ক্রিকেটে সাফল্য কোন রকেট সাইন্স নয়: শামি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৩১ পিএম, ০৩ নভেম্বর ২০২৩
ক্রিকেটে সাফল্য কোন রকেট সাইন্স নয়: শামি

ক্রিকেটকে ‘রকেট সাইন্স’ হিসেবে মানতে রাজি নন ভারতীয় পেসার মোহাম্মদ শামি। বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে ৩০২ রানে জয়ী ম্যাচে দারুণ নৈপূণ্য প্রদর্শন করে ম্যাচ সেরা ক্রিকেটার হয়েছেন শামি। ম্যাচ শেষে ক্রিকেট নিয়ে শামি বলেন, “এটা (ক্রিকেট) রকেট সাইন্স নয়।”

বৃহস্পতিবার (২ নভেম্বর) মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে ১৮ রান দিয়ে ৫ উইকেট নেন শামি। এ ইনিংসের মাধ্যমে দলের সাবেক পেসার জহির খান ও জাভাগাল শ্রীনাথের যৌথভাবে ৪৪ উইকেট শিকারের মাইলফলক ছাড়িয়ে যান তিনি।

বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ ৪৫ উইকেট নিয়ে এখন ভারতের সেরা বোলার শামি। ম্যাচে লঙ্কানদের ইনিংস মাত্র ৫৫ রানে গুটিয়ে দেওয়ার বাকি কাজটুকু সেরেছেন জসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ সিরাজ। শ্রীলঙ্কাকে হারিয়ে সবার আগে সেমিফাইনাল নিশ্চিত করেছে এখনও পর্যন্ত অপরাজিত থাকা স্বাগতিক ভারত।

চলমান ২০২৩ বিশ্বকাপে মাত্র তিন ম্যাচ থেকে ১৪ উইকেট নেওয়া শামিকে এ সাফল্যের গোপন রহস্য কি প্রশ্ন করা হলে জবাবে তিনি বলেন, “এটি (ক্রিকেট) রকেট সাইন্স নয়। এটি শুধুমাত্র ছন্দের ব্যাপার। আপনার মনকে শান্ত রাখুন। ভালো খাবার এবং মানুষের ভালোবাসা খুবই গুরুত্বপূর্ণ “

তিনি বলেন, “ভারতে আমরা যে পরিমাণ জনসমর্থন পেয়েছি তা অনেক বড় ভূমিকা রেখেছে। দেশের বাইরে গেলেও আপনি ভারতীয়দের সমর্থন পাবেন। সুতরাং আমি সবাইকে খুশি রাখার এ চেষ্টা অব্যাহত রাখতে চাই।”

এর আগে নিউজিল্যান্ডের বিপক্ষেও ৫৪ রান দিয়ে ৫ উইকেট শিকার করেছেন শামি। এছাড়া বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে ২২ রানে তুলে নিয়েছেন ৪ উইকেট। শামি বলেন, “আমরা কঠোর পরিশ্রম করেছি, ছন্দ খুঁজে পেয়েছি এবং এ কারণেই আপনি মাঠে এই ঝড় দেখতে পাচ্ছেন।”

তিনি আরও বলেন, “আমার মনে হয়না কেউ এটি উপভোগ করেনি। আমরা নিজেরাও অনেক উপভোগ করছি এবং একটি ইউনিট হিসাবে একসাথে কাজ করছি। এর ফলাফল আপনি দেখতে পাচ্ছেন।”


শেয়ার করুন :