানকে হারিয়ে ভারতের মধুর প্রতিশোধ

পাকিস্তানকে হারিয়ে ভারতের মধুর প্রতিশোধ

উত্তেজনার পাক-ভারত লড়াইয়ে ফখরের ক্রিকেটীয় স্পিরিট নজির

উত্তেজনার পাক-ভারত লড়াইয়ে ফখরের ক্রিকেটীয় স্পিরিট নজির