এক ম্যাচ বাকি রেখেই ইংল্যান্ডের সিরিজ জয়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:১৩ পিএম, ১৮ মে ২০১৯
এক ম্যাচ বাকি রেখেই ইংল্যান্ডের সিরিজ জয়

ওপেনার জেসন রয়ের ১১৪ ও মিডল-অর্ডার ব্যাটসম্যান বেন স্টোকসের অপরাজিত ৭১ রানের কল্যানে এক ম্যাচ বাাকী রেখেই পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করে ফেলেছে স্বাগতিক ইংল্যান্ড।

শুক্রবার রাতে সিরিজের চতুর্থ ম্যাচে পাকিস্তানকে ৩ উইকেটে হারিয়েছে ইংলিশরা। ফলে পাঁচ ম্যাচের সিরিজে ৩-০ ব্যবধানে এগিয়েও গেল স্বাগতিকরা। ১১৫ রানের ইনিংস খেলে পাকিস্তানের হার রুখতে পারেননি ব্যাটসম্যান বাবর আজম।

নটিংহামে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় ইংল্যান্ড। ব্যাট হাতে পাকিস্তানের পক্ষে ইনিংস শুরু করেন ইমাম-উল-হক ও ফখর জামান। ইনিংসের ২০তম বলে কনুইতে ব্যাথা পেয়ে মাঠ ছাড়েন ৩ রান করা ইমাম।

ফলে ইনিংসের চতুর্থ ওভারেই ক্রিজে জামানের সঙ্গী হন বাবর আজম। দু’জনের দলের স্কোর শতরানে পৌছে দেন। ৫০ বলে ৫৭ রান করা জামানকে শিকার করে ইংল্যান্ডকে প্রথম সাফল্য এনে দেন টম কারান। ১০৭ রানের জুটি গড়েন জামান-বাবর।

এরপর আবারো বড় জুটির দেখা পায় পাকিস্তান। এবার মোহাম্মদ হাফিজকে নিয়ে ১০৪ রান স্কোর বোর্ডে যোগ করেন বাবর। হাফিজও হাফ-সেঞ্চুরির স্বাদ নিয়ে ৫৫ বলে ৫৯ রানে আউট হয়ে যান।

হাফিজের বিদায়ের কিছুক্ষণ পর নবম সেঞ্চুরির দেখা পান বাবর। ১০৪ বলে তিন অংকে পা দেয়া বাবর থেমে যান ব্যক্তিগত ১১৫ রানে। তার ১১২ বলের ইনিংসে ১৩টি চার ও ১টি ছক্কা ছিলো।

দলীয় ২৪৯ রানে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ফিরে যান বাবর। পরবর্তীতে শোয়েব মালিকের ২৬ বলে ৪১, অধিনায়ক সরফরাজ আহমেদের ১৪ বলে অপরাজিত ২১ ও আসিফ আলির ১৭ রানের কল্যাণে ৫০ ওভারে ৭ উইকেটে ৩৪০ রানের বড় সংগ্রহ পায় পাকিস্তান। ইংল্যান্ডের কারান ৭৫ রানে ৪ উইকেট নেন।

ম্যাচ ও সিরিজ জয়ের জন্য ৩৪১ রানের টার্গেটে উড়ন্ত সূচনাই করে ইংল্যান্ড। ৮১ বলে ৯৪ রানের জুটি গড়েন রয় ও জেমস ভিন্স। ৩৯ বলে ৪৩ রান করে ভিন্স থামলেও ইংল্যান্ডকে সামনের দিকে টেনে নিয়ে গেছেন রয়। তাকে সঙ্গ দিয়েছেন টেস্ট অধিনায়ক জো রুট। দ্বিতীয় উইকেটে ১০৭ রান দলকে উপহার দেন রয়-রুট। এর মধ্যে অষ্টম সেঞ্চুরির স্বাদ নেন রয়। শেষ পর্যন্ত ১১টি চার ও ৪টি ছক্কায় ৮৯ বলে ১১৪ রান করে আউট হন রয়।

দলীয় ২০১ রানে রয়ের বিদায়ের পর মিনি ধস নামে ইংল্যান্ডের ইনিংসে। ২১৬ রানে পঞ্চম উইকেট হারায়। এতে দারুনভাবে ম্যাচে ফিরে পাকিস্তান। এসময় ইংল্যান্ডের রুট ৩৬, অধিনায়ক জশ বাটলার-মঈন আলী শূন্য রানে ফিরেন।

১৫ রানের ব্যবধানে ৪ উইকেট হারানোর দৃশ্য ক্রিজেই দেখেছেন স্টোকস। ফলে লোয়ার-অর্ডার ব্যাটসম্যানদের লড়াই শুরু করেন তিনি। ষষ্ঠ উইকেটে জো ডেনলিকে নিয়ে ৪২ রান যোগ করে দলকে খেলায় ফেরানোর চেষ্টা করেন স্টোকস। তবে ১৭ রানে আউট হন ডেনলি। তাতেও হাল ছাড়েননি স্টোকস।

এরপর কারানকে নিয়ে দলের জয়ের পথ সহজ করে তুলেন স্টোকস। সপ্তম উইকেটে যোগ করেন ৬১ রান। এতে জয়ের স্বপ্ন দেখতে থাকে ইংল্যান্ড। তবে কারান আউট হলে দলের স্বপ্ন পূরণ করেন স্টোকস ও আদিল রশিদ। ৩ বল বাকী রেখেই ইংল্যান্ডের জয় নিশ্চিত করেন তারা।

ওয়ানডে ক্যারিয়ারের ১৫তম হাফ-সেঞ্চুরি তুলে ৭১ রানে অপরাজিত থাকেন স্টোকস। ইনিংসে ৫টি চার ও ৩টি ছক্কা মারেন তিনি। ৮ বলে অপরাজিত ১২ রান করেন রশিদ। ম্যাচ সেরা হয়েছেন ইংল্যান্ডের রয়।

আগামীকাল লিডসে অনুষ্ঠিত হবে সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডে।


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বকাপে লাথামের প্রথম ম্যাচে খেলা নিয়ে সংশয়

বিশ্বকাপে লাথামের প্রথম ম্যাচে খেলা নিয়ে সংশয়

প্রকাশ হলো বিশ্বকাপের থিম সং

প্রকাশ হলো বিশ্বকাপের থিম সং

প্রথমবারের মত চ্যাম্পিয়ন বাংলাদেশ

প্রথমবারের মত চ্যাম্পিয়ন বাংলাদেশ

বিশ্বকাপ আরও বেশি চ্যালেঞ্জিং হবে : মাশরাফি

বিশ্বকাপ আরও বেশি চ্যালেঞ্জিং হবে : মাশরাফি