পাঁচ উইকেটকিপারের দলে বিশ্বস্ত সোহান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৫৬ পিএম, ১৩ ডিসেম্বর ২০২২
পাঁচ উইকেটকিপারের দলে বিশ্বস্ত সোহান

এক দলে পাঁচ উইকেটকিপার ব্যাটার! মুশফিকুর রহিম, লিটন দাস, নুরুল হাসান সোহান, এনামুল হক বিজয় ও জাকির হাসান। এরমধ্যে ভারতের বিপক্ষে চট্টগ্রামে প্রথম টেস্টে একাদশে থাকার সম্ভাবনা অনন্ত চারজনের। কিন্তু গ্লাভসহাতে দেখা যাবে বাংলাদেশ দলের বিশ্বস্ত হাত নুরুল হাসান সোহানকে। বাকিদের কাছ থেকে ব্যাটেই পারফরম্যান্স চায় টিম ম্যানেজমেন্ট।

সময়ের পরিবর্তে ক্রিকেটের ধরনে অনেক পরিবর্তন এসেছে। উইকেটকিপিংকে বরং বাড়তি দায়িত্ব হিসাবে দেখা শুরু করেছেন অনেকে। বাংলাদেশ টেস্ট দলের দিকে তাকালে অনেকটাই অনুমান করা যায়। এতো উইকেটকিপারের ভিড়ে প্রথম টেস্টে কে থাকবেন উইকেটের পেছনে সেটা জানিয়ে দিলেন বাংলাদেশ দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো।

কোচ বলেন, ‘সোহানকে কিপিং হিসাবে দেখতে চাই। সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরেও সে দারুন করেছে। সে দারুন কিপিং মানসিকতার বলতে হবে।’ তিনি বলেন, ‘উইকেটের পেছনে সে সর্বদাই সরব। দলকে চাঙ্গা রাখে। এই জায়গাটা তার জন্যই সবচেয়ে ভালো হয়।’

অন্য ফরম্যাটের তুলনায় টেস্টে সোহানের পারফরম্যান্সও ভালো। তার ব্যাটিং গড় ২৮.১৬। ক্যারিবীয়দের বিপক্ষে কঠিন কন্ডিশনে দুই টেস্টেই ফিফটি করেছিলেন। এছাড়া প্রতিকূল কন্ডিশনে তার ভালো কিছু রেকর্ড রয়েছে। ডমিঙ্গোও সেটা মনে করিয়ে দিলেন। তিনি বলেন, ‘টেস্ট দলের উইকেটকিপার হিসেবে সোহানের ওপর ভরসা রাখতে চাই। টেস্টে তার ব্যাটিং পারফরম্যান্সও ভালো। সে যখনই এই ফরম্যাটে সুযোগ পেয়েছে তখনই ভালো করেছে। ভারতের বিপক্ষে প্রথম টেস্টেও সেই কিপিং করবে।’

এদিকে অভিজ্ঞ মুশফিকুর রহিম আগে কিপিং ছেড়েছেন। তার থেকে কিপিং গ্লাভস পেয়েছিলেন লিটন দাসই। দলের সেরা ব্যাটার এখন তিনিই। দীর্ঘ সময় উইকেটের পেছনে রেখে লিটনকে বাড়তি পরিশ্রম করাতে চায় না টিম ম্যানেজমেন্টও। এনামুল হক বিজয় এখন পর্যন্ত মাত্র পাঁচ টেস্ট খেলেছেন। আর জাকির হাসানের এখনও এই ফরম্যাটে অভিষেক হয়নি।

কয়েকবছর আগেও মুশফিক কিপিং করবেন নাকি ছাড়বেন এ নিয়ে ছিল তুমুল আলোচনা। একটা সময় তাকে চেড়ে দেওয়ার সিদ্ধান্তই নিতে হয়। এখন তিনি নির্ভার হয়ে খেলতে পারেন। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বুধবার সকাল সাড়ে ৯টায় শুরু হবে প্রথম টেস্ট।

স্পোর্টসমেইল২৪/জেএম


শেয়ার করুন :


আরও পড়ুন

চট্টগ্রামে অনুশীলনে নেমেই হাসপাতালে সাকিব!

চট্টগ্রামে অনুশীলনে নেমেই হাসপাতালে সাকিব!

আইপিএলের চূড়ান্ত নিলামে চার বাংলাদেশি

আইপিএলের চূড়ান্ত নিলামে চার বাংলাদেশি

রোমাঞ্চে ভরপুর মুলতান টেস্টে ইংলিশদের হাসি

রোমাঞ্চে ভরপুর মুলতান টেস্টে ইংলিশদের হাসি

আবরার আহমেদ যেন ‘হ্যামিলিনের বাঁশিওয়ালা’

আবরার আহমেদ যেন ‘হ্যামিলিনের বাঁশিওয়ালা’