প্রথম সেশনেই চার উইকেট হারাল বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:১৪ পিএম, ২৪ ডিসেম্বর ২০২২
প্রথম সেশনেই চার উইকেট হারাল বাংলাদেশ

আগেরদিনে শেষ বিকালে দারুন দৃড়তা দেখিয়েছিলেন নাজমুল হোসেন শান্ত ও জাকির হাসান। শনিবার ঢাকা টেস্টের দ্বিতীয়দিনে সেই দৃড়তা ধরে রাখতে পারেনি বাংলাদেশ। আগের টেস্টের দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করা জাকির অবশ্য এক পাশ আগলে রেখেছেন। অন্য পাশে নাজমুল হোসেনের সঙ্গে বিদায় নিয়েছেন মুমিনুল হক, সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম।

মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার আগে বাংলাদেশের রান ৭৪/৪।। জাকির হাসান ৩৭ এবং লিটন দাস এখনও রানের খাতা খুলতে পারেননি।

ঢাকা টেস্টে বাংলাদেশের জন্য ভালো সম্ভাবনা ছিল। কিন্তু সেই সম্ভাবনা এখন অনেকটাই ফিকে হতে চলেছে। সকালে শান্ত কোনো রান না তুলেই বিদায় নেন। রবিন্দ্রন অশ্বিনের বলে এলবিডাব্লু হয়ে ফেরেন। তার আগের বলেই এলবিডাব্লুর জোরালো আবেদন করে ব্যর্থ হয় ভারত।

কিন্তু পরের বলে রক্ষণাত্বকভাবে খেলতে গেলেও বল ব্যাটে লাগাতে পারেননি। তাতেই ফিরতে হয় ড্রেসিংরুমে। প্রথম ওভারেও মোহাম্মদ সিরাজের বলে ভুগেছেন নাজমুল ।

আউট হন ও্ই পাঁচ রানে। পরের ওভারে ভারত আরও একটি রিভিউ হারায়। মোহাম্মদ সিরাজের বলে জাকির হাসানের এলবিডাব্লুর আবেদনে আম্পাার সাড়া না দিলে রিভিউ নেন তারা। কিন্তু পরপর দুই ওভারে দুটি রিভিউ নষ্ট হয় ভারতের।

প্রথম ইনিংসের হাফ সেঞ্চুরিয়ান মুমিনুল হক শুরুতেই ছিলেন অনেক ইতিবাচক। একটি চারও মারেন তিনি। কিন্তু বেশি সময় সেটা ধরে রাখতে পারলেন না। মাত্র ৯ বলে পাঁচ রানে সিরাজের শিকার হয়ে ফেরেন। মমিনুলের জন্য সিরাজ ওভার দ্যা উইকেটে এসে বোলিং করছিলেন। সুইং বুঝতে না পেরে সামনে এসে খেলার চেষ্টাতেও ব্যর্থ হন মুমিনুল।

শুরুর আধা ঘণ্টার মধ্যেই দুই উইকেট হারিয়ে ফেলে স্বাগতিকরা। আইপিএলে দল পাওয়া সাকিব আল হাসানকে শুরু থেকেই বেশ ইতিবাচক মনোভাবে দেখা যায়। দারুন এক কাভার শটে মুগ্ধকর চার আদায় করে নেন।

তৃতীয় উইকেটে জুটিতে এসে যায় ২৫ রানও। কিন্তু আগের ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও থিতু হয়ে আউট হলেন বাাংলাদেশ অধিনায়ক । ৩৬ বলে তিনি করতে পারেন মাত্র ১৩ রান।

মুশফিকুর রহিম বড় রানের চেষ্টা রয়েছেন। কিন্তু শুরুটা ভালো করেও পারছেন না লক্ষ্যে পৌছাতে।দ্বিতীয় ইনিংসে ১৯ বল খেলে ফেলেন। নয় রানও চলে আসে। এরপরই আ্উট।

অক্ষর প্যাটেলের বলে এলবিডাব্লু হন। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি। বাংলাদেশ ৭০ রানে হারায় চার উইকেট। দারুন ব্যাটিংয়ে এক পাশ আগলে রেখেছেন জাকির। লিড নিতে হলে এখনও ১৪ রান করতে হবে টাইগারদের।

প্রথম ইনিংসে বাংলাদেশের ২২৭ রানের জবাবে সফরকারীরা ৩১৪ রানে অলআউট করতে পারে। এই টেস্ট যে পঞ্চমদিনে যাওয়ার সম্ভাবনা ক্ষীন সেটা অনুমান করাই যায়।

 


শেয়ার করুন :


আরও পড়ুন

৮০ ক্রিকেটার কিনতে ব্যয় ১৬৭ কোটি রুপি

৮০ ক্রিকেটার কিনতে ব্যয় ১৬৭ কোটি রুপি

‘উইকেট এখনও স্বাভাবিক আছে'

‘উইকেট এখনও স্বাভাবিক আছে'

আইপিএলে প্রথম ডাকে অবিক্রিত সাকিব ও লিটন

আইপিএলে প্রথম ডাকে অবিক্রিত সাকিব ও লিটন

আইপিএলে দল পেলেন লিটন দাস

আইপিএলে দল পেলেন লিটন দাস