উত্তেজনাপূর্ণ ম্যাচে রংপুরের জয় ছিনিয়ে নিল খুলনা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:২৩ এএম, ০৫ নভেম্বর ২০১৯
উত্তেজনাপূর্ণ ম্যাচে রংপুরের জয় ছিনিয়ে নিল খুলনা

রংপুর বিভাগের বিপক্ষে জয়ের জন্য ২০৩ রানের লক্ষ্যে খেলতে নেমে ১৮৭ রানেই নবম উইকেট হারিয়ে ফেলে খুলনা বিভাগ। এ সময় ১ উইকেটে জয় থেকে ১৬ রান দূরে অবস্থান খুলনা। তবে শেষ উইকেটে অবিচ্ছিন্ন ১৬ রানের জুটি গড়ে খুলনাকে দুর্দান্ত এক জয় এনে দিয়েছেন মঈনুল ইসলাম ও আব্দুল হালিম।

উত্তেজনাপূর্ণ এ ম্যাচে ২১তম জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) ফিরতি পর্বের প্রথম স্তরের ম্যাচে রংপুরকে ১ উইকেটে হারায় খুলনা। রংপুরের ছুঁড়ে দেয়া ২০৩ রানের লক্ষ্যে ৫ উইকেটে ১৩০ রান তুলে তৃতীয় দিনের খেলা শেষ করেছিল খুলনা। ফলে ম্যাচটি জিততে চতুর্থ ও শেষ দিনে আরও ৭৩ রান করতে হতো খুলনাকে। আর রংপুর বিভাগের জিততে দরকার ছিল ৫ উইকেট।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে চতুর্থ ও শেষ দিন ব্যাট হাতে নামেন মেহেদি হাসান ও জিয়াউর রহমান। ২০৩ রানের লক্ষ্যে খেলতে ৬৮ রানে ৫ উইকেট হারানোর পর অবিচ্ছিন্ন ৬২ রানের জুটি গড়ে দিন শেষ করেছিল মেহেদি ও জিয়া। দু’জনই ৩০ রান নিয়ে অপরাজিত ছিলেন।

চতুর্থ ও শেষ দিন মেহেদি ও জিয়া উভয়েই হাফ-সেঞ্চুরির স্বাদ নেন। ফলে ম্যাচ জয় সময়ের ব্যাপারই ছিল খুলনার। কিন্তু দলীয় ১৮৪ রানের মধ্যে বিদায় নেন মেহেদি ও জিয়া। প্রথম ইনিংসে ১১৯ রান করা মেহেদি এবার করেন ৫৬ রান। তার ইনিংসে ৫টি চার ও ১টি ছক্কা ছিল। আর জিয়া ৩টি করে চার-ছক্কায় করেন ৫৩ রান। ষষ্ঠ উইকেট জুটিতে জিয়া মেহেদির কাছ থেকে দল পায় ১০৯ রান।

মেহেদি-জিয়ার গুরুত্বপূর্ণ দুই উইকেট শিকার করে রংপুরকে খেলায় ফেরান বাঁ-হাতি স্পিনার সোহরাওয়ার্দি শুভ। সোমবার ৪ উইকেট নিয়েছিলেন তিনি। ফলে আজ মঙ্গলবার দুই ব্যাটসম্যানকে আউট করে ৫ বা ততোধিক উইকেটের কোটা পূর্ণ করেন তিনি।

১৮৪ রানের সপ্তম উইকেট পতনের পর ১৮৭-এর মধ্যে খুলনার দুই টেল-এন্ডারকে তুলে নেন অফ-স্পিনার মাহমুদুল হাসান। ফলে জয় দেখছিল রংপুর। কারণ ১ উইকেট হাতে নিয়ে জয়ের জন্য ১৬ রান দরকার ছিল খুলনার। শেষ ব্যাটসম্যান আব্দুল হালিমক নিয়ে শেষ উইকেটে অবিচ্ছিন্ন ১৬ রানের জুটি গড়ে খুলনাকে দুর্দান্ত এক জয় এনে দেন মঈনুল ইসলাম।

আট নম্বরে নামা মঈনুল ১৬ রানে অপরাজিত থাকেন। হালিম অপরাজিত থাকেন ২ রানে। রংপুরের শুভ ৫৫ রানে ৬ উইকেট নেন। তবে ম্যাচ সেরা হয়েছেন খুলনার মেহেদি।

সংক্ষিপ্ত স্কোর
রংপুর বিভাগ (প্রথম ইনিংস) : ২২৪/১০, ৮১.১ ওভার (রিসাদ ৪২, নাসির ৪০, রাজ্জাক ৭/৬৯)
খুলনা বিভাগ (প্রথম ইনিংস): ২৩৩/১০, ৭১ ওভার (মেহেদি ১১৯, রুবেল ৩৬*, রবিউল ৫/৪১)।

রংপুর বিভাগ (দ্বিতীয় ইনিংস) : ২১১/১০, ৭৬.৫ ওভার (নাসির ৭৬, আরিফুল ৫৮, রাজ্জাক ৫/৭১)
খুলনা বিভাগ (দ্বিতীয় ইনিংস) : ২০৩/৯, ৬২.৪ ওভার (মেহেদি ৫৬, জিয়াউর ৫৩, শুভ ৬/৫৫)।

ফল : খুলনা বিভাগ ১ উইকেটে জয়ী
ম্যাচ সেরা : মেহেদি হাসান (খুলনা বিভাগ)।


শেয়ার করুন :


আরও পড়ুন

হাজারতম টি-২০ ম্যাচ খেলে ইতিহাসে বাংলাদেশ-ভারত

হাজারতম টি-২০ ম্যাচ খেলে ইতিহাসে বাংলাদেশ-ভারত

সৌরভের প্রস্তাবে তিন সেকেন্ডেই রাজি হন কোহলি

সৌরভের প্রস্তাবে তিন সেকেন্ডেই রাজি হন কোহলি

ঘূর্ণিঝড়ের কবলে বাংলাদেশ-ভারত দ্বিতীয় টি-২০ ম্যাচ

ঘূর্ণিঝড়ের কবলে বাংলাদেশ-ভারত দ্বিতীয় টি-২০ ম্যাচ

পিছিয়ে যাচ্ছে ‘বঙ্গবন্ধু বিপিএল’, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

পিছিয়ে যাচ্ছে ‘বঙ্গবন্ধু বিপিএল’, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী