ফুটবলের পর মাঠে ফিরছে ক্রিকেট

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:২১ পিএম, ০৮ মে ২০২০
ফুটবলের পর মাঠে ফিরছে ক্রিকেট

জার্মানিতে ফুটবল ফিরছে। মেসি-রোনালদোরাও ফিরেছেন অনুশীলনে। এবার মাঠে ক্রিকেটকেও ফেরাতে চাচ্ছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। প্রাণঘাতি করোনাভাইরাস রুখতে উদ্ভাবন করেছে নতুন গ্যাজেট। সেই প্রযুক্তি কাজে লাগিয়ে প্রাক মৌসুমে অনুশীলন করবে চলতি বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের স্বাগতিকরা।

প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে বিশ্বজুড়ে বন্ধ রয়েছে সবধরনের খেলা। বিশ্বব্যাপী এ ভাইরাস ছড়িয়ে পড়ায় চলতি বছরের জুন মাস পর্যন্ত সবধরনের ক্রিকেট বন্ধ রেখেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি। তবে চলতি মে মাসের শেষ দিকে ক্রিকেটারদের মাঠে ফেরানোর চিন্তা করছে অস্ট্রেলিয়া।

মাঠে খেলা শুরু করতে না পারলেও অনুশীলন শুরু করতে চাচ্ছে তারা। ক্রিকেটারদের স্বাস্থ্য সুরক্ষার কথা চিন্তা করে নতুন নিয়মও চালু করার ভাবছে স্মিথদের ক্রিকেট বোর্ড সিএ।

দ্য সিডনি মর্নিং হেরাল্ড পত্রিকার খবর অনুযায়ী, ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান মেডিকেল অফিসার ডা. জন আর্চার্ড এবং দেশটির স্পোর্টস সায়েন্স অ্যান্ড মেডিসিন বিভাগের প্রধান অ্যালেক্স কোনটুরিসের তত্ত্বাবধানে এ অনুশীলন ক্যাম্প অনুষ্ঠিত হবে।

বিশ্বের এ পরিস্থিতিতে মাঠে ক্রিকেট ফেরাতে বিশেষভাবে উদ্যোগী ক্রিকেট অস্ট্রেলিয়া। অনুশীলন ক্যাম্পে মূলত খেয়াল রাখা হবে সামাজিক দূরত্ব বজার রাখার বিষয়টি। একই সঙ্গে বোলাররা যেন বলে থুতু-লাল বা ঘাম যেন ব্যবহার না করেন সে দিকেও কড়া নজর থাকবে।

ক্রিকেট ফিরলেও সেলিব্রেশনের ক্ষেত্রে বেশ কড়াকড়ি ক্রিকেট অস্ট্রেলিয়া। সোশ্যাল ডিস্টেন্সিং ব্যাপারটা যেন সবার মাথায় থাকে এবং অনুশীলন ক্যাম্পের সময় বিধি নিষেধগুলো মেনে চলা হবে। একই সঙ্গে নতুন নিয়মনীতিগুলো সঙ্গে ক্রিকেটারদের মানিয়ে নেওয়াও একাট লক্ষ্য।

স্পোর্টস সায়েন্স অ্যান্ড মেডিসিন বিভাগের প্রধান অ্যালেক্স কোনটুরিস বলেছেন, ‘প্রশিক্ষণের সময় নেটে শারীরিক দূরত্ব বজায় থাকবে। প্রতি নেটে দুই থেকে তিনজন বোলার থাকবে। একেক সময় একেকজন বল করবে। আশা করি ২২ গজে সমস্যা হবে না। আমাদেরকে এটা মেনে চলতে হবে।’

তিনি আরও বলেন, ‘আপনি এখন উইকেট পাওয়ার পর উদযাপন হিসেবে হাই-ফাইভ কিংবা মাথায় হাত বোলানোটা আর দেখতে পাবেন না, এটা ঝুঁকিপূর্ণ হবে। এটি সামাজিক দূরত্ব বজায় রাখে না। ভ্যাকসিন আবিষ্কার না হওয়া পর্যন্ত এটা করা যাবে না। উদযাপনের নতুন কোনো পথ বের করতে হবে।’

চলতি বছরের অক্টোবরে অস্ট্রেলিয়ায় বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। যদিও বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে টুর্নামেন্টি নির্ধারিত সময়ে মাঠে গড়াতে পারে কি-না তা নিয়ে ক্রিকেট বিশ্বে শঙ্কা রয়েছে।

এছাড়া বিশ্বকাপের আগ মুহূর্তে অস্ট্রেলিয়া সফরে যাওয়ার কথা রয়েছে ভারতীয় ক্রিকেট দলের। বিশ্বকাপের আগে কোহলিদের এ সফর নিয়েও চিন্তিত ক্রিকেট অস্ট্রেলিয়া। ভারতের এ সফর বাতিল হলে বিশাল অংকের ক্ষতির মুখে পড়বে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড। মূলত এসব বিষয় মাথায় রেখেই মাঠের অনুশীলনের অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের ফিরতে চাচ্ছে বোর্ড।

এদিকে প্রাণঘাতি করোনাভাইরাসে অস্ট্রেলিয়া এখন পর্যন্ত (৮ মে, শুক্রবার) ১৫ হাজার ৭৫২ জন আক্রান্ত হয়েছে বলে শনাক্ত হয়েছে। তাদের মধ্যে মারা গেছেন ৬০৯ জন এবং ভালো হয়েছে ১৩ হাজার ৬৯৮ জন। তবে এখন নতুন করে আক্রান্ত হওয়া ঘটনা প্রায় শূন্যের ঘরে নামিয়ে আনতে পেরেছে দেশটির সরকার।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

চূড়ান্ত হলো জার্মান লিগ শুরুর দিনক্ষণ

চূড়ান্ত হলো জার্মান লিগ শুরুর দিনক্ষণ

বাতিল স্পেনের নারী লিগ, চ্যাম্পিয়ন বার্সেলোনা

বাতিল স্পেনের নারী লিগ, চ্যাম্পিয়ন বার্সেলোনা

তামিম-মুশফিকদেরও দিতে হবে করোনা পরীক্ষা

তামিম-মুশফিকদেরও দিতে হবে করোনা পরীক্ষা

১০ বিলিয়ন ইউরো কমতে পারে ফুটবলারদের মূল্য

১০ বিলিয়ন ইউরো কমতে পারে ফুটবলারদের মূল্য