৪৯৮, ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লো ইংল্যান্ড

সৌরভ কুমার দাস সৌরভ কুমার দাস প্রকাশিত: ০৭:১৬ পিএম, ১৭ জুন ২০২২
৪৯৮, ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লো ইংল্যান্ড

নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য নিয়মিত ক্রিকেটারদের অনেকেই ছিলেন না। তবে তাতে থোড়াই কেয়ার বাটলার-মালানদের। ব্যাট হাতে ইংলিশ ব্যাটাররা এদিন যে খুনে মুর্তি ধারণ করেছিলেন তাতে নেদারল্যান্ডসের জন্য এর চেয়ে দুঃস্বপ্ন আর কিছুই হতে পারে না। বাটলার, মালান, সল্টের সেঞ্চুরির সাথে লিভিংস্টোনের দ্বিতীয় দ্রুততম হাফসেঞ্চুরিতে ৪৯৮ রানের পাহাড় সমান সংগ্রহ করেছে ইংলিশরা। আর এতেই ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ রানের রেকর্ড গড়লো বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড।

ওয়ানডে ইতিহাসে এক ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ডটাও ইংলিশদেরই ছিল। ২০১৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ট্রেন্টব্রিজে ৪৮১ রানের রেকর্ড গড়েছিল ইংল্যান্ড। নেদারল্যান্ডসের বিপক্ষে নিজেদের রেকর্ড ভেঙে আবার নতুন করে লিখলো তারা।

বেশ কয়েক বছর ধরেই ব্যাট হাতে প্রতিপক্ষের বোলারদের উপর শুরু থেকেই আক্রমণ চালানোর নীতিতে খেলে ইংল্যান্ড। প্রথম বল থেকেই মারতে হবে এই মন্ত্রে সাফল্যও পেয়েছে ইংলিশরা।

ওয়ানডে ক্রিকেটে নতুন সংস্কৃতি চালু হয়েছে ইংল্যান্ডের মাধ্যমে। প্রতিপক্ষকে প্রভাব বিস্তার করার নূন্যতম জায়গা দিতে রাজি নয় ইংলিশ ব্যাটাররা। তার এক ঝলক দেখা গেলো আজ নেদারল্যান্ডসের বিপক্ষে। ঝলক বললে ভুল হবে, পুরো সিনেমাই তো দেখিয়ে দিলেন ইংলিশ ব্যাটাররা ।

বাটলারের বিধ্বংসী ব্যাটিংয়ে রেকর্ডের ভাঙার ছড়াছড়ি

ইংলিশদের বিপক্ষে প্রথমবারের মতো দ্বিপাক্ষিক সিরিজ খেলার সুযোগ পেয়েছিল নেদারল্যান্ডস। প্রথম দ্বিপাক্ষিক সিরিজের প্রথম ম্যাচেই যে এরকম ভয়াবহ টর্নেডো তাদের জন্য অপেক্ষা করছে এটা তারা বোধহয় দুঃস্বপ্নেও ভাবেননি।

শুক্রবার (১৭ মে) বাংলাদেশ সময় বিকাল তিনটায় ঘরের মাঠ আমস্টারডামে বিশ্বচ্যাম্পিয়নদের মুখোমুখি হয়েছিল নেদারল্যান্ডস। শুরুতেই ইংলিশ ওপেনার জেসন রয় ফিরে গেলে আনন্দে মাতে নেদারল্যান্ডসের বোলাররা।

এরপরে পুরো ইনিংসের গল্পে আর কোনো জায়গা নেই ডাচ ক্রিকেটারদের। কারণ বাকি গল্পের পুরোটা জুড়ে চার ইংলিশ ব্যাটার। যাদের নাম ফিল সল্ট, ডেভিড মালান, জস বাটলার ও লিয়াম লিভিংস্টোন।

sportsmail24

প্রথম দশ ওভারেই যা শান্ত ছিলেন ইংলিশ দুই ওপেনার। ৬৭ রান এসেছে ওই সময়ে, এরপর থেকে যে ঝড় তারা শুরু করে দিয়েছেন সেটা কেবল থেমেছে নির্দিষ্ট ওভার শেষ হওয়ার কারণে।

না হলে শেষ ২০ ওভারে উইকেটকিপার ব্যাটার জস বাটলার ও লিয়াম লিভিংস্টোন যেভাবে কচুকাটা শুরু করেছিলেন তাতে দলীয় স্কোর কোথায় গিয়ে থামতো কে জানে! তিন নম্বর উইকেট জুটিতে ২২৩ রানের পাহাড়সম জুটি গড়েন ফিল সল্ট ও ডেভিড মালান। ২৭.৫ ওভারের জুটিতে বল বেশিরভাগ সময়েই ছিল মাঠের বাইরে। দুজনেই ওডিআইতে নিজেদের প্রথম সেঞ্চুরি তুলে নিয়েছেন।

sportsmail24

সল্ট ফিরলে উইকেটে আসেন জস বাটলার। নেদারল্যান্ডস হয়তো ভাবছিল যে আপাতত ঝড় বোধহয় থামলো। কিন্তু একটা প্রবাদ আছে না, ‘যে দিন যায় ভালো আসে দিন খারাপ।’

জস বাটলারের একের পর এক ছয় দেখে হয়তো উপরের প্রবাদের মতোই কিছু একটা ভাবছিলেন ডাচ বোলাররা। কিছুদিন আগেই আইপিএল খেলে এসেছেন, সেখানে রানের বন্যা বইয়ে টুর্নামেন্টের সর্বোচ্চ স্কোরার হয়েছেন।

আজকে যে ওয়ানডে ফরম্যাটে খেলতে নেমেছেন সেটা বোধহয় ভুলেই গেছিলেন। না হলে কোনো ওয়ানডে ম্যাচে কিভাবে কেউ ৪৭ বলে সেঞ্চুরি করতে পারে! এটা অবশ্যই অবিশ্বাস্য নয়, এর চেয়ে কম বলেও ওয়ানডেতে সেঞ্চুরি আছে। কিন্তু সেটাতো দেখাই যায় কালে ভাদ্রে!

জস বাটলার আজকে ব্যাট হাতে যা করেছেন তাতে করে সিরিজের বাকি ম্যাচগুলোতে ডাচ বোলাররা তার সামনে বল করতে কি গেলে কি অনুভূতি হবে সেটা জানার বড্ড ইচ্ছে হচ্ছে বৈকি!

দলের এত গুলো ব্যাটারর যখন এরকম টর্নেডো ইনিংস খেলেন তখন দলীয় রেকর্ডেও তো চোখ বোলাতে হয়। অবশ্য এক ইনিংসে তো সর্বোচ্চ রানের রেকর্ডটা তাদেরই ছিল।

৪৮১ থেকে ৪৯৮! ইশ, আর একটু হলেই পাঁচশো হয়ে যেতো, কি, এরকম ফিলিংসই তো হচ্ছে, তাই না? কিন্তু রেকর্ড তো রেকর্ডই।

এই ৪৯৮তেই ওয়ানডে ও লিস্ট ‘এ’ ক্রিকেটে এক ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছে বিশ্বচ্যাম্পিয়নরা। সবচেয়ে মজার বিষয় হচ্ছে এটাই প্রথম নয় এর আগেও নিজেদের রেকর্ড একবার ভেঙেছিল ইংল্যান্ড।

sportsmail24

 ২০০৬ সালে নেদারল্যান্ডসের বিপক্ষে ৪৪৩ রানের রেকর্ড গড়েছিল শ্রীলঙ্কা। দশ বছর টিকে ছিল রেকর্ডটি। ২০১৬ সালে  পাকিস্তানের বিপক্ষে এই রেকর্ড ভেঙে ৪৪৪ রানের নতুন রেকর্ড গড়ে ইংলিশরা।

যে রেকর্ড দশ বছরের পুরোনো ছিল সেটা ইংল্যান্ড গত ৬ বছরে তিন বার ভেঙেছে। ২০১৬ সালের রেকর্ড ২০১৮ সালে ভাঙে তারা। অজিদের বিপক্ষে ৪৮১ রান করে নতুন করে লেখায় ইয়ন মরগানের দল। চার বছর পর এসে আবারও নিজেদের রেকর্ড ভাঙলো তারা। আগের রেকর্ডের সাথে ১৭ রান যোগ করে ৪৯৮ রানের নতুন রেকর্ড গড়লো ২০১৯ বিশ্বকাপ জয়ীরা।

এই ম্যাচে সর্বমোট ২৬টি ছয় মেরেছেন ইংলিশ ব্যাটাররা। যেটিও একটি নতুন রেকর্ড। আরও একবার অবাক হওয়ার সময়! কারণ, এখানেও ইংলিশদের জয়জয়কার। এই রেকর্ডেও নিজেদের আগের রেকর্ড নতুন করে লিখেছে তারা।

২০১৯ সালে ওয়েস্ট ইন্ডিজ এক ম্যাচে ২৩ ছয় মেরে রেকর্ড গড়েছিল। সেটা এক বছরও স্থায়ী হতে পারেনি। কয়েক মাসের ব্যবধানেই এই রেকর্ড ভেঙে নিজেদের নামে লিখিয়ে নেয় ইংলিশরা।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই ২৪ ছয় মেরে রেকর্ড ভাঙে ইংল্যান্ড। তিন বছর পর ২০১৯ সালে বিশ্বকাপে মরগানের তান্ডবে আফগানিস্তানের বিপক্ষে ২৫ ছয় মেরে নিজেদের রেকর্ড নতুন করে লেখে ইংলিশরা। দলীয় রানের মতো ছক্কার রেকর্ডেও আজ দ্বিতীয়বার নিজেদের রেকর্ড ভাঙলো তারা। নেদারল্যান্ডসের বিপক্ষে সল্ট, মালান, বাটলার, লিভিংস্টোনরা ছয় মেরেছেন ২৬টি! এর সাথে নিজেদের রেকর্ডই ভাঙলো বিশ্বচ্যাম্পিয়নরা।

অবস্থা এমন দাঁড়িয়েছে, ক্রিকেট ইতিহাসের কোনো রেকর্ডই এখন ইংল্যান্ডের কাছে নিরাপদ নয়। আজ যেমন দুইটা রেকর্ড গড়েছে যেটা তাদেরই গড়া ছিল। মাত্র দুই রানের জন্য ৫০০ রানের রেকর্ড ছুঁতে পারেনি, তবে এটা বলাই যায় খুব দ্রুতই ইংল্যান্ডের হাত ধরেই ওয়ানডে ক্রিকেট প্রথম ৫০০ও দেখে ফেলবে।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

বাবর আজম-বিরাট কোহলিরা খেলবেন এক দলে!

বাবর আজম-বিরাট কোহলিরা খেলবেন এক দলে!

'কয়েকজন ভারতীয় ক্রিকেটারের জন্য ভেস্তে যেতে বসেছিল পুরো সিরিজ'

'কয়েকজন ভারতীয় ক্রিকেটারের জন্য ভেস্তে যেতে বসেছিল পুরো সিরিজ'

২০২৩ বিশ্বকাপে নেতৃত্ব নিয়ে দ্বিধায় মরগান

২০২৩ বিশ্বকাপে নেতৃত্ব নিয়ে দ্বিধায় মরগান

ট্রেন্ট ব্রিজ জয়ের পুনরাবৃত্তি শুধু ইংল্যান্ডই ঘটাতে পারবে: স্টোকস

ট্রেন্ট ব্রিজ জয়ের পুনরাবৃত্তি শুধু ইংল্যান্ডই ঘটাতে পারবে: স্টোকস