নবির ব্যর্থতায় শীর্ষে ফিরলেন সাকিব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৪৪ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০২২
নবির ব্যর্থতায় শীর্ষে ফিরলেন সাকিব

আইসিসির ওয়ানডে অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে আগে থেকেই শীর্ষে ছিলেন সাকিব আল হাসান। প্রায় এক বছর পর এবার টি-টোয়েন্টি ফরম্যাটেও র‌্যাঙ্কিংয়ে শীর্ষ স্থানে উঠলেন বাংলাদেশের এ অধিনায়ক। মূলত আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবির রেটিং কমে যাওয়ায় শীর্ষে ফিরেছেন সাকিব আল হাসান।

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি'র সাপ্তাহিক র‍্যাংকিং হালনাগাদে এসব তথ্য নিশ্চিত করা হয়ে। বুধবার (১৪ এপ্রিল) প্রকাশিত হালনাগাদ তথ্য থেকে জানা যায়, শীর্ষে উঠা সাকিবের রেটিং পয়েন্ট এখন ২৪৮। আর দ্বিতীয় স্থানে নেমে যাওয়া নবির রেটিং পয়েন্ট ২৪৬। মূলত নবীর রেটিং কমে যাওয়ায় শীর্ষে উঠেছেন সাকিব।

এশিয়া কাপে ৫ ম্যাচের ৪ ইনিংসে ব্যাট করে মাত্র ১৬ করেছিলেন নবি। এছাড়া বল হাতে নিয়েছেন ৩ উইকেট। ব্যাট-বলে এমন পারফরম্যান্সেই ৬ রেটিং কমে গেছে নবির। ফলে ২৪৬ পয়েন্ট নিয়ে একধাপ নিচে নেমে গেছেন।

অন্যদিকে, এশিয়া কাপে রেটিং উন্নতি করতে না পারলেও আগের ২৪৮ ধরে রেখেছেন সাকিব আল হাসান। যার পুরস্কার হিসেবে শীর্ষে উঠে গেছেন তিনি। এশিয়া কাপে ২ ম্যাচে ব্যাট করে ৩৫ রানের পাশাপাশি বল হাতে ১ উইকেট শিকার করেছেন সাকিব। ব্যাট-বলে এমন পারফরম্যান্সে ২৪৮ রেটিং ধরে রেখেছেন সাকিব। গত বছরের অক্টোবরে সর্বশেষ শীর্ষে উঠেছিলেন সাকিব।

এশিয়া কাপে দ্বিতীয় সর্বোচ্চ রানের মালিক ছিলেন ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলি। ৫ ম্যাচে ১টি সেঞ্চুরি ও ২টি হাফ-সেঞ্চুরিতে ২৭৬ রান করেন তিনি। ৫৯৯ রেটিং নিয়ে ১৪ ধাপ এগিয়ে ১৫তমস্থানে উঠে এসেছেন কোহলি।

শ্রীলঙ্কাকে ষষ্ঠবারের মতো চ্যাম্পিয়ন করতে বড় অবদান রাখেন হাসারাঙ্গা ডি সিলভা। পুরো টুর্নামেন্টে ৬৬ রান ও ৯ উইকেট শিকার করে আসর সেরা হন হাসারাঙ্গা। ফাইনালে পাকিস্তানের বিপক্ষে গুরুত্বপূর্ণ ৩৬ রান ও বল হাতে ২৭ রানে ৩ উইকেট নেন তিনি।

ফলে বোলারদের র‌্যাংকিংয়ে তিন ধাপ এগিয়ে ষষ্ঠস্থানে এবং অলরাউন্ডারদের তালিকায় সাত ধাপ এগিয়ে চতুর্থস্থানে জায়গা করে নিয়েছেন হাসারাঙ্গা।

এশিয়া কাপের ফাইনালের নায়ক শ্রীলঙ্কার ভানুকা রাজাপাকসে। ৫৮ রানে ৫ উইকেট হারিয়ে শ্রীলঙ্কা যখন চরম বিপর্যয়ের মুখে পড়ে, তখন এক প্রান্ত ধরে খেলে ৪৬ বলে অনবদ্য ৭১ রান করেন রাজাপাকসে। ফাইনালের সেরা খেলোয়াড়ও হয়েছেন তিনি। র‌্যাংকিংয়ে ৩৪ ধাপ এগিয়ে ৩৪তমস্থানে জায়গা করে নিয়েছেন রাজাপাকসে।

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে ব্যাটার তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন এশিয়া কাপের সর্বোচ্চ ২৮১ রান সংগ্রাহক পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান। ৮১০ রেটিং নিয়ে সবার উপরে তিনি। আর পাকিস্তানের অধিনায়ক বাবর আজমকে সরিয়ে দ্বিতীয় স্থানে উঠেছেন দক্ষিণ আফ্রিকার আইডেন মার্করাম।

বোলিংয়ে উন্নতি হয়েছে এশিয়া কাপে সর্বোচ্চ ১১ উইকেট নেওয়া ভারতের পেসার ভুবেনশ্বর কুমার, পাকিস্তানের হারিস রউফ ও মোহাম্মদ নাওয়াজের। চার ধাপ এগিয়ে সপ্তমস্থানে ভুবি, ৯ ধাপ এগিয়ে ২৫তমস্থানে রউফ ও সাত ধাপ এগিয়ে ৩৪তমস্থানে উঠেছেন নাওয়াজ।
 
এছাড়া ৭৯২ রেটিং নিয়ে বোলিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার পেসার জশ হ্যাজেলউড।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

অস্ট্রেলিয়া বিশ্বকাপের জন্য টাইগারদের দল ঘোষণা

অস্ট্রেলিয়া বিশ্বকাপের জন্য টাইগারদের দল ঘোষণা

হকির সঙ্গে যুক্ত হলেন ক্রিকেটার সাকিব

হকির সঙ্গে যুক্ত হলেন ক্রিকেটার সাকিব

স্পিনারের ‘নো বল’ একটা বড় অপরাধ: সাকিব

স্পিনারের ‘নো বল’ একটা বড় অপরাধ: সাকিব

যারা ভালো করবে তারাই দলে থাকবে, খুবই সিম্পল হিসাব: সাকিব

যারা ভালো করবে তারাই দলে থাকবে, খুবই সিম্পল হিসাব: সাকিব