ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু করলো টাইগার যুবারা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৪১ পিএম, ২১ জানুয়ারি ২০২৪
ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু করলো টাইগার যুবারা

বাঁ-হাতি পেসার মারুফ মৃধার দুর্দান্ত বোলিংয়ের পরও ব্যাটিং ব্যর্থতায় ভারতের কাছে ৮৪ রানে হেরে অনূর্ধ্ব-১৯ ওয়ানডে বিশ্বকাপ শুরু করলো বাংলাদেশের যুবারা। ৮ ওভারে ৪৩ রানে ৫ উইকেট নিয়ে যুব ওয়ানডেতে ক্যারিয়ার সেরা বোলিং করেন মারুফ।

শনিবার (২০ জানুয়ারি) টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে ব্লুমফন্টেইন টস জিতে প্রথমে বোলিং করার সিদ্বান্ত নেন বাংলাদেশ যুব দলের অধিনায়ক মাহফুজুর রহমান রাব্বি। ৩১ রানের মধ্যে ভারতের ২ উইকেট শিকার করেন মারুফ। তৃতীয় উইকেটে ১৪৪ বলে ১১৬ রানের জুটি গড়ে ভারতকে খেলায় ফেরান আদর্শ সিং ও উদয় সাহারান।

৩২তম ওভারে আদর্শকে ৭৬ রানে আউট করে বাংলাদেশকে ব্রেক-থ্রু এনে দেন পেসার চৌধুরি এমডি রিজওয়ান। আরেক সেট ব্যাটার সাহারানকে ৬৪ রানে বিদায় করেন স্পিনার রাব্বি। আদর্শ ও সাহারানের হাফ-সেঞ্চুরিতে বড় সংগ্রহের ভিত পেয়েছিলো ভারত। কিন্তু ভারতীয় ইনিংসের শেষ ৭ ওভারে আরও ৩ উইকেট শিকার করেন মারুফ। এতে ৫০ ওভারে ৭ উইকেটে ২৫১ রানের বেশি করতে পারেনি ভারত।

বাংলাদেশের সপ্তম বোলার হিসেবে যুব বিশ্বকাপে ইনিংসে ৫ উইকেট নিলেন মারুফ মৃধা। এর আগে যুব বিশ্বকাপে ইনিংসে ৫ উইকেট নিয়েছিলেন হান্নান সরকার, রাকিবুল হাসান, তানভীরুল ইসলাম, নাজমুল হোসেন, এনামুল হক জুনিয়র ও আফিফ হোসেন। বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে সপ্তম সেরা বোলিং মারুফের।

গত মাসে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের সেমিফাইনালে ভারতের বিপক্ষে ৪১ রানে ৪ উইকেট নিয়েছিলেন মারুফ। এবার যুব বিশ্বকাপে ভারতের সামনে আরও একবার জ্বলে উঠলেন তিনি। এছাড়া বাংলাদেশের পক্ষে ১টি করে উইকেট নেন রিজওয়ান ও মাহফুজুর।

জবাবে ৩৮ রানের সূচনা পেলেও ৫০ রানেই ৪ উইকেট হারায় বাংলাদেশ। পঞ্চম উইকেটে ১১৮ বলে ৭৭ রনের জুটি গড়ে বাংলাদেশকে খেলায় ফেরান আরিফুল ইসলাম ও মোহাম্মদ শিহাব জেমস। দলীয় ১২৭ রানে ভাঙে আরিফুল ও শিহাবের জুটি। ৩টি চারে ৪১ রান করেন আরিফুল। তবে হাফ-সেঞ্চুরি পর বেশি দূর যেতে পারেননি শিহাব। ৭টি চারে ৭৭ বলে ৫৪ রানে আউট হন তিনি।

বাংলাদেশের আর কোন ব্যাটারই পরের দিকে লড়াই করতে না পারলে ৪৫.৫ ওভারে ১৬৭ রানে অলআউট হয় বাংলাদেশ। ভারতের সৌমি পান্ডিয়া ৪ উইকেট নেন।


শেয়ার করুন :