সুপার ফোরে আফগানিস্তানকে হারিয়ে মধুর প্রতিশোধ নিলো শ্রীলঙ্কা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:১৯ এএম, ০৪ সেপ্টেম্বর ২০২২
সুপার ফোরে আফগানিস্তানকে হারিয়ে মধুর প্রতিশোধ নিলো শ্রীলঙ্কা

গ্রুপ পর্বে আফগানিস্তানের কাছে পরাজিত হওয়ার পর সুপার ফোরে মধুর প্রতিশোধ নিলো শ্রীলঙ্কা। এশিয়া কাপের সুপার ফোরের প্রথম ম্যাচে আফগানিস্তানকে ৪ উইকেটে হারিয়েছে দিয়েছে শ্রীলঙ্কা। গ্রুপপর্বে আফগানিস্তানের হারের পর বাংলাদেশকে হারিয়ে সুপার ফোর নিশ্চিত করেছিল লঙ্কানরা।

শনিবার (৩ সেপ্টেম্বর) শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। ওপেনার রহমানউল্লাহ গুরবাজের ব্যাটিংয়ে দারুণ সূচনা করে আফগানিস্তান। ৪.৫ ওভারে উদ্বোধনী জুটিতে ৪৬ রান তুলে তারা। এর মধ্যে ১৩ রান করে ফিরেন হযরতুল্লাহ জাজাই।

দারুণ শুরুর পর দ্বিতীয় উইকেটে বড় জুটি গড়েন গুরবাজ ও ইব্রাহিম জাদরান। দু’জনের ব্যাটিংয়ে ১২তম ওভারেই শতরানে পা রাখে আফগানিস্তান। এরই মধ্যে ২২ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের পঞ্চম হাফ-সেঞ্চুরি করেন গুরবাজ।

ভয়ঙ্কর রূপে থাকা গুরবাজকে ১৬তম ওভারে থামান শ্রীলঙ্কার পেসার আসিথা ফার্নান্দো। ৪টি চার ও ৬টি ছক্কায় ৪৫ বলে ৮৪ রান করেন গুরবাজ। দলীয় ১৩৯ রানে গুরবাজ ফেরার পর আউট হন ৩৮ বলে ৪০ রান করা ইব্রাহিম।

জাদরান ফেরার পর আফগানিস্তানের পরের দিকের ব্যাটাররা দ্রুত রান তুলতে পারেননি। শেষ ১৬ বলে ২৪ রান ওঠে। ফলে ২০ ওভারে ৬ উইকেটে ১৭৫ রানের বড় স্কোর পায় আফগানরা। নাজিবুল্লাহ জাদরান ১০ বলে ১৭ ও রশিদ খান ৭ বলে ৯ রান করেন। শ্রীলঙ্কার দিলশান মধুশানাকা ২টি উইকেট নেন।

জয়ের জন্য ১৭৬ রানের টার্গেটে মারমুখী শুরু করে শ্রীলঙ্কা। পাওয়ার প্লেতে ৫৭ রান তুলেন দুই ওপেনার পাথুম নিশাঙ্কা ও কুশল মেন্ডিস। তবে সপ্তম ওভারের তৃতীয় বলে দলীয় ৬২ রানে লঙ্কানদের উদ্বোধনী জুটি ভএঙন পেসার নাভিন উল হক। ২টি চার ও ৩টি ছক্কায় ১৯ বলে ৩৬ রান করে আউট হন কুশল।

নবম ওভারে স্পিনার মুজিব উর রহমানের শিকার হওয়া নিশাঙ্কা ২৮ বলে ৩৫ রান করেন। ৩টি চার ও ১টি ছক্কায় নিজেনর ইনিংসটি সাজান নিশাঙ্কা। তিন নম্বরে নেমে সুবিধা করতে পারেনি চারিথ আসালঙ্কা, ৮ রান করেন তিনি। এরপর মিডল-অর্ডারে দ্রুত গতিতে রান তুলেছেন দানুস্কা গুনাথিলাকা।

অধিনায়ক দাসুন শানাকার সাথে ১৬ বলে ২৫ ও ভানুকা রাজাপাকসের সাথে ১৫ বলে ৩২ রান তুলেন গুনাথিলাকা। ২০ বলে ৩৩ রানের ঝড়ো ইনিংসে ২টি করে চার-ছক্কা মারেন গুনাথিলাকা। শানাকা ১০ রানে ফিরেন।

গুনাথিলাকা-শানাকা ফিরলেও শ্রীলঙ্কার জয়ের পথ নিশ্চিত করেন রাজাপাকসে। এতে শেষ ২ ওভারে লঙ্কানদের লক্ষ্য দাঁড়ায় ৮ রান। ১৯তম ওভারের তৃতীয় বলে আউট হন রাজাপাকসে। ১৪ বলে ৩১ রান করেন তিনি।

ঝড়ো ইনিংসে ৪টি চার ও ১টি ছক্কা মারেন রাজাপাকসে। শেষ পর্যন্ত হাসারাঙ্গা ডি সিলভা ৯ বলে ১৬ ও চামিকা করুনারত্নে ২ বলে ৫ রান করে শ্রীলঙ্কার জয় নিশ্চিত করেন। আফগানিস্তানের মুজিব-নাভিন ২টি করে উইকেট নেন। দল হারলেও ম্যাচ সেরা হয়েছেন আফগানিস্তানের ওপেনার রহমানউল্লাহ গুরবাজ।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

সুপার ফোরে ভারতে বিপক্ষে খেলতে পারবেন না পাকিস্তানের শাহনেওয়াজ

সুপার ফোরে ভারতে বিপক্ষে খেলতে পারবেন না পাকিস্তানের শাহনেওয়াজ

দেশে ফিরে কথা বলেনি বাংলাদেশ ক্রিকেট দলের কেউ

দেশে ফিরে কথা বলেনি বাংলাদেশ ক্রিকেট দলের কেউ

হংকংয়ের বিপক্ষে ১৫৫ রানের বড় জয় পাকিস্তানের

হংকংয়ের বিপক্ষে ১৫৫ রানের বড় জয় পাকিস্তানের

যারা ভালো করবে তারাই দলে থাকবে, খুবই সিম্পল হিসাব: সাকিব

যারা ভালো করবে তারাই দলে থাকবে, খুবই সিম্পল হিসাব: সাকিব