কবে অবসর নিবেন জানিয়ে দিলেন রোহিত শর্মা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৫১ এএম, ১১ মার্চ ২০২৪
কবে অবসর নিবেন জানিয়ে দিলেন রোহিত শর্মা

দলের হয়ে সেরাটা দিতে না পারলে নিজ থেকেই অবসর নিবেন বলে জানিয়ে দিয়েছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। সদ্য ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ ৪-১ ব্যবধানে জয়ের পর অবসর নিয়ে এক প্রশ্নের জবাবে রোহিত এ কথা বলেন। তিনি বলেন, নিজের সেরাটা দিতে না পারলেই আন্তর্জাতিক ক্রিকেট ছেড়ে দেব।

২০১৯ সাল থেকে টেস্টে ভারতের শীর্ষস্থানীয় ব্যাটারদের একজন রোহিত। এ সময় ৯টি সেঞ্চুরি করেছেন তিনি। এর মধ্যে এবারের ইংল্যান্ড সিরিজে ২টি সেঞ্চুরি হাঁকান রোহিত। ৯ ইনিংসে ভারতের পক্ষে তৃতীয় সর্বোচ্চ ৪শ রান করেন তিনি। তবে যেদিন দেখবেন দলের জন্য ব্যাট হাতে অবদান রাখতে পারছেন না, সে দিনই ক্রিকেটকে বিদায় জানানোর পরিকল্পনা রয়েছে রোহিতের।

রোহিত বলেন, “একদিন যখন বুঝতে পারবো আমি আমার ভালো ফর্মে নেই, আমি আমার সেরাটা দিতে পারবো না, আমি তখনই অবসর নিয়ে নেব। কিন্তু গত কয়েক বছরে আমি আমার জীবনের সেরা ক্রিকেট খেলছি।”

ইংল্যান্ডের বিপক্ষে হার দিয়ে সিরিজ শুরু করে ভারত। এরপর টানা চার টেস্ট জিতে সিরিজ জিতে নেয় টিম ইন্ডিয়া। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের শীর্ষস্থান মজবুত করেছে ভারত। সেই সাথে আইসিসি টেস্ট র‌্যাংকিংয়েও শীর্ষস্থান পুনরুদ্ধার করেছে রোহিতের দল। ফলে ক্রিকেটে তিন ফরম্যাটেই এখন শীর্ষে ভারত।

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের কৃতিত্ব পুরো দলকে দিয়েছেন রোহিত। বলেন, “আপনি যখন এ ধরনের একটি টেস্ট সিরিজ জিতবেন, তখন মনে হয় আপনার সবকিছুই ঠিকঠাক কাজ করছে। এ সিরিজে ছেলেদের খেলায় হয়তো অভিজ্ঞতার অভাব ছিল, কিন্তু তারা অনেক ভালো ক্রিকেট খেলেছে এবং আমি এখানে থেকেই দেখেছি ছেলেরা চাপের মধ্যে ভালো পারফরমেন্স করেছে। এ জয়ের কৃতিত্ব পুরো দলকে দিতে হবে।”

ভারতের সিরিজ জয়ের পেছনে বোলারদের অবদানকে বড় করে দেখছেন রোহিত। সিরিজের সর্বোচ্চ উইকেট নেন স্পিনার রবীচন্দ্রন অশ্বিন। এছাড়া জসপ্রিত বুমরাহ-কুলদীপ যাদব ও রবীন্দ্র জাদেজা ১৯টি করে উইকেট নেন। বোলারদের প্রশংসা করতে গিয়ে রোহিত বলেন, “একটি সিরিজ জয়ের পর আমরা রান বা সেঞ্চুরির কথা বলি। তবে একটা টেস্ট ম্যাচ জয়ের জন্য ২০ উইকেট শিকার করা গুরুত্বপূর্ণ। বোলারদের দায়িত্বপূর্ণ ভূমিকা দেখে ভালো লেগেছে।”


শেয়ার করুন :