ভারতকে জরিমানা, কাটা হলো চ্যাম্পিয়নশিপের পয়েন্ট

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:২৯ পিএম, ৩০ ডিসেম্বর ২০২৩
ভারতকে জরিমানা, কাটা হলো চ্যাম্পিয়নশিপের পয়েন্ট

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টে বড় ব্যবধানে হারের লজ্জার পর এবার আইসিসি থেকেও বড় শাস্তি পেল রোহিত শর্মার ভারত। হেরে যাওয়া ম্যাচটিতে স্লো ওভার রেটের কারণে ম্যাচ ফির ১০ শতাংশ জরিমানা ছাড়াও আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে মূল্যবান দুটি পয়েন্ট কেটে নেওয়া হয়েছে। সিরিজের প্রথম টেস্টে ইনিংস এবং ৩২ রানের ব্যবধানে হারের লজ্জা পেয়েছে ভারত টেস্ট দল।

ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি এক বিবৃতিতে এসব তথ্য নিশ্চিত করা হয়েছে।

আইসিসি কোড অব কন্ডাক্ট ফর প্লেয়ার এবং প্লেয়ার সাপোর্ট পার্সোনেলের আর্টিকেল ২.২২ অনুযায়ী, নির্ধারিত সময়ের মধ্যে বল করতে ব্যর্থ হলে প্রতি ওভারের জন্য সংশ্লিষ্ট দল ও খেলোয়াড়দের ম্যাচ ফির পাঁচ শতাংশ জরিমানা করা হয়।

এছাড়া, আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ প্লেয়িং কন্ডিশনের আর্টিকেল ১৬.১১.২ অনুযায়ী, প্রতিটি ওভারের জন্য দলকে এক পয়েন্ট জরিমানা করা হয়।

বিবৃতিতে বলা হয়, সেঞ্চুরিয়নে অনুষ্ঠিত সিরিজের প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ধীরগতির ওভার-রেটের কারণে ভারতকে ম্যাচ ফির ১০ শতাংশ জরিমানা করা এবং আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি পয়েন্ট জরিমানা করা হয়। আইসিসি এলিট প্যানেলের ম্যাচ রেফারি ক্রিস ব্রড এ নিষেধাজ্ঞা আরোপ করেন। নির্ধারিত সময়ের মধ্যে ভারত দুই ওভার কম বল করেছিল।

যার ফলে ম্যাচ ফির ১০ শতাংশ জরিমানা করা ছাড়াও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের অর্জিত পয়েন্ট থেকে ২টি পয়েন্ট কাটা হয়েছে। ভারত অধিনায়ক রোহিত শর্মা অপরাধের জন্য দোষ স্বীকার করায় আনুষ্ঠানিকভাবে আর শুনানির প্রয়োজন হয়নি।

হেরে যাওয়া সিরিজের প্রথম টেস্টে প্রথম ইনিংসে ২৪৫ রান করেছিল ভারত। বিপরীতে প্রথম ইনিংসে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা ৪০৮ রান করলে ১৬৩ রানের লিড পায়। দ্বিতীয় ইনিংসে ভারতকে মাত্র ১৩১ রানে গুটিয়ে দিয়ে ইনিংস এবং ৩২ রানের ব্যবধানে জয় তুলে নেয় প্রোটিয়ারা। দুই ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে থেকে ৩ জানুয়ারি ক্যাপ টাউনে দ্বিতী ও শেষ টেস্টে মুখোমুখি হবে দুই দল।


শেয়ার করুন :