উগান্ডা দলের ভরসা আফ্রিদির 'ভাতিজা'!

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ১০:৫০ এএম, ১০ নভেম্বর ২০১৮
উগান্ডা দলের ভরসা আফ্রিদির 'ভাতিজা'!

পাকিস্তানে জন্ম তার। সম্পর্কে 'ভাতিজা' হন শহিদ আফ্রিদির। কিন্তু বিশ্বকাপ তো দুরে থাক কখনো পেশাদার ক্রিকেটার হওয়ারও স্বাদ জাগেনি ইরফান আফ্রিদির। এবার প্রায় মাঝ বয়সে এসে সেই স্বপ্ন দেখছেন তিনি। খেলবেন ক্রিকেট বিশ্বকাপ। তাও আবার উগান্ডার হয়ে!

শহিদ আফ্রিদির সঙ্গে এই ইরফান আফ্রিদির খেলায় মিলও আছে বেশ। আফ্রিদির মতো অলরাউন্ডার তিনি। করেন স্পিন বল। ডান হাতে ঘুরান অফ-লেগ মিশ্র স্পিন। কিন্তু ব্যাটসম্যানদের বিপাকে ফেলেন লেগ স্পিন এবং গুগলি দিয়ে। এমনকি বল করার সময় তিনি রান আপও নেন বিশ্ব কাঁপানো অলরাউন্ডার আফ্রিদির মতো। আর উইকেট পাওয়ার পর তার উদযাপনটা চাচার নকল পুরোপুরি।

কিন্তু কথা হলো ক্রিকেট পাগল দেশ পাকিস্তানের ইরফান উগান্ডা গেলেন কিভাবে। কিভাবেই বা উগান্ডায় শুরু হলো তার ক্রিকেট ক্যারিয়ার! উত্তর অভিবাসন। টেস্ট খেলুড়ে দেশে যেমন পাকিস্তানের বংশোদ্ভুত ক্রিকেটাররা খেলছেন ইরফানের গল্পটাও তেমন।

ভিন্নতাও আছে বৈকি। ইরাফান আফ্রিদি ২০১৩ সালে ২৮ বছর বয়সে উগান্ডায় পাড়ি জমান। তার আগে অবশ্য তিনি পাকিস্তানে থাকতেন না। চাচার ব্যবসার প্রয়োজনে থাকতেন দক্ষিণ কোরিয়ার। এরপর ব্যবসার চিন্তায় চাচার সঙ্গে উগান্ডা যান তিনি। সেখানে শুরু করেন ক্রিকেট। যখন ২০১৬ সালে, কাতারের বিপক্ষে উগান্ডার হয়ে আন্তর্জাতিক ম্যাচ খেললেন তখন তার বয়স ৩৩ বছর!

উগান্ডায় ব্যবসা করতে গিয়েই শুরু করেন ক্রিকেট বলে খেলা। তার আগে ক্রিকেট খেলেছেন। ব্যাটিং-বোলিং করেছেন। কিন্তু উগান্ডায় যাওয়ার আগে তিনি ক্রিকেট ম্যাচের চামড়ায় মোড়ানো শক্ত বলে খেলেননি কোনদিন। উগান্ডার সাবেক পেসার আসাদু সেইগার ছিলেন তার উগান্ডার বন্ধু।

ইরফানকে প্রীতি ম্যাচ খেলার দাওয়াত দেন তিনিই। সেটি প্রথম ক্রিকেট বল ধরা। সেই শুরু। এরপর দেখছেন স্বপ্ন, 'ওখান থেকেই আমার ক্যারিয়ারের শুরু। সেইগার বলল, "তুমি তো খেলতে পারো। চেষ্টা করো না কেন? সে বলতো তোমার গায়ে উগান্ডার হলুদ জার্সি দেখতে চাই।" সেই শুরু ইরফানের।

পথ তো বাতলে দিলেন উগান্ডার বন্ধু। কিন্তু ক্রিকেটটা শিখলেন কিভাবে ইরফান আফ্রিদি। রপ্ত করলেন কিভাবে আফ্রিদির বোলিং স্টাইল? ক্রিকইনফোকে উগান্ডার আফ্রিদি বলেন, 'ভিডিও দেখতে শুরু করলাম। তিনি যেভাবে বল ধরেন, হাঁটেন, বল করেন টিভিতে দেখতে শুরু করলাম। এরপর ইউটিউবে তাকে ফলো করা শুরু করলাম।'

উগান্ডার হয়ে আফ্রিদির ভাতিজা খেলেন এটা আফ্রিদি জানেন? ইরফান জানান, আফ্রিদি জানেন ইরফানের কথা। কিভাবে? ইরফানের ভাষায়, 'এখানে আমি ১৫ বলে ৫১ রানের এক ইনিংস খেলি। এরপর তিনি জানেন আমার এখানে খেলার খবর। আমাকে একটা খুদে বার্তাও পাঠান তিনি। আফ্রিদি লেখেন, "দারুণ খেলেছো।" আমি তার এই বার্তা পেয়ে খুবই খুশি।'

ইরফানের বোলিংয়ে অবশ্য বৈচিত্র বেশ। তিনি ৮০ শতাংশ লেগ স্পিন, ১০ শতাংশ অফস্পিন আর ১০ শতাংশ ক্যারম বল করেন। উগান্ডা জাতীয় দলের অধিনায়ক রজার মুকাসা দারুণ ভক্ত ইরফানের 'ইরফান শুধু বোলিংয়ে উইকেট শিকার করা নয়, ব্যাটিংয়েও বল অনেক জোরে মারতে পারে।'

উগান্ডার হয়ে তার ৭১ বলে ১০৮ রানের ইনিংস তার প্রমাণ দেয়। ইরফান বর্তমানে ওমানে আছেন। শুক্রবার থেকে সেখানে শুরু হয়েছে 'ওয়ার্ল্ড ক্রিকেট লিগ ডিভিশন থ্রি টুর্নামেন্ট'। উগান্ডার হলুদ জার্সি পরে ওই ম্যাচ খেলবেন ইরফান আফ্রিদি তথা 'আফ্রিদি ভাতিজা'।


শেয়ার করুন :


আরও পড়ুন

'প্রথম টেস্ট আরও আত্মবিশ্বাসী করেছে'

'প্রথম টেস্ট আরও আত্মবিশ্বাসী করেছে'

নারী ক্রিকেট ক্লাবের পাশে দাঁড়ালেন সাকিব

নারী ক্রিকেট ক্লাবের পাশে দাঁড়ালেন সাকিব

ইতিবাচক বাংলাদেশ, মোস্তাফিজ ফিরছেন কি?

ইতিবাচক বাংলাদেশ, মোস্তাফিজ ফিরছেন কি?

ভারতের সঙ্গে সিরিজ খেলতে আইসিসিতে পাকিস্তানের চিঠি

ভারতের সঙ্গে সিরিজ খেলতে আইসিসিতে পাকিস্তানের চিঠি