ইনজুরিতে ধাওয়ান, ভারতীয় দলে ডাক পেল দুইজন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৫৬ পিএম, ২২ জানুয়ারি ২০২০
ইনজুরিতে ধাওয়ান, ভারতীয় দলে ডাক পেল দুইজন

কাঁধের ইনজুরির কারণে নিউজিল্যান্ড সফরে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজে খেলতে পারবেন না ভারতের বাঁ-হাতি ওপেনার শিখর ধাওয়ান। তার পরিবর্তে দলে নেওয়া হয়েছে সঞ্জু স্যামসন ও পৃথ্বী শ’কে। পাঁচম্যাচ টি-টোয়েন্টি সিরিজে স্যামসন ও তিন ওয়ানডে সিরিজের দলে ডাক পেয়েছেন পৃথ্বী।

দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সদ্য শেষ হওয়া ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে ফিল্ডিংয়ে ঘাড়ে চোট পান ধাওয়ান। ফল নিউজিল্যান্ড সফরে সাদা বলের দু’টি সিরিজ থেকে ছিটকে পড়েন তিনি। এর আগে চলতি মাসে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ও শেষটিতে খেলেছেন স্যামসন। ২০১৫ সালের পর আবারও টি-২০ সিরিজ খেলতে নামেন তিনি। টি-টোয়েন্টি ক্যারিয়ারে দ্বিতীয় ম্যাচে ৬ রানের বেশি করতে পারেননি স্যামসন।

২০১৫ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি অভিষেক হয় তার। অভিষেক টি-টোয়েন্টিতে ১৯ রান করেছিলেন। স্বীকৃত টি-টোয়েন্টিতে ১৪৭টি ম্যাচ খেলেছেন ২৫ বছর বয়সী স্যামসন। ২টি সেঞ্চুরি ও ২১টি হাফ-সেঞ্চুরিতে ৩৪৭১ রান করেছেন এ ডান-হাতি ব্যাটসম্যান।

বর্তমানে নিউজিল্যান্ড সফরে আছে ভারত ‘এ’ দল। সেই দলে আছে স্যামসন ও পৃথ্বী। নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে লিস্ট ‘এ’ ম্যাচে ১০০ বলে ২২টি চার ও ২টি ছক্কায় ১৫০ রানের বিধ্বংসী ইনিংস খেলেন ভারতের হয়ে ২টি টেস্ট খেলা এ ডান-হাতি ব্যাটসম্যান। ফলে ওয়ানডে সিরিজের দলে ভারতীয় দলে প্রথমবারের মত ডাক পান পৃথ্বী।

টেস্ট অভিষেকটা দুর্দান্ত ছিল পৃথ্বীর। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দু’টি টেস্টে ১টি করে সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরিতে ২৩৭ রান করেন তিনি। তবে এরপর চোটের কারণে দল থেকে ছিটকে পড়েন। চোট থেকে সেড়ে উঠতে না উঠতেই বিতর্কে জড়ান এ ডান-হাতি ব্যাটসম্যান। ডোপ পরীক্ষায় ব্যর্থ হয়ে হন নির্বাসিত। পরবর্তীতে আবারও ২২ গজে ফিরেন।

২৭টি লিস্ট ‘এ’ ও ৩৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে ২০ বছর বয়সী পৃথ্বীর। লিস্ট ‘এ’তে ১১৯৫ রান ও টি-টোয়েন্টিতে ৯৭২ রান করেছেন তিনি।

আসন্ন নিউজিল্যান্ড সফরে পাঁচটি টি-টোয়েন্টি, ৩টি ওয়ানডে ও ২টি টেস্ট ম্যাচ খেলবে ভারত। ২৪ জানুয়ারি থেকে শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। ৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে ওয়ানডে সিরিজ। আর দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু হবে ২১ ফেব্রুয়ারি।

নিউজিল্যান্ড সফরে ভারতের টি-টোয়েন্টি দল
বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), সঞ্জু স্যামসন, লোকেশ রাহুল, শ্রেয়াস আইয়ার, মনিষ পান্ডিয়া, ঋষভ পান্থ (উইকেটরক্ষক), শিবম দুবে, কুলদ্বীপ যাদব, যুজবেন্দ্রা চাহাল, ওয়াশিংটন সুন্দর, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, নবদ্বীপ সাইনি, রবীন্দ্র জাদেজা ও শারদুুল ঠাকুর।

ভারতের ওয়ানডে দল
বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), পৃথ্বী শ, লোকেশ রাহুল, শ্রেয়াস আইয়ার, মনিষ পান্ডিয়া, ঋষভ পান্থ (উইকেরক্ষক), শিবম দুবে, কুলদ্বীপ যাদব, যুজবেন্দ্রা চাহাল, রবীন্দ্র জাদেজা, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, নবদ্বীপ সাইনি, শারদুল ঠাকুর এবং কেদার যাদব।


শেয়ার করুন :


আরও পড়ুন

প্রতিশোধ নিয়ে উচ্ছ্বসিত কোহলি

প্রতিশোধ নিয়ে উচ্ছ্বসিত কোহলি

কেন্দ্রীয় চুক্তিতে নেই ধোনি, শুরু নতুন জল্পনা

কেন্দ্রীয় চুক্তিতে নেই ধোনি, শুরু নতুন জল্পনা

ভারতকে পাল্লা দেওয়ার মত অস্ত্র আছে : ফিঞ্চ

ভারতকে পাল্লা দেওয়ার মত অস্ত্র আছে : ফিঞ্চ

ব্যাটসম্যানদের দৃঢ়তায় সিরিজ জিতলো কোহলিরা

ব্যাটসম্যানদের দৃঢ়তায় সিরিজ জিতলো কোহলিরা