তাইজুলের পর মিরাজ, ভারত ১১২/৪

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৩৩ পিএম, ১৪ ডিসেম্বর ২০২২
তাইজুলের পর মিরাজ, ভারত ১১২/৪

তার একাদশে থাকা নিয়ে আগেরদিন তেমন কোনো আলোচনাই হয়নি। এমনকি বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম যে একাদশে থাকতে পারেন এমন সম্ভাবনাও অনেকে দেখেননি। অথচ টিম ম্যানেজমেন্ট চমক দিয়ে কাল একাদশে রেখেছে এই বাঁ-হাতি স্পিনারকে। সেই তাইজুল বুধবার চট্টগ্রাম টেস্টের প্রথম সকালটা বাংলাদেশের করে দিলেন। খালেদ আহমেদ ও তার দুর্দান্ত বোলিংয়ে প্রথম সেশনে সফরকারী ভারত ২৬ ওভারে তিন উইকেটে ৮৫ রান করতে পারে। মধ্যাহ্ন বিরতির পর মেহেদী হাসান মিরাজ করেছেন আরেকটি আঘাত। ১১২ রানে তারা হারায় চার উইকেট।

প্রথম সেশনে তাইজুল দশ ওভারে ৩৪ রান দিয়ে নেন দুই উইকেট। খালেদ আহমেদের ঝুলিতে যায় একটি উইকেট। মধ্যাহ্ন বিরতির আগে এক ছক্কা ও চার চারে ২৬ বলে ২৯* রান করেন রিশাভ পান্ত। ৩২ বলে এক চারে ১২ রান ছিল চেতেশ্বর পূজারার।
রোহিত শর্মার অনুপস্থিতিতে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন অধিনায়ক লোকেশ রাহুল। কিন্তুযে লক্ষ্য সেট করে ব্যাটিংয়ে নেমেছিল তারা, সেটা পূরন হয়নি। শুরুতেই খালেদ ও ইবাদত হোসেন ভালো বোলিং করেন।

ওপেনিং জুটি ভাঙেন তাইজুল ইসলাম। ১৪তম ওভারে শুবমান গিলকে ইয়াসির আলীর ক্যাচ বানিয়ে ছাড়েন তিনি। গিল ৪০ বলে করেন ২০ রান। এরপর আবার আক্রমণে এসে সফল হন খালেদ আহমেদ। অধিনায়ক রাহুলকে বোল্ড করেন। ৫৪ বলে তিন চারে করেন ২২ রান। টিকতে পারেননি সাদা পোশাকের ক্রিকেটে ছন্দ খুজে ফেরা বিরাট কোহলিও। তাইজুলের দারুন এক ডেলিভারিতে বোল্ড হয়ে সাঁজ ঘরে ফেরেন তিনি। খেলতে পারেন পাঁচ বল, করেন মাত্র এক রান। ৪৮ রানে তিন উইকেট হারানোর পর রিশাভ পান্তনেমে পাল্টা আক্রমণ চালাতে থাকেন। তাতে কিছুটা সফলও হয়েছেন তিনি।

এদিকে উইকেটে সকালে আহামরি কোনো সুবিধা পায়নি বাংলাদেশ। তবে কিছুটা টার্নহয়েছে একই সঙ্গে বল নিঁচুও হয়েছে। কিন্তু তাইজুল ও খালেদ দারুন বোলিং করে গেছেন।

মধ্যাহ্ন বিরতির পরও পান্তআক্রমণ চালিয়ে যেতে থাকেন। আর তাতেই বিপদ ডেকে আনেন। ধারণা করা হয়েছিল মধ্যাহ্ন বিরতির পর ভয়ংকর হয়ে উঠতে পারেন ডানহাতি অফ-স্পিনার মেহেদী হাসান মিরাজ। সেটাই হয়েছে। রিশাভকে ফিরিয়ে স্বাগতিক দলে স্বস্তিএনে দিয়েছেন তিনি।

দ্বিতীয় সেশনের শুরুতেই পুজারার ক্যাচ হাতছাড়া না হলে বাংলাদেশ আরও ভালো অবস্থানেই থাকতো। দ্বিতীয় সেশনের দ্বিতীয় বল সেটি। বোলার ইবাদত হোসেন অফ স্ট্যাম্পের বাইরে ছাড়েন। তাতেই ব্যাট চালাতে গিয়ে ক্যাচ তোলেন পুজারা। কিন্তু উইকেটে পেছনে থাকা নুরুল হাসান সোহান সেটা গ্লাভসবন্ধি করতে পানেনি।

স্পোর্টসমেইল২৪/জেএম


শেয়ার করুন :


আরও পড়ুন

সাদা পোশাকে কি মিলবে শুভ্রতা

সাদা পোশাকে কি মিলবে শুভ্রতা

পাঁচ উইকেটকিপারের দলে বিশ্বস্ত সোহান

পাঁচ উইকেটকিপারের দলে বিশ্বস্ত সোহান

আইপিএলের চূড়ান্ত নিলামে চার বাংলাদেশি

আইপিএলের চূড়ান্ত নিলামে চার বাংলাদেশি