টেস্ট এখন মৃতপ্রায় বলে ‘বিতর্কে’ আইসিসি চেয়ারম্যান

স্পোর্টসমেইল২৪ ডেস্ক স্পোর্টসমেইল২৪ ডেস্ক প্রকাশিত: ১২:১০ পিএম, ০৮ ফেব্রুয়ারি ২০১৯
টেস্ট এখন মৃতপ্রায় বলে ‘বিতর্কে’ আইসিসি চেয়ারম্যান

ফাইল ছবি

ঢাকায় একটি অনুষ্ঠানে টেস্ট এখন মৃতপ্রায় বলে ‘বিতর্কে’ আইসিসির চেয়ারম্যান শশাঙ্ক মনোহর। কলকাতার জনপ্রিয় পত্রিকা আনন্দবাজের এক প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে।

পত্রিকাটি বলছে, ভারতের ক্রিকেট অধিনায়ক বিরাট কোহলি যখন টেস্ট ক্রিকেটকে তুলে ধরার চেষ্টা করছেন, কিন্তু আইসিসির চেয়ারম্যান ক্রিকেটের এই ফর্ম্যাট ‘মৃতপ্রায়’।

বৃহস্পতিবার ঢাকায় মনোহর বলেছেন, ‘‘আমরা চেষ্টা করছি টেস্ট ক্রিকেটে আগ্রহ বাড়ানোর। কিন্তু সত্যি কথা হল, টেস্ট ক্রিকেট মৃতপ্রায়। তাই পরিস্থিতির উন্নতি ঘটাতে বিভিন্ন ব্যবস্থা নেওয়ার চেষ্টা করা হচ্ছে। বোর্ড ডিরেক্টররা (আইসিসি) একমত যে, আমরা যদি একটা টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করতে পারি, তা হলে এই ফর্ম্যাটকে বাঁচানো যেতে পারে। তাতে আগ্রহও বাড়বে টেস্টে।’’

পত্রিকাটি আরো জানায়,মনোহরের এই মন্তব্যের পরেই সোশ্যাল মিডিয়ায় বিতর্ক শুরু হয়। প্রশ্ন উঠছে, কোহালির দল যখন অস্ট্রেলিয়ায় দাপট দেখিয়ে টেস্ট ক্রিকেটে মানুষের আকর্ষন ফেরানোর চেষ্টা করছে, কিসের ভিত্তিতে আইসিসি চেয়ারম্যান এই কথা বলছেন? তা ছাড়া ওয়েস্ট ইন্ডিজ এবং ইংল্যান্ডের মধ্যে চলা টেস্ট সিরিজ নিয়েও তো আগ্রহ কম তৈরি হয়নি।

তবে টেস্ট ক্রিকেট বিলুপ্ত হওয়ার পথে থাকলেও অপরদিকে হুহু করে বাড়ছে টি-টোয়েন্টি ক্রিকেটের জনপ্রিয়তা। তার কারণটাও বললেন শশাঙ্ক, ‘যদি ব্রডকাস্টারদের টিআরপির দিকে তাকান তাহলে দেখবেন টি-টোয়েন্টি ক্রিকেটেই বেশিরভাগ টিআরপি। সংক্ষিপ্ত সংস্করণই এর কারণ। বর্তমান সময়ে মানুষদের পাঁচ দিন টেস্ট ম্যাচ দেখার মতো সময় নেই। ১০টা থেকে ৫টা প্রায় সবাই কাজে ব্যস্ত থাকে। তাই তাদের জন্য এ সময় ক্রিকেট দেখাটা খুবই কঠিন। টি-টোয়েন্টি ক্রিকেট দেখতে সাড়ে ৩ ঘণ্টার মতো সময় লাগে, অনেকটা মুভি দেখার মতো। তাই এর জনপ্রিয়তা হুহু করে বাড়ছে।’

গত বুধবার সন্ধ্যায় বাংলাদেশে পা রাখেন আইসিসি সভাপতি শশাঙ্ক মনোহর। পরে বৃহস্পতিবার সকালে সাভার জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান তিনি। বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন।

একইদিন সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে তাকে সংবর্ধনা দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শুক্রবার সকালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে ধানমন্ডিতে অবস্থিত বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ভ্রমণ করেন আইসিসি প্রেসিডেন্ট। সন্ধ্যায় শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে চলতি বিপিএলের ফাইনাল ম্যাচটি উপভোগ করবেন তিনি।


শেয়ার করুন :


আরও পড়ুন

টেস্ট এখন মৃতপ্রায়: ঢাকায় আইসিসি চেয়ারম্যান

টেস্ট এখন মৃতপ্রায়: ঢাকায় আইসিসি চেয়ারম্যান

প্রধানমন্ত্রীর সঙ্গে আইসিসি চেয়ারম্যানের সাক্ষাৎ

প্রধানমন্ত্রীর সঙ্গে আইসিসি চেয়ারম্যানের সাক্ষাৎ

জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানালেন আইসিসি সভাপতি

জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানালেন আইসিসি সভাপতি

আইসিসি‌'র নয়া নির্বাহী মানু সোহনি

আইসিসি‌'র নয়া নির্বাহী মানু সোহনি