হতাশার বিশ্বকাপ শেষে চার্টার্ড ফ্লাইটে দেশে এলো টাইগাররা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:১২ পিএম, ১২ নভেম্বর ২০২৩
হতাশার বিশ্বকাপ শেষে চার্টার্ড ফ্লাইটে দেশে এলো টাইগাররা

ফাইল ফটো

সেমিফাইনালে খেলার আশা নিয়ে দেশ ছাড়লেও হতাশার বিশ্বকাপ মিশন শেষে দেশে ফিরলো বাংলাদেশ ক্রিকেট দল। রোববার (১২ নভেম্বর) আইসিসির একটি বিশেষ চার্টার্ড ফ্লাইটে পুনে থেকে সরাসরি ঢাকায় ফিরেছে মুশফিক-শান্তরা। টাইগারদের সাথে কোচিং স্টাফদের মধ্যে ঢাকায় ফিরেছেন একমাত্র প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

বিশ্বকাপে ৯ ম্যাচের মধ্যে সাতটিতে হেরেছে বাংলাদেশ। ২০০৭ সালের পর বিশ্বকাপ মঞ্চে এবারই সবচেয়ে বাজে পারফরমেন্স করেছে টাইগাররা। হতাশাজনক পারফরমেন্সে এ বিশ্বকাপে প্রথম দল হিসেবে সেমিফাইনালের দৌঁড় থেকে ছিটকে পড়েছিল বাংলাদেশ।

নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানকে ৬ উইকেটে হারিয়ে দাপটের সাথে বিশ্বকাপ শুরু করেছিল বাংলাদেশ। ইতিহাসে প্রথমবারের মতো সেমিফাইনালে খেলার আশা ছিল টাইগারদের। তবে এরপর টানা ছয় ম্যাচ হেরে সেমির দৌড় থেকে ছিটকে পড়ে লাল-সবুজের প্রতিনিধিরা।

দলের খেলোয়াড় এবং অন্যান্য কর্মকর্তারা ঢাকায় ফিরলেও দলের কোচিং স্টাফদের সবাই ঢাকা ফিরেননি। একমাত্র প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে ছাড়া ছুটি কাটাতে বাকি সবাই নিজ নিজ দেশে ফিরেছেন। এছাড়া পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড এবং কম্পিউটার বিশ্লেষক শ্রীনিবাসসহ কোচিং স্টাফের কয়েকজন সদস্য চুক্তি না বাড়িয়ে ইতিমধ্যে দলের সাথে না থাকার সিদ্ধান্ত নিয়েছেন।

ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন দুই ম্যাচের টেস্ট সিরিজ থাকায় বিশ্বকাপ দলের সাথে ঢাকায় ফিরেছেন প্রধান কোচিং স্টাফের বাকি সদস্যরা নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচ শুরু হওয়ার আগেই ঢাকা ফিরবেন।

হাথুরুসিংহে ও সহকারী কোচ নিক পোথাস ছাড়া এ বছরের ৩০ নভেম্বর বিসিবির সাথে বাকি সব কোচের চুক্তির মেয়াদ শেষ হবে। তবে বিসিবির চাওয়া ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন দুই ম্যাচের টেস্ট সিরিজের কথা বিবেচনা করে অন্তত এ বছর দলের সাথে সব কোচ যুক্ত থাকুক। তবে এ বিষয়ে কোচিং স্টাফদের কাছ থেকে কোন আপডেট পাওয়া যায়নি।

এদিকে, বিশ্বকাপ শেষে দেশে ফিরলেন খুব বেশি ছুটি পাচ্ছে না বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যরা। নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ খেলার আগে নামবে হবে অনুশীলনে।

বিশ্বকাপের আগে বাংলাদেশ সফরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেছিল নিউজিল্যান্ড। বিশ্বকাপ শেষ হওয়ার পরই টেস্ট সিরিজের জন্য আবারও বাংলাদেশে আসবে কিউইরা।

২৮ নভেম্বর থেকে সিলেটে প্রথম টেস্ট এবং ৪ ডিসেম্বর থেকে ঢাকায় শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। এরপর ডিসেম্বরের শেষ সপ্তাহে সীমিত ওভারের সিরিজ খেলতে নিউজিল্যান্ড সফরে যাবে বাংলাদেশ দল।



শেয়ার করুন :