রাহুল-আইয়ারকে ফিরিয়ে ভারতের এশিয়া কাপ দল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:০৭ পিএম, ২১ আগস্ট ২০২৩
রাহুল-আইয়ারকে ফিরিয়ে ভারতের এশিয়া কাপ দল

ইনজুরি থেকে সুস্থ হয়ে ওঠা দুই ব্যাটার লোকেশ রাহুল ও শ্রেয়াস আইয়ারকে ফিরিয়ে এনে আসন্ন এশিয়া কাপের জন্য ১৭ সদস্যের দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। দলে নতুন মুখ বাঁ-হাতি ব্যাটার তিলক ভার্মা। দলে ফিরেছেন দুই পেসার জসপ্রিত বুমরাহ ও প্রসিধ কৃষ্ণ। বাদ পড়েছেন স্পিনার যুজবেন্দ্রা চাহাল।

সোমবার (২১ আগস্ট) দিল্লিতে কোচ রাহুল দ্রাবিড় ও অধিনায়ক রোহিত শর্মার সাথে আলোচনার পর এশিয়া কাপের দল ঘোষণা করেন ভারতের প্রধান নির্বাচক অজিত আগারকার।

ইন্ডিয়ার প্রিমিয়ার লিগে (আইপিএল) উরুর ইনজুরিতে পড়েন রাহুল। এরপর থেকেই মাঠের বাইরে আছেন তিনি। গত মার্চে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজে পিঠের ইনজুরিতে পড়ে মাঠে বাইরে ছিটকে যান আইয়ার। ইনজুরির কারণে আইপিএলেও খেলতে পারেননি তিনি। ইনজুরি থেকে সুস্থ হওয়ায় রাহুল ও আইয়ারকে দলে নেওয়া হয়েছে।

আগারকার বলেন, ‍“দীর্ঘদিন ধরে ভুগতে থাকা গুরুতর ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন রাহুল ও আইয়ার। এখন সম্পূর্ণ ফিট আইয়ার। রাহুলের ছোট ধরনের কিছু সমস্যা আছে, তবে সেটি বড় কিছু নয়। এ জন্য বিকল্প খেলোয়াড় হিসেবে নিয়ে যাওয়া হচ্ছে সঞ্জু স্যামসনকে।”

সর্বশেষ আইপিএলে দারুণ পারফরমেন্স করায় ওয়েস্ট ইন্ডিজ সফর দিয়ে টি-টোয়েন্টি অভিষেক হয় তিলকের। এখন পর্যন্ত ৭টি টি-টোয়েন্টিতে ১টি হাফ-সেঞ্চুরিতে ১৭৪ রান করেছেন তিনি। টি-টোয়েন্টির পারফরমেন্সের সুবাদে তিলককে ওয়ানডে দলে সুযোগ দিয়েছেন নির্বাচকরা। লিষ্ট ‘এ’ ক্রিকেটে ২৫ ম্যাচে ৫টি করে সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরিতে ১২৩৬ রান করেছেন তিলক।

দলে ফিরেছেন ওয়েস্ট ইন্ডিজ সফরে বিশ্রামে থাকা পেসার মোহাম্মদ সামিও। বুমরাহ, কৃষ্ণ ও সামিসহ ভারতের পেস আক্রমণে আরও আছেন হার্ডিক পান্ডিয়া, শারদুল ঠাকুর ও মোহাম্মদ সিরাজ। স্পিনে চাহাল বাদ পড়লেও দলে আছেন কুলদীপ যাদব। তার সাথে আরও থাকছেন রবীন্দ্র জাদেজা ও অক্ষর প্যাটেল।

এশিয়া কাপের দল নিয়ে আগারকার আরও বলেন, “আমরা ১৮ জনকে নিয়েছি। এখান থেকেই তাদের বাছাই (বিশ্বকাপের দল) করা হবে। আমাদের গুরুত্বপূর্ণ কয়েকজন খেলোয়াড় ইনজুরি থেকে ফিরেছে। আশা করছি তাদের জন্য সব কিছু ঠিকঠাক হবে। এশিয়া কাপে এখন কিছু ম্যাচ খেলার সুযোগ পাবে তারা। বিশ্বকাপ স্কোয়াড ঘোষণার আগে আমাদের একটি ক্যাম্প হবে, এখান যারা আছে তাদের মধ্যে থেকেই দল সাজানো হবে।”

এশিয়া কাপে ভারত দল
রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল, সূর্যকুমার যাদব, তিলক ভার্মা, ইশান কিশান, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, শারদুল ঠাকুর, জসপ্রীত বুমরাহ, মোহাম্মদ সামি, মোহাম্মদ সিরাজ, কুলদীপ যাদব ও প্রসিধ কৃষ্ণ।

রিজার্ভ : সঞ্জু স্যামসন।



শেয়ার করুন :