‘আম্পায়ারদের ভুল ইচ্ছাকৃত না, ক্রিকেটাররা বেশি প্রতিক্রিয়া দেখাচ্ছে’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৪৮ পিএম, ১৫ এপ্রিল ২০২৩
‘আম্পায়ারদের ভুল ইচ্ছাকৃত না, ক্রিকেটাররা বেশি প্রতিক্রিয়া দেখাচ্ছে’

ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) চলমান আসরেও আম্পায়ার নিয়ে একের পর এক বিতর্ক সৃষ্টি হয়েছে। বিষয়টি নিয়ে শনিবার (১৫ এপ্রিল) বাংলাদেশ ক্রিকেট বোর্ডে একটি সভাও অনুষ্ঠিত হয়েছে। সভা শেষে বিসিবির আম্পায়ার্স কমিটির চেয়ারম্যান ইফতেখার আহমেদ মিঠু জানিয়েছেন, মাঠে আম্পায়ারদের ভুলগুলো ইচ্ছাকৃত নয়। একই সাথে আম্পায়ারদের সিদ্ধান্ত নিয়ে ক্রিকেটাররাও বেশি প্রতিক্রিয়া দেখাচ্ছে বলে মন্তব্য করেন।

ইফতেখার আহমেদ মিঠু বলেন, “আমি শতভাগ নিশ্চয়তা দিয়ে বলতে পারি, এগুলো ভুল, তবে ইচ্ছেকৃত সিদ্ধান্ত নয়। আমাদের নতুন আম্পায়ার আনতে হবে। আমরা পরিকল্পনা করেছি নতুন আম্পায়ারের জন্য। কয়েকদিন পর বিজ্ঞপ্তি যাবে।”

আম্পায়ারদের কিছু ‘ভুল’ নিদ্ধান্ত নিয়ে ক্রিকেটারদের প্রতিক্রিয়া নিয়েও কথা বলেন ইফতেখার আহমেদ মিঠু। বলেন, “খেলোয়াড়দের প্রতিক্রিয়া নিয়ে কথা বলা আমার এখতিয়ার না। তবে এটা সত্য যে, আজকাল খেলোয়াড়রাও কিন্তু বেশি রিয়্যাক্ট করছেন।”

ক্রিকেটারদের প্রতিক্রিয়া নিয়ে সিসিডিএমের বৈঠকেও আলোচনা হয়েছে। বিষয়টি নিয়ে কঠোর অবস্থানে যাওয়ার ঈঙ্গিত দিলেন তিনি।বলেন, “এরপর যখন সিসিডিএমের সঙ্গে আলোচনা করবো, তারা নিয়মটা বানায়, আমাদের এটা মানতে হবে। প্লেয়ারদেরও ঠান্ডা হতে হবে। মাঠে এ রকম রিয়্যাকশন আপনি (খেলোয়াড়) করতে পারেন না।”

তিনি বলেনম “আমরা যখন খেলতাম, প্রেশার-ট্যাকটিকস ব্যবহার করতাম। এটা কিন্তু খেলোয়াড়রা করবেই। তবে তখনকার নিয়ম ও এখনকার নিয়মে আকাশ-পাতাল ফারাক। আন্তর্জাতিক পর্যায়ে এটা একদম বন্ধ। আপনি কিছু অসন্তোষ প্রকাশ করলেই ম্যাচ ফাইন। আমাদেরও আস্তে আস্তে ওই লেভেলে যাচ্ছে।”

চলমান ডিপিএলে মিরাজের জরিমানার বিষয়টি উল্লেখ করে তিনি আরও বলেন, “দেখেন, মিরাজের ঘটনাতেও সর্বোচ্চ জরিমানা করা হয়েছে। আমার মতে, এটা প্লেয়ারদের করা উচিত না। বাংলাদেশের প্লেয়ারদেরও আমাদের সাহায্য করা উচিত ক্রিকেটের মান উন্নয়নে।”


শেয়ার করুন :