বিশ্বসেরা খেলোয়াড়ের তালিকায় মাশরাফি-সাকিব-মুশফিক

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৪৯ পিএম, ১৩ মার্চ ২০১৯
বিশ্বসেরা খেলোয়াড়ের তালিকায় মাশরাফি-সাকিব-মুশফিক

বিশ্বের জনপ্রিয় ক্রীড়াবিদের তালিকায় এক নম্বরে আছেন মঙ্গলবার (১২ মার্চ) রাতে হ্যাটট্রিক করা পর্তুগাল তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। পর্তুগিজ এ তারকাকে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনুসরণ করছে ১৪৮ মিলিয়ন মানুষ। তার বিভিন্ন বিজ্ঞাপন থেকে আয় ৩৭ মিলিয়ন ডলার। সার্চ ইঞ্জিনে তাকে যে পরিমাণ খোঁজা হয় সেই ভিত্তিতে তার পয়েন্ট ১০০।

সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো ক্রীড়াবিদের অনুসরণকারী, সেই ক্রীড়াবিদের বিজ্ঞাপন থেকে আয় এবং ভক্তরা তাকে কী পরিমাণ খোঁজে এসবের ওপর ভিত্তি করে জনপ্রিয় ক্রীড়াবিদের একটি তালিকা তৈরি করে ক্রীড়াভিত্তিক ম্যাগাজিন ইএসপিএন।

এই তালিকায় প্যারিস সেইন্ট জার্মেই গোলরক্ষক জিওনলুইজি বুফনের চেয়ে এগিয়ে আছেন বাংলাদেশের সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম।

এ তালিকায় ১১ জন ক্রিকেটার রয়েছেন। যার মধ্যে সাকিব-মুশফিক ছাড়াও আরও একজন রয়েছেন। তিনি হলেন টাইগারদের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

তালিকায় ক্রিকেটারদের অবস্থা:

ইএসপিএন ম্যাগাজিনের এই তালিকায় জায়গা করে নিয়েছেন মোট ১১ জন ক্রিকেটার। যার মধ্যে ৮ জন ভারতীয় ও ৩ জন বাংলাদেশি।

ভারতীয় ক্রিকেটাররা হলেন- বিরাট কোহলি, এমএস ধোনি, যুবরাজ সিং, সুরেশ রায়না, রাভিচান্দ্রান আশউইন, রোহিত শার্মা, হারভাজান সিং এবং শেখার ধাওয়ান।

বাংলাদেশের তিন ক্রিকেট তারকার স্কোর ও আয় কেমন?
সাকিব আল হাসান : সার্চ স্কোর ১, বিজ্ঞাপন থেকে আয় ৬.৯৮ মিলিয়ন ডলার, অনুসরণকারী ৮.৮ মিলিয়ন।
মুশফিকুর রহিম : সার্চ স্কোর ১, বিজ্ঞাপন থেকে আয় ৭.৫৭ মিলিয়ন ডলার, অনুসরণকারী ৯.১ মিলিয়ন।
মাশরাুফ বিন মর্তুজা : সার্চ স্কোর ১, বিজ্ঞাপন থেকে আয় ৭.৫৭ মিলিয়ন ডলার, অনুসরণকারী ৮.৫ মিলিয়ন।

সেরা দশে আছেন যারা:
ক্রিস্টিয়ানো রোনালদোর সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি। তিনি আছেন তালিকার ৩ নম্বরে। সার্চ স্কোর ও সামাজিক যোগাযোগ মাধ্যমের অনুসরণকারীর সংখ্যার দিক থেকে বেশ পিছিয়ে আছেন আর্জেন্টাইন এ তারকা।

দুই নম্বরে আছেন যুক্তরাষ্ট্রের লেব্রন জেমস। বিজ্ঞাপন থেকে এই বাস্কেটবল তারকার আয় রোনালদোর চেয়ে ১৫ মিলিয়ন ডলার বেশি। মেসির চেয়ে ২৪ মিলিয়ন ডলার বেশি।

চার নম্বরে আছেন ব্রাজিলিয়ান ফুটবলের পোস্টার বয় নেইমার। মিক্সড মার্শাল আর্টসের আইরিশ তারকা কনোর ম্যাকগ্রেগর আছেন পাচঁ নম্বরে।

ছয় নম্বরে আছেন এ যুগের সফলতম টেনিস তারকা রজার ফেদেরার। সুইজারল্যান্ডের এই তারকার সার্চ স্কোর খুব বেশি না হলেও বিজ্ঞাপন থেকে আয় ৪১.৫ মিলিয়ন ডলার।

সাত নম্বরে আছেন বিরাট কোহলি, সেরা দশে থাকা একমাত্র ক্রিকেটার ভারতের অধিনায়ক। ক্রিকেটারদের মধ্যে একমাত্র তিনিই আছেন তালিকার সেরা দশে।

আট নম্বরে আছেন স্প্যানিশ টেনিস তারকা রাফায়েল নাদাল। বাস্কেটবলের আরেক তারকা স্টিফেন কারি, তিনি আছেন ৯ নম্বরে।আর দশ নম্বরে আছেন ইতিহাসের অন্যতম সেরা গল্ফার টাইগার উডস।


শেয়ার করুন :


আরও পড়ুন

কোহলিদের সেনা টুপি নিয়ে ব্যাখ্যা দিল আইসিসি

কোহলিদের সেনা টুপি নিয়ে ব্যাখ্যা দিল আইসিসি

তিনদিনের টেস্টেও ইনিংস ব্যবধানে হারলো বাংলাদেশ

তিনদিনের টেস্টেও ইনিংস ব্যবধানে হারলো বাংলাদেশ

ব্যাটসম্যানরা দায়সাড়া গোছের শট খেলেছে : মাহমুদউল্লাহ

ব্যাটসম্যানরা দায়সাড়া গোছের শট খেলেছে : মাহমুদউল্লাহ

ফিরছেন মোস্তাফিজ

ফিরছেন মোস্তাফিজ