টেস্ট-টি-টোয়েন্টি-ওয়ানডে সবই হারালেন সাকিব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৪২ পিএম, ২৭ জানুয়ারি ২০১৯
টেস্ট-টি-টোয়েন্টি-ওয়ানডে সবই হারালেন সাকিব

ফাইল ছবি

‘স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন’ এই লাইনটি বোদহয় সাকিব আল হাসানের সাথেই যায়। কারণ প্রথমে টি-টোয়েন্টি পরে ওয়ানডে, সবশেষ টেস্টের অলরাউন্ডারের শীর্ষস্থানের মুকুটটাও হারাতে হলো সাকিবের।

গত বছর টি-টোয়েন্টি ফরম্যাটে সাকিবকে সরিয়ে সেরা অলরাউন্ডারের জায়গায়টি দখল করেন অজি অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল। ৩৬২ রেটিং পয়েন্ট নিয়ে গ্লেন ম্যাক্সওয়েল আছেন সেরা অবস্থানে। আর ৩৩৯ রেটিং পয়েন্ট নিয়ে সাকিব আল হাসান আছেন দ্বিতীয় অবস্থানে।

এরপর ওই বছরই ওয়ানডেতে অলরাউন্ডার তালিকায় বাংলাদেশের সাকিব আল হাসানকে টপকে সেরার জায়গা দখল করেছেন আফগান স্পিনার রশিদ খান। বর্তমানে ৩৫৩ রেটিং পয়েন্ট নিয়ে সেরা অবস্থানে আছেন রশিদ। আর ৩৫২ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন সাকিব।

রোববার সাকিবকে সরিয়ে টেস্ট অলরাউন্ডারদের তালিকায় শীর্ষে উঠলেন ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার। ফলে টি-২০, টেস্ট ও ওয়ানডেতে সেরা অলরাউন্ডারের মুকুট হারাতে হলো বাংলাদেশের টেস্টের ও টি-২০‘র এ অধিনায়াককে।

ব্রিজটাউনে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে অপরাজিত ২০২ রান করেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক। এছাড়া প্রথম ইনিংসে ৫ ও বল হাতে ম্যাচে ২ উইকেট নেন হোল্ডার। ফলে র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে হোল্ডারের। দু’ধাপ এগিয়ে র‌্যাংকিং-এ এক নম্বরে উঠেন হোল্ডার।

ব্রিজটাউন টেস্টের আগে ৪১৬ রেটিং নিয়ে অলরাউন্ডার তালিকায় শীর্ষে ছিলেন সাকিব। তবে হোল্ডারের দুর্দান্ত পারফরমেন্স সাকিবকে সরিয়ে দিলো শীর্ষস্থান থেকে। তৃতীয়স্থানে থেকে ব্রিজটাউন শুরু করেছিলেন হোল্ডার। ব্রিজটাউন টেস্ট শেষে ৪৪১ রেটিং সংগ্রহে পেয়েছেন তিনি। তাই শীর্ষস্থান দখল করেছেন হোল্ডার। হোল্ডারের নৈপুণ্যে ব্রিজটাউন টেস্টে ইংল্যান্ডকে ৩৮১ রানের বড় ব্যবধানে হারিয়েছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ।


শেয়ার করুন :


আরও পড়ুন

উইকেট শিকারে বিপিএলে সাকিবের সেঞ্চুরি

উইকেট শিকারে বিপিএলে সাকিবের সেঞ্চুরি

ইনজুরিতে ফের মাঠের বাইরে নেইমার

ইনজুরিতে ফের মাঠের বাইরে নেইমার

চলচ্চিত্রে শহীদ আফ্রিদি?

চলচ্চিত্রে শহীদ আফ্রিদি?

২০১৮ সালের ‘সেরা একাদশে’ সাকিব

২০১৮ সালের ‘সেরা একাদশে’ সাকিব