শ্রীলঙ্কার প্রধান কোচ হলেন মিকি আর্থার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৫২ পিএম, ০৪ ডিসেম্বর ২০১৯
শ্রীলঙ্কার প্রধান কোচ হলেন মিকি আর্থার

ফাইল ছবি

দক্ষিণ আফ্রিকার মিকি আর্থারকে দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। এর ফলে শ্রীলঙ্কার কোচ চন্ডিকা হাথুরুসিংহের অবসান ঘটলো।

বিশ্বকাপে দলের বাজে পাফরমেন্সের পর তৎকালীন কোচ চন্ডিকা হাথুরুসিংহকে বরখাস্ত করেছে শ্রীলঙ্কা। তার পরিবর্তে আর্থারকে নিয়োগ দেওয়া হলো।

এসএলসি প্রধান নির্বাহী অ্যাশলে ডি সিলভা বিষয়টি নিশ্চিত করে বলেছেন, ‘দু’বছরের চুক্তিতে দলের কোচের দায়িত্ব নেবেন আর্থার।’

নিজ দেশ দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও পাকিস্তানের কোচের দায়িত্ব পালন করেছেন আর্থার। সর্বশেষ পাকিস্তানের কোচের দায়িত্ব পালন করেন তিনি।

ইংল্যান্ডে ওয়ানডে বিশ্বকাপে দলের বাজে পারফরমেন্সের কারণে আর্থারের সাথে চুক্তি নবায়ন করেনি পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ফলে চলতি বছরের আগস্ট থেকে কোন দলের সাথে সম্পৃক্ত ছিলেন না ৫১ বছর বয়সী আর্থার। গত আট বছরের মধ্যে শ্রীলঙ্কার ১১তম কোচ হবেন আর্থার।

২০১৬ সালের মে মাসে পাকিস্তান দলের কোচ হিসেবে দায়িত্ব নেন আর্থার। এরপর তার অধীনে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জিতে পাকিস্তান। এছাড়া টেস্ট ও টি-২০ ফরম্যাটে র‌্যাংকিংয়ের শীর্ষেও উঠে পাকিস্তান।

বাংলাদেশ দলের সাবেক কোজ হাথুরুর পরিবর্তে অবশেষে শ্রীলঙ্কার দলের প্রধান কোচের দায়িত্ব নিতে যাচ্ছেন আর্থার। পাকিস্তানের বিপক্ষে শ্রীলঙ্কার আসন্ন দুই ম্যাচের টেস্ট সিরিজ দিয়েই নিজের দায়িত্ব শুরু করবেন তিনি।

আর্থারের সাথে কোচিং স্টাফ ব্যাটিং কোচ হিসেবে যোগ দিচ্ছেন জিম্বাবুয়ের গ্রান্ট ফ্লাওয়ার, বোলিং কোচ অস্ট্রেলিয়ার ডেভিড সাকের ও ফিল্ডিং কোচ শেন ম্যাকডারমেট। এর মধ্যে ফ্লাওয়ার শ্রীলঙ্কার ওয়ানডে ও টি-২০ দলের সাথে কাজ করবেন।

পাকিস্তান সফরে শ্রীলঙ্কার সাথে যাবেন না ফ্লাওয়ার। পাকিস্তানের হয়েও আর্থারের সাথে কাজ করেছেন ফ্লাওয়ার। তাই আর্থারের সাথে ফ্লাওয়ারের বোঝাপড়াটা জম্পেশ।

ষষ্ঠ স্থানে থেকে ইংল্যান্ড বিশ্বকাপ মিশন শেষ করে শ্রীলঙ্কা। এরপর হাথুরুসিংহের সাথে চুক্তি বাড়ায়নি এসএলসি। কারণ ক্রীড়ামন্ত্রী হারিন ফার্নান্দো জানান, হাথুরুসিংহে পারিশ্রমিক ৪০ হাজার ডলার করে চেয়েছেন। যা অনেক বেশি। তিনি আরও বলেন, ‘আমরা যদি ৩৫ শতাংশ ম্যাচ জিতে থাকি, তবে কোচকে এত বেশি পারিশ্রমিক দেওয়ার প্রয়োজন নেই।


শেয়ার করুন :


আরও পড়ুন

হতাশ পাকিস্তান কোচ মিসবাহ

হতাশ পাকিস্তান কোচ মিসবাহ

পিসিবির সিদ্ধান্তে আর্থার হতাশ ও ব্যথিত

পিসিবির সিদ্ধান্তে আর্থার হতাশ ও ব্যথিত

এবার পূর্ণ শক্তি নিয়ে পাকিস্তান যাচ্ছে শ্রীলঙ্কা

এবার পূর্ণ শক্তি নিয়ে পাকিস্তান যাচ্ছে শ্রীলঙ্কা

হাথুরুকে নিষিদ্ধ করলো আইসিসি

হাথুরুকে নিষিদ্ধ করলো আইসিসি