ফিরছেন মোস্তাফিজ

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৭:৫৮ পিএম, ০৭ মার্চ ২০১৯
ফিরছেন মোস্তাফিজ

ফাইল ছবি

নিউজিল্যান্ডে বোল্ট-সাউদিদের পেস-বাউন্সে এমনিতে ব্যাটসম্যানরা ইনজুরিতে পড়েন। ব্যাটিং উইকেট দীর্ঘক্ষণ বোলিং করে ইনজুরিতে পড়েন বোলাররাও। ওদিকে বাংলাদেশ দল নিউজিল্যান্ডে আসার আগে থেকেই ইনজুরি সমস্যায় ভুগছে। চোটের কারণে দলের অন্যতম সেরা ভরসা সাকিব আল হাসান আসতে পারেননি। বিপিএলে চোট পড়ে ছিটকে যান তাসকিনও। ইনজুরিতে আছেন মুশফিক। তামিমকে নিয়ে সামান্য সংশয় আছে। বাংলাদেশ দল এবং ভক্তদের জন্য ভালো খবর হলো দ্বিতীয় টেস্টের দলে ফিরছেন মুস্তাফিজুর রহমান।

তার ফেরার ব্যাপারটা অবশ্য আগেই জানিয়েছেন বাংলাদেশ দলের কোচ স্টিভ রোডস। ফিজের জন্য টানা তিন টেস্ট খেলা কঠিন বলে প্রথম টেস্ট চলাকালীন বলেন রোডস। বড্ড বেশি চোটপ্রবণ এই কাটার মাস্টার। প্রথম টেস্টে তাই তিনি ছিলেন বিশ্রামে। দ্বিতীয় টেস্টে বাতাসে ফিজের বোলিং থেকে সুবিধা পাবে এই যুক্তিতে দলে ফিরছেন তিনি। কোচের মতে, বাতাসে বাংলাদেশ দলের সেরা পেসার মুস্তাফিজ।

পরে মাহমুদুল্লাহও জানিয়েছেন ফিজের ফেরার কথা, 'মুস্তাফিজ এ ম্যাচে দলে ফিরছেন। তবে তার জায়গায় কে বাদ পড়ছেন সে সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি।' তিনি দলে ঢুকলে অবধারিতভাবে একাদশ থেকে খসে পড়বেন একজন পেসার। প্রথম টেস্টের একাদশে থাকা তিন পেসারের একজনকেই করে দিতে হবে সেই জায়গা। তবে কে পড়বেন বাদ? খালেদ আহমেদের সম্ভাবনাই বেশি।

নিউজিল্যান্ডে বোলাররা মূলত বেশি সুইং পায়। প্রথম দিনে বোলারদের জন্য কিছুটা সুযোগ থাকে। আর বলে সুইং করাতে পারার জন্য আবু জায়েদ থেকে যেতে পারেন একাদশে। ওদিকে প্রথম টেস্টে তিন পেসারের মধ্যে একটি উইকেট নেন কেবল অভিষেক হওয়া এবাদত। তার বলে ইনিংসের প্রথম ওভারেই একটা ক্যাচও ছাড়েন সৌম্য। এছাড়া তিনি ভালো লেন্থে কিছু বলও করেছেন। এবাদত তাই থাকতে পারেন বাংলাদেশের পেস আক্রমণে।

বাংলাদেশ দলের চিন্তায় অব্যশ পেস বোলিং ভালোই জেকে বসেছে। কারণ কোর্টলি ওয়ালসের এই বোলিং ইউনিট বেশ অনভিজ্ঞ। এ নিয়ে দলীয় অধিনায়ক মাহমুদুল্লাহ বলেন, 'আমাদের পেস বোলিং ইউনিট কিছুটা অনভিজ্ঞ। তাদের কাছে বেশি কিছু চাওয়া ঠিক হবে না। ইতিবাচক হলো, তারা ভালো করতে খুবই আগ্রহী। প্রথম ম্যাচে আগ্রসন নিয়ে বল করেছে তারা।' দ্বিতীয় টেস্টে মিরাজের জায়গায় স্পিন আক্রমণে থাকতে পারেন বাঁ-হাতি তাইজুল ইসলাম।

বাংলাদেশের একাদশ (সম্ভব্য):
তামিম ইকবাল, সাদমান ইসলাম, মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন, সৌম্য সরকার, মাহমুদুল্লাহ, লিটন দাস, তাইজুল ইসলাম, আবু জায়েদ, মুস্তাফিজুর রহমান, এবাদত হোসেন।


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বকাপে টাইগারদের সব কর্মসূচি চূড়ান্ত, ১৫ এপ্রিল দল ঘোষণা

বিশ্বকাপে টাইগারদের সব কর্মসূচি চূড়ান্ত, ১৫ এপ্রিল দল ঘোষণা

ওয়েলিংটনে প্রথম দিনের প্রস্তুতি সারলো টাইগাররা

ওয়েলিংটনে প্রথম দিনের প্রস্তুতি সারলো টাইগাররা

প্রথম টেস্টের ব্যক্তিগত অর্জনগুলোই অনুপ্রেরণা টাইগারদের

প্রথম টেস্টের ব্যক্তিগত অর্জনগুলোই অনুপ্রেরণা টাইগারদের

দ্বিতীয় টেস্টে টাইগারদের একাদশে একাধিক পরিবর্তনের ইঙ্গিত

দ্বিতীয় টেস্টে টাইগারদের একাদশে একাধিক পরিবর্তনের ইঙ্গিত