বাংলাদেশকে ৪১০ রানের লক্ষ্য দিলো ভারত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:০১ পিএম, ১০ ডিসেম্বর ২০২২
বাংলাদেশকে ৪১০ রানের লক্ষ্য দিলো ভারত

সিরিজ খোয়ানোর পর হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচে রানের পাহাড় গড়লো ভারত। চট্টগ্রামে প্রথমে ব্যাট করতে নেমে ইশান কিষানের রেকর্ড ডাবল সেঞ্চুরির পর বিরাট কোহলির সেঞ্চুরিতে ৮ উইকেটে ৪০৯ রানের সংগ্রহ গড়েছে ভারত। কিষানের ব্যাট থেকে আসে ২১০ রান এবং কোহলি ১১৩ রানের ইনিংস খেলেন।

মিরপুরের প্রথম দুই ম্যাচের ন্যায় চট্টগ্রামেও টস জয় পায় বাংলাদেশ। টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন লিটন কুমার দাস। লিটনের সিদ্ধান্ত যে সঠিক ছিল শুরুতেই তার প্রমাণ পাওয়া যায়। কারণ, শুরুতেই শিখর ধাওয়ান সাজঘরে ফেরায় বাংলাদেশ।

দাওয়ানকে দ্রুত ফেরালেও পুরো ইনিংসের চিত্রই পাল্টে দেন সিরিজে প্রথম খেলতে নামা ইশান কিষান। ঝড়ো ব্যাটিংয়ে ক্যারিয়ারে প্রথম ডাবল সেঞ্চুরি তুলে রোহিত শর্মা, বিরেন্দর শেবাগ এবং শচীন টেন্ডুলকারের পাশে নিজের নাম লিখান কিষান।

শুধু তাই নয়, ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে দ্রুততম ডাবল সেঞ্চুুরির গড়ার রেকর্ড বনে যান কিষান। ওয়েস্ট ইন্ডিজের গেইলকে সরিয়ে দেন। কিষানের এমন রেকর্ডমত ব্যাটিয়ে দারুণ সঙ্গ দেন বিরাট কোহলি।

কিষানকে শুধু সঙ্গ দিয়েছেন তা নয়, কোহলিও হাঁকিয়েছেন সেঞ্চুরি। কিষান-কোহলির রেকর্ড গড়া জুটিতে বাংলাদেশের বিপক্ষে প্রথম দল হিসেবে ৪শ’ রানের বেশি পুঁজি গড়ে ভারত। বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ সংগ্রহ ছিল ইংল্যান্ডের। ২০০৫ সালে নটিংহ্যামে ৩৯১ রান করেছিল ইংলিশরা।

ভারতের করা ৪০৯ রানের রেকর্ড সংগ্রহের মাঝে কিষানের ব্যাট থেকে আসে ২১০ রান। ১৩১ বলের এই ইনিংসে ১০টি ছক্কা এবং ২৪টি চারের মার ছিল। আর কোহলির ৯১ বলে ১১৩ রানের ইনিংসে ১১টি চারের সাথে ২টি ছক্কার মার ছিল।

এছাড়া ভারতীয় ব্যাটারদের মধ্যে আর মাত্র দুজন ডাবল ডিজিটে রান করেছে। তারা হলেন- অয়াশিংটন সুন্দর (৩৭) এবং অক্ষর পাটেল (২০)। বাংলাদেশের পক্ষে বল হাতে তুটি করে উইকেট নেন তাসকিন আহমেদ, ইবাদত হোসেন এবং সাকিব আল হাসান। এছাড়া মোস্তাফিজ এবং মিরাজের শিকার ছিল একটি করে।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

ইশান কিষানের রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরি

ইশান কিষানের রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরি

দেশে ফিরেছেন রোহিত, অধিনায়ক রাহুল

দেশে ফিরেছেন রোহিত, অধিনায়ক রাহুল

টেস্ট দলে নতুন মুখ জাকির, দলে নেই তামিম

টেস্ট দলে নতুন মুখ জাকির, দলে নেই তামিম

শীর্ষে লাবুশেন, নবম স্থানে সাকিব

শীর্ষে লাবুশেন, নবম স্থানে সাকিব