ধোনির নিন্দুকদের জবাব দিলেন সৌরভ গাঙ্গুলি

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৮:৪১ পিএম, ২৭ নভেম্বর ২০১৮
ধোনির নিন্দুকদের জবাব দিলেন সৌরভ গাঙ্গুলি

ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে নিয়ে সমালোচনা শেষ নেই। অধিনায়কের দায়িত্বে না থাকলে তার খেলা চালিয়ে যাওয়া নিয়ে রয়েছে নানা সমালোচনা। কেনই বা তিনি এখনো খেলা চালিয়ে যাচ্ছেন? কবে অবসর নেবেন..ইত্যাদি প্রশ্ন যেন ধোনির জন্য এভন প্রতিদিনের বিষয় হয়ে গেছে। তবে ধোনির বিদায় যেন সাদামাটা না হয়, তিনি যেন একজন চ্যাম্পিয়নের মতই বিদায় নেন- এমন আশা প্রকাশ করেছেন ভারতের আরেক সাবেক অধিনায় সৌরভ গাঙ্গুলি।

আন্তর্জাতিক অঙ্গনে ধোনির বর্তমান ফর্ম নিয়ে নিন্দুকেদের চলামান কানাঘুষার মধ্যে এমন মন্তব্য করলেন ভারতের সাবেক এ অধিনায়ক। গাঙ্গুলি বলেন, ‘ধোনি হলো চ্যাম্পিয়ন খেলোয়াড়। একজন চ্যাম্পিয়ন খেলোয়াড়দের খারাপ সময় আসতেই পারে। তবে আমার দৃঢ়বিশ্বাস দ্রুতই বড় ইনিংস খেলবে ধোনি। কারণ সে ঠান্ডা মেজাজের খেলোয়াড়। সে জানে, কিভাবে রান করতে হয়।’

ব্যাট হাতে সময়টা মোটেও ভালো যাচ্ছে না মি. খ্যাত ফিনিশার ধোনির। গেল আইপিএলের পর থেকেই ফর্মহীনতায় ভুগচ্ছেন তিনি। রঙিন পোশাকে বড় ইনিংসই খেলতে পারছেন না। ওয়ানডে ও টি-২০ ফরম্যাট মিলিয়ে চলতি বছর তার সর্বোচ্চ ব্যক্তিগত রান ৫২। দুই ফরম্যাট মিলিয়ে মাত্র একবার হাফ-সেঞ্চুরির স্বাদ নিয়েছেন তিনি। তাই ধোনির ফর্ম নিয়ে সমালোচনায় পসরা সাজিয়ে বসেছে নিন্দুকেরা।

এমন পরিস্থিতিতেও সতীর্থ-বন্ধুদের পাশে পাচ্ছেন ধোনি। দু’দিন আগে চিরপ্রতিদ্বন্দ্বি পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি ধোনির প্রশংসা করেছেন। এবার ধোনির পক্ষে কথা বললেন তার প্রথম অধিনায়ক গাঙ্গুলি।

গাঙ্গুলি বলেন, ‘সে একজন চ্যাম্পিয়ন। দেশকে টি-২০ ও ওয়ানডে বিশ্বকাপ এনে দিয়েছে সে। গত ১৪ বছর ধরে ক্রিকেট মাঠে অসাধারণ পারফরমেন্স করেছে সে। এখন সময় খারাপ যাচ্ছে। তবে সবার মতো তাকেও ভালো খেলতে হবে। জীবনের সবক্ষেত্রেই যে কাজই করা হোক-না কেন, বয়স যা-ই হোক, যতই অভিজ্ঞতা থাকুক-না কেন, সময়মত সেরাটা দিতে হবে। এছাড়া কোন বিকল্প পথ নেই। নয়তো অন্য কেউ জায়গা নিয়ে নেবে। আমার দৃঢ় বিশ্বাস, খুবই শিগগিরই রানে ফিরবে ধোনি।’

২০১৯ বিশ্বকাপ খেলে ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানার ইঙ্গিত আগেই দিয়েছেন ধোনি। তাই ধোনি দ্রুত ফর্মে ফিরবে, দলকে আরও সাফল্য এনে দেবে, ফলে তার বিদায়টা রাজসিক হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন গাঙ্গুলি।

তিনি বলেন, ‘ধোনির জন্য আমার শুভ কামনা, কারণ আমরা চাই চ্যাম্পিয়নরা মাথা উঁচু করে বিদায় নিবে। সে চাইলে আবারও দুর্দান্ত ফর্মে ফিরতে পারবে। যেভাবে আগে দলের জয় নিশ্চিত করে ম্যাচ ফিনিশ করতো ধোনি।’

২০১৪ সালে টেস্ট ক্রিকেটকে বিদায় জানান ধোনি। ৯০ টেস্টে ৬টি সেঞ্চুরি ও ৩৩টি হাফ-সেঞ্চুরিতে ৪৮৭৬ রান করেন তিনি। এছাড়া ৩৩২টি ওয়ানডেতে ১০১৭৩ রান ও ৯৩টি টি-২০তে ১৪৮৭ রান করেন ৩৭ বছর বয়সী ধোনি।


শেয়ার করুন :


আরও পড়ুন

ধোনির পক্ষে শহিদ আফ্রিদি

ধোনির পক্ষে শহিদ আফ্রিদি

ব্রাভোদের কেন টাকা দিতে চেয়েছিল ভারত?

ব্রাভোদের কেন টাকা দিতে চেয়েছিল ভারত?

ধোনিকে কোহলির কতটা প্রয়োজন জানালেন গাভাস্কার

ধোনিকে কোহলির কতটা প্রয়োজন জানালেন গাভাস্কার

ধোনির সিদ্ধান্তে ভারতীয় ক্রিকেটের ‘অন্ধকার’ দিক

ধোনির সিদ্ধান্তে ভারতীয় ক্রিকেটের ‘অন্ধকার’ দিক