৬ উইকেট হারিয়ে চাপে দ. আফ্রিকা

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৯ এএম, ০২ ফেব্রুয়ারি ২০১৮
৬ উইকেট হারিয়ে চাপে দ. আফ্রিকা

যেখানে টেস্ট সিরিজ শেষ করেছিল সেখান থেকেই ওয়ান ডে সিরিজ শুরু করে দিল ভারতের বোলাররা। শুরু থেকেই বেগ দিল দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানদের। অনেক কষ্টে হাফ সেঞ্চুরি করতে পারলেন অধিনায়ক ফাফ দু প্লেসি। তিনি একাই লড়লেন। উল্টোদিকে তখন প্যাভেলিয়নে ফেরার পালা। শুরুতেই হাশিম আমলাকে ফিরিয়ে দেন যশপ্রীত বুমরা। তাঁর নামের পাশে তখন মাত্র ১৬ রান। দলের ৩০। সবে খেলা হয়েছে ৭.৩ ওভার। এটা বড় ধাক্কা ছিল দক্ষিণ আফ্রিকার। জন্য।

আমলা ফিরতেই দক্ষিণ আফ্রিকার ইনিংসের হালপ ধরতে নামের অধিনায়ক। কিন্তু তাঁকে ভরসা দিতে পারেননি আরও এক ওপেনার কুইন্টন দে কক। চাহালের বলে ৩৪ রান করে ফেরেন তিনি। এর পর মারক্রামকে প্যাভেলিয়নে ফেরান চাহাল। তার পর কুলদীপ যাদবের পর পর ওভারে প্রথমে ১২ রানে ফেরেন দুমিনি ও ৭ রান করে ফেরেন মিলার।

টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিল দক্ষিণ আফ্রিকা। ডারবানে ছ’ম্যাচের সিরিজের প্রথম ওয়ান ডে খেলতে নামার আগের অনুশীলনেও আত্মবিশ্বাসী ছিল দুই দলই। যদিও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে হারের মুখ দেখতে হয়েছে ভারতকে। টেস্ট সিরিজ জেতাটা যেমন বাড়তি আত্মবিশ্বাস দিচ্ছে হোম টিমকে। ঠিক তেমনই তিন ম্যাচের টেস্ট সিরিজের শেষ ম্যাচ জিতে হারিয়ে যাওয়া আত্মবিশ্বাস ফিরে পেয়েছে ভারত। সেটাকে অস্ত্র করেই ওয়ান ডে সিরিজ খেলতে নামছে ভারত।

ওয়ান ডে সিরিজ শুরুর আগে বড় ধাক্কা খেয়েছে দক্ষিণ আফ্রিকা। আঙুলে চোট পেয়ে প্রথম তিন ম্যাচ থেকেই ছিটকে গিয়েছেন এবি ডি ভিলিয়ার্স। প্রতিপক্ষের সব থেকে অভিজ্ঞ ও ভরসার জায়গা এবি-র না থাকাটা কতটা কাজে লাগাতে পারবে ভারত সেটাই দেখার।

বিরাট কোহালি বলেন, ‘এটা খুব স্বাভাবিক সিদ্ধান্ত ছিল। এখানকার পরিবেশে প্রথমে ব্যাট করাটাই স্বাভাবিক। দুই রিস্ট স্পিনার নিয়ে আমরা খেলব। এই মাঠে আমরা সব সময়ই ভাল ক্রিকেট খেলেছি। এখানে আমাদের অনেক সমর্থকও আছে। আমাদের দলের ভারসাম্য দুই ইনিংসেই আমাদের ভাল খেলার সুযোগ দেবে। টেস্টের থেকে অনেক বেশি আত্মবিশ্বাস নিয়ে আমরা ওয়ান ডে সিরিজ শুরু করছি।’

ফাফ দু প্লেসি বলেন, ‘এই উইকেটে রাতের দিকে সিমাররা বেশি কাজে লাগবে। আমরা আশা করছি সেটা কাজে লাগাতে পারবে আমাদের সিমাররা। এবি ডি ভিলিয়ার্সের জায়গায় দলে এসেছে এডেন মারক্রাম। ও চার নম্বরে নামবে। ফেলুকওয়াও ও মরিস আমাদের দু’জন অল-রাউন্ডার। ইমরান তাহিরকেও দলে ফেরানো হয়েছে।’ শন পোলকও পিচ দেখে জানিয়েছেন, এই চিপে সিমাররা সাহায্য পাবেন। ক্র্যাক থাকলেও সেটা খেলায় প্রভাব ফেলবে না। স্পিনারদের থেকেও তিনি এই পিচে ভাল কিছু প্রত্যাশা করছেন।

ভারত
রোহিত শর্মা, শিখর ধবন, বিরাট কোহালি, অজিঙ্ক রাহানে, এমএস ধোনি, কেদার যাদব, হার্দিক পাণ্ড্য, ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদব, যশপ্রীত বুমরা, যুজবেন্দ্র চাহাল।

দক্ষিণ আফ্রিকা
কুইন্টন দে কুক, হাশিম আমলা, ফাফ দু প্লেসি, এডেন মারক্রাম, জেপি দুমিনি, ডেভিড মিলার, ক্রিস মরিস, আন্দিল ফেলুকওয়াও, কাগিসো রাবাদা, মর্নি মর্কেল, ইমরান তাহির।


শেয়ার করুন :


আরও পড়ুন

২ হাজার রানের ক্লাবে মাহমুদউল্লাহ

২ হাজার রানের ক্লাবে মাহমুদউল্লাহ

মমিনুলে মুগ্ধ তামিম

মমিনুলে মুগ্ধ তামিম

তামিমের রেকর্ড ভাঙলেন মমিনুল

তামিমের রেকর্ড ভাঙলেন মমিনুল

৫শ’র নিচে আটকে রাখতে চায় শ্রীলঙ্কা

৫শ’র নিচে আটকে রাখতে চায় শ্রীলঙ্কা