ওয়াসিম আকরামকে ‘হত্যা করতেন’ শোয়েব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:২৭ পিএম, ২১ এপ্রিল ২০২০
ওয়াসিম আকরামকে ‘হত্যা করতেন’ শোয়েব

পাকিস্তানের খেলোয়াড়দের নিয়ে বেশ কিছুদিন পরপরই স্পট ফিক্সিংয়ের খবর বের হয়। এটা যেন তাদের খেলারই একটা অংশ। তবে স্পট ফিক্সিং নিয়ে এবার সাহসী মন্তব্য করে লাইমলাইটে আসলেন রাওয়ালপিন্ডি এক্সপ্রেস খ্যাত শোয়েব আখতার।

তিনি জানিয়েছেন, ম্যাচ ফিক্সিং করার জন্য দেশটির কিংবদন্তি পেসার ওয়াসিম আকরাম তাকে প্রস্তাব দিলে তাকে হত্যা করতেন তিনি।

ওয়াসিমের সঙ্গে অর্ধযুগের বেশি সময় খেলেছেন শোয়েব। তাই খুব কাছ থেকে বাঁহাতি পেস জাদুকরের চারিত্রিক গুণাবলি লক্ষ্য করেছেন তিনি। সম্প্রতি পাকিস্তানের এক টেলিভিশন শো’তে আলোচকের ভূমিকায় ছিলেন শোয়েব। সেখানেই এক সময়ের জাতীয় দলের সতীর্থ ওয়াসিমের মহত্ত্ব নিয়ে কথা বলেন তিনি।

শোয়েব বলেন, খুব কাছ থেকে ওয়াসিমকে দেখার সৌভাগ্য হয়েছে আমার। উনি খুবই সৎ ছিলেন। আমি ’৯০ দশকের পাকিস্তানের বেশ কিছু ম্যাচ দেখেছি। দলের প্রয়োজনে গুরুত্বপূর্ণ সময়ে ব্রেক থ্রু এনে দিতেন সুইং অব সুলতান।

তিনি বলেন, স্পষ্ট করে বলতে চাই, আকরাম যদি আমাকে ম্যাচ ফিক্সিং করতে বলতেন তাহলে তাকে ধ্বংস কিংবা হত্যা করতাম। কিন্তু ভাগ্যিস, উনি আমাকে কখনও এ ধরনের নীতি পরিপন্থী বা বিবর্জিত কাজ করতে বলেননি।

ওয়াসিমের ক্যারিয়ার যখন ঊর্ধ্বগগনে, তখন আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু হয় শোয়েবের। খেলোয়াড়ি জীবনের সূচনালগ্নে সিনিয়র পেসারের কাছ থেকে ব্যাপক সহায়তা পেয়েছেন তিনি। এ জন্য সুইং মাস্টারকে ধন্যবাদও জানিয়েছেন ডানহাতি সাবেক এ পাক গতি তারকা।

শোয়েব বলেন, জাতীয় দলের হয়ে আমি ওয়াসিমের সঙ্গে ৭-৮ বছর খেলেছি। ক্যারিয়ারের শুরুতে উনি আমাকে ব্যাপক সমর্থন দিতেন। এ রকম অনেক উদাহরণ আছে। প্রতিপক্ষের টপঅর্ডার উইকেট শিকারের দায়িত্ব নিতেন আকরাম। আর আমাকে বলতেন টেইলএন্ডারদের গুটিয়ে দিতে। যেটা কঠিন, সেই গুরুদায়িত্ব নিতেন উনি।

তিনি আরও বলেন, এছাড়া আমাকে পছন্দের স্পেলে বল করতে দিতেন। যদিও ম্যাচে তার উইকেট বেশি থাকত। কখনও নিজের উইকেট সংখ্যা বাড়ানোর চেষ্টা করতেন না। আমাদের জন্য ত্যাগ স্বীকার করতেন।

শোয়েব আখতার পাকিস্তানের হয়ে ৪৬ টেস্ট ও ১৬৩ ওয়ানডে খেলেছেন। দুই ফরম্যাটে যথাক্রমে ঝুলিতে ভরেন ১৭৮ ও ২৪৭ উইকেট। এছাড়া মেন ইন গ্রিনদের হয়ে ১৫ টি-টোয়েন্টি খেলে ১৯ উইকেট নিয়েছেন তিনি।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

কোহলিকে ওপেন চ্যালেঞ্জ দিলেন সাকলাইন

কোহলিকে ওপেন চ্যালেঞ্জ দিলেন সাকলাইন

ব্রডকে ছয় ছক্কা মারার কারণ জানালেন যুবরাজ

ব্রডকে ছয় ছক্কা মারার কারণ জানালেন যুবরাজ

লালা ছাড়া বলের সুইং ধরে রাখার খোঁজে টাইগার পেসাররা

লালা ছাড়া বলের সুইং ধরে রাখার খোঁজে টাইগার পেসাররা

স্থগিত সিরিজ নিয়ে বৈঠকে বসছে আইসিসি

স্থগিত সিরিজ নিয়ে বৈঠকে বসছে আইসিসি