বল টেম্পারিংয়ের এক বছর পর কোচিংয়ে লেহম্যান

স্পোর্টসমেইল২৪ ডেস্ক স্পোর্টসমেইল২৪ ডেস্ক প্রকাশিত: ০৮:১৭ পিএম, ০৭ মার্চ ২০১৯
বল টেম্পারিংয়ের এক বছর পর কোচিংয়ে লেহম্যান

ফাইল ছবি

অস্ট্রেলিয়ার ক্রিকেট ইতিহাসের সবচেয়ে কলঙ্কজনক অধ্যায় ছিল বল টেম্পারিংয়ের ঘটনা। আশ্চর্যজনক হলেও সত্য যে, ওই ঘটনার দুই মূল নায়ক ছিলেন বিশ্বের সেরা দুই ব্যাটসম্যান স্টিভেন স্মিথ এবং ডেভিড ওয়ার্নার। ওই ঘটনার সঙ্গে কোনো যোগসূত্র না থাকলেও পরিস্থিতি বিবেচনায় পদত্যাগ করেছিলেন তখনকার কোচ ড্যারেন লেহম্যান। এবার তিনি আবারও ফিরলেন নিজের পুরনো পেশায়।

আগামী মৌসুমে অস্ট্রেলিয়ার ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগ বিগ ব্যাশে ব্রিসবেন হিটের দায়িত্ব পেয়েছেন দেশটির সাবেক কোচ ড্যারেন লেহম্যান। গত মৌসুম শেষে ব্রিসবেন হিটের পদ থেকে সড়ে দাোড়ান নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেট্টোরি। ফলে দলটির কোচের পদটি খালিই ছিল। ভেট্টরির জায়গাতেই এবার বসলেন লেহম্যান।

গত বছর মার্চে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউনে টেস্টে বল টেম্পারিং করেন অস্ট্রেলিয়ার নবীন ক্রিকেটার ক্যামেরন বেনক্রফট। এই অপকর্মের মাস্টারমাইন্ড ছিলেন তখনকার সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার। আর সবকিছু জেনেও নীরব সমর্থন দিয়েছিলেন অধিনায়ক স্টিভেন স্মিথ। এই জোচ্চুরি ধরা পড়ার পর বেনক্রফটকে ৬ মাস এবং স্মিথ-ওয়ার্নারকে এক বছর নিষিদ্ধ করে ক্রিকেট অস্ট্রেলিয়া। বল টেম্পারিংয়ের সঙ্গে কোনো সংশ্লিষ্টতা না থাকলেও অশ্রুসজল চোখে পদত্যাগ করেছিলেন লেহম্যান।

জানা গেছে, আগামী সপ্তাহে ব্রিসবেন হিটে যোগ দিবেন লেহম্যান। এর আগে বিগ ব্যাশের প্রথম দুই মৌসুমে ব্রিসবেন হিটের কোচ ছিলেন তিনি। তবে একটি মৌসুমে তার অধীনে শিরোপা জিতেছিল দল। ব্রিসবেন হিটের মহাব্যবস্থাপক এন্ড্রু ম্যাকশিয়া বলেন, 'ম্যানেজার এবং কোচ হিসেবে লেহম্যান খুবই অভিজ্ঞ। জাতীয় দলেও নিজের দায়িত্ব ভালোভাবে পালন করেছেন তিনি। আশা করি বিগ ব্যাশের আগামী মৌসুমে দলকে সাফল্য এনে দিতে পারবেন।'

অন্যদিকে প্রায় বছরব্যাপী কষ্টদায়ক স্মৃতি ভোলার মিশনে থাকা লেহম্যানও ব্রিসবেনের দায়িত্ব পেয়ে ভীষণ খুশি। তিনি বলেছেন, 'বিগ ব্যাশের শুরুতে এই দলটির সাথে দারুণ সময় কাটিয়েছিলাম। ওই স্মৃতিগুলো আমার এখনও মনে পড়ে। ঐ অভিজ্ঞতা আসন্ন মৌসুমে কাজে লাগাবো। দলটির দায়িত্ব পালন করতে আমি মুখিয়ে আছি।'


শেয়ার করুন :


আরও পড়ুন

ভারতের লক্ষ্য সিরিজ জয়, টিকে থাকার লড়াই অস্ট্রেলিয়ার

ভারতের লক্ষ্য সিরিজ জয়, টিকে থাকার লড়াই অস্ট্রেলিয়ার

মাঠে ডুকে ধোনিকে ‘দৌড়ালেন’ ভক্ত (ভিডিও)

মাঠে ডুকে ধোনিকে ‘দৌড়ালেন’ ভক্ত (ভিডিও)

বিশ্বের দ্বিতীয় দল হিসেবে ওয়ানডেতে ৫শ’ তম জয় ভারতের

বিশ্বের দ্বিতীয় দল হিসেবে ওয়ানডেতে ৫শ’ তম জয় ভারতের

কোহলির সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে হারাল ভারত

কোহলির সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে হারাল ভারত