বাবরকে আবারও অধিনায়ক বানালো পাকিস্তান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৫০ পিএম, ৩১ মার্চ ২০২৪
বাবরকে আবারও অধিনায়ক বানালো পাকিস্তান

পাকিস্তানের ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটে আবারও অধিনায়ক হলেন বাবর আজম। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এ তথ্য নিশ্চিত করেছে।

নিজেদের অফিসিয়াল এক্স একাউন্টে পিসিবি জানায়, ‘পিসিবির নির্বাচক কমিটির সর্বসম্মত সুপারিশের পর চেয়ারম্যান মহসিন নকভি পুরুষ জাতীয় দলের সাদা বলের (ওয়ানডে এবং টি-টোয়েন্টি) দুই ফরম্যাটে বাবর আজমকে অধিনায়ক হিসেবে নিয়োগ দিয়েছে।’

ভারতের মাটিতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে বাজে পারফরমেন্সের পর তিন সংস্করণের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ান বাবর। এরপর টেস্টে শান মাসুদ ও টি-টোয়েন্টিতে নেতৃত্ব পান শাহিন শাহ আফ্রিদি। ওয়ানডের দায়িত্ব কাউকে দেয়নি পিসিবি।

মাসুদ ও আফ্রিদি অধিনায়কত্ব পাবার পর অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের টেস্ট এবং নিউজিল্যান্ডের সাথে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলে পাকিস্তান।

অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ ও নিউজিল্যান্ড সফরে ৪-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ হারে পাাকিস্তান। বাবর সাদা বলের দুই ফরম্যাটের দায়িত্ব পাওয়ায় এক সিরিজেই শেষ হলো আফ্রিদির অধিনায়কত্বের অধ্যায়।

চলতি বছরের জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপে বাবরের অধীনেই খেলবে পাকিস্তান। তার আগে অধিনায়ক হিসেবে দ্বিতীয় অধ্যায়ে বাবরের প্রথম অ্যাসাইনমেন্ট হবে আগামী মাসে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।

২০১৯ সালে পাকিস্তানের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক হন বাবর। ২০২১ সালে পাকিস্তানের টেস্টের দায়িত্ব পান বাবর।

অধিনায়ক হবার পর পাকিস্তানকে ২০ টেস্টে, ৪৩ ওয়ানডেতে ও ৭১টি টি-টোয়েন্টিতে নেতৃত্ব দেন বাবর। ভারতের মাটিতে গত বিশ্বকাপে বাবরের নেতৃত্বে ৯ ম্যাচ খেলে ৪টিতে জয় ও ৫টিতে হেরে লিগ পর্ব থেকে মিশন শেষ করেছিল পাকিস্তান।


শেয়ার করুন :