‘তামিম কাণ্ড’ বিশ্বকাপে প্রভাব পড়া অস্বীকার করছেন না হাথুরুসিংহে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৪৯ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২৪
‘তামিম কাণ্ড’ বিশ্বকাপে প্রভাব পড়া অস্বীকার করছেন না হাথুরুসিংহে

বাংলাদেশ ক্রিকেট দল নিজেদের সবচেয়ে বাজে পারফর্ম করেছে ভারত বিশ্বকাপে। ৯ ম্যাচ খেলে বাংলাদেশ জয় পেয়েছিল মাত্র দুটিতে। আফগানিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে জয় পাওয়া ম্যাচ দুটির কল্যাণে কোনমতে চ্যাম্পিয়ন্স ট্রফির যোগ্যতা অর্জন করেছে টাইগাররা। এমন এমন একটি বাজে বিশ্বকাপের আগে দেশে ঘটেছিল সবচেয়ে বাজে ঘটনাও।

বিশ্বকাপের আগে জুলাইয়ে ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডেতে হারের পর আচমকা আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নেন অধিনায়ক তামিম ইকবাল। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ক্রিকেটে ফিরলেও নেতৃত্ব থেকে সরে দাঁড়ান।

অধিনায়কত্ব ছাড়া তামিম ইকবাল বিশ্বকাপের আগের সর্বশেষ নিউজিল্যান্ড সিরিজে ফিরলেও প্রথম ম্যাচ খেলার পর আবারও বাদ পড়েন। এরপর ফিটনেস ইস্যুকে কেন্দ্র করে সাকিব আল হাসােনের নেতৃত্বাধীন বিশ্বকাপের দলেও জায়গা হারান তামিম ইকবাল। বিষয়টি নিয়ে পাল্টাপাল্টি বক্তব্য দেওয়ায় সে সময় এটি আলোচনা-সমালোচনার শীর্ষে ছিল।

তামিম ইকবালের অবসর, অধিনায়কত্ব ছাড়া এবং বিশ্বকাপের দলে না থাকার বিষয় নিয়ে প্রশ্নের উত্তর দিয়েছেন টাইগারদের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। ক্রিকেট ভিত্তিক ওয়েবসাইট ইএসপিএনক্রিইনফো-কে দেওয়া এক সাক্ষাৎকারে এসব বিষয়ে কথা বলছেন তিনি।

২০২৩ বিশ্বকাপে ‌‘তামিম ইকবাল বিতর্ক’ নিয়ে কোন প্রভাব ফেলেছিল কি-না.. এমন এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, “যদি এমন একটি বড় পরিবর্তন (অধিনায়কত্বে) ঘটে তবে তা অবশ্যই আপনার প্রস্তুতিকে ব্যাহত করবে। অন্য দলগুলো তিন বছরের জন্য পরিকল্পনা করছে। বিশ্বকাপের আগে এমন কিছু ঘটলে দলের ওপর তার কিছু (প্রভাব) থাকবেই। এবাদতের চোটও ছিল বড়। সেই উইকেটে আমরা তাকে অনেক মিস করেছি।”

সিরিজ চলাকালে তামিম এমন অবসর নেওয়ার পেছনে চন্ডিকা হাথুরুসিংহেকে দায়ী করছেন অনেকে। তবে তামিম কনে হঠাৎ অবসরের মতো সিদ্ধান্ত নিয়েছিলেন তা জানেন না বলে জানিয়েছেন টাইগার কোচ। বলেন, “আমি আগে কিছু শুনিনি। আমি আজ অবধি জানি না কেন তিনি (তামিম) এমন (অবসর) সিদ্ধান্ত নিলেন।”

অবসর ভেঙে দলে ফিরে একটি ম্যাচও খেলেছেন তামিম। এরপর বিশ্বকাপ দলে না থাকায় এখন পর্যন্ত আর জাতীয় দলে জার্সি গায়ে তোলেননি টাইগার ওপেনার। বিশ্বকাপ দলে না থাকা তামিমের সাথে আর কথাও হয়নি টাইগার কোচের। হাথুরুর মতে দলের চেয়ে ব্যক্তি বড় নয়।

তিনি বলেন, “তিনি (তামিম) অবসর নিয়েছেন এবং এটি এমন পর্যায়ে পৌঁছেছে যে, আমরা কিছুই করতে পারি না। এরপর আমার ফোকাস দল। আপনি জানেন, আমি সব সময় এই কথা বলেছি, দলের চেয়ে কোনো ব্যক্তিই বড় নয়।”


শেয়ার করুন :