সাকিবের নেতৃত্বে দলের সবাই সেরাটা দেবে, আশা লিটনের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৪০ পিএম, ১১ আগস্ট ২০২৩
সাকিবের নেতৃত্বে দলের সবাই সেরাটা দেবে, আশা লিটনের

তামিম ইকবাল নেতৃত্ব ছাড়ার পর সাকিব আল হাসানের নাম সবার উপরে থাকলেও তালিকায় ছিলেন লিটন কুমার। শুধু তালিকা বললে অনেকটা ভুল বলা হবে, কোন কারণে সাকিব অধিনায়ক না হলেও লিটনই হতে বাংলাদেশ ওয়ানডে দলের ক্যাপ্টেন। কারণ, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) এছাড়া আর কোন বিকল্প ছিল না।

নানা শঙ্কা এবং হিসেব-নিকেষের পর শুক্রবার (১১ আগস্ট) বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়ে দিয়েছেন, এশিয়া কাপ ও বিশ্বকাপে বাংলাদেশের ওয়ানডে দলের অধিনায়ক সাকিব আল হাসান।

বিসিবি সভাপতির এ ঘোষণার মধ্য দিয়ে গত ৯ দিন ধরে চলা নানা হিসেব-নিকেষের অবসান ঘটেছে। ৩ আগস্ট তামিম নেতৃত্ব থেকে নিজেকে সরিয়ে নেওয়ার পর থেকেই কে হচ্ছেন বাংলাদেশ ওয়ানডে দলের নেতা, তা নিয়ে চলছিল নানা আলোচনা।

সাকিব আল হাসান ছাড়া বিসিবির কাছে দ্বিতীয় ব্যক্তি হিসেবে ছিলেন লিটন কুমার দাস। তামিম ইকবালের সহকারী হিসেবে লিটন দায়িত্ব পালন করে আসছিলেন। আফগান্তিস্তানের বিপক্ষে চলমান সিরিজ থেকে তামিম অবসর ঘোষণার পর বাকি দুই ম্যাচে লিটনই দায়িত্ব পালন করেছেন।

এছাড়া এর আগেও জাতীয় দলকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা ছিল লিটন দাসের। তবে এশিয়া ও বিশ্বকাপের মতো বড় ইভেন্টে লিটন দাসকে অধিনায়ক করা নিয়ে শঙ্কায় ছিল বিসিবি কর্তারা। তবে সাকিব আল হাসানকে দায়িত্ব দেওয়ার পর এখন অধিনায়কত্ব নিয়ে চলা নানা আলোচনার সমাপ্তি ঘটেছে।

সাকিব আল হাসানকে অধিনায়ক ঘোষণার পর শুভেচ্ছা জানাচ্ছেন দলের সদস্যরা। সকলের মতো লিটন দাসও সাকিবকে অভিনন্দন জানিয়েছেন। অভিনন্দন বার্তায় লিটন আশা প্রকাশ করেন যে, সাকিবের নেতৃত্বে আসন্ন টুর্নামেন্টে নিজেসহ দলের বাকিরাও সেরাটা দিতে পারবে।

শুক্রবার (১১ আগস্ট) সন্ধ্যায় ফেসবুকে নিজের ভেরিফায়েড অফিসিয়াল পেজে লিটন লিখেন, “অভিনন্দন সাকিব ভাই। আশা করি, আসন্ন টুর্নামেন্টে আপনার নেতৃত্বে আমাদের সেরাটা দিতে পারবো।”

সাকিবের নেতৃত্বে এখন পর্যন্ত ৫০টি ওয়ানডে ম্যাচ খেলেছে বাংলাদেশ দল। এর মাঝে ২৩টিতে জয় পেয়েছে বাংলাদেশ। এর মধ্যে ঘরের মাঠে ২০১১ সালের বিশ্বকাপে দলকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। ওই আসরে গ্রুপ পর্ব থেকে বিশ্বকাপ শেষ করেছিল বাংলাদেশ। ৬ ম্যাচে সমান ৩টি করে জয়-হারের স্বাদ পেয়েছিল টাইগাররা।



শেয়ার করুন :