আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করে র‌্যাংকিংয়ের শীর্ষে পাকিস্তান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:২৮ পিএম, ২৭ আগস্ট ২০২৩
আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করে র‌্যাংকিংয়ের শীর্ষে পাকিস্তান

এশিয়া কাপের আগে শ্রীলঙ্কার মাটিতে আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করে অস্ট্রেলিয়াকে টপকে ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছে পাকিস্তান ক্রিকেট দল। সিরিজের শেষ ওয়ানডেতে শনিবার রাতে আফগানিস্তানকে ৫৯ রানে হারিয়ে দিয়েছে পাকিস্তান।

সিরিজের প্রথম দুই ওয়ানডেতে যথাক্রমে- ১৪২ রান ও ১ উইকেটে জিতেছিল পাকিস্তান। এতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ৩-০ ব্যবধানে জিতে দ্বিতীয়বারের মতো ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠলো পাকিস্তান। এর আগে এ বছরের মে মাসে দু’দিনের জন্য ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছিল তারা।

কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে পাকিস্তান। ভালো শুরুর ইঙ্গিত দিয়েও ৫২ রানের মধ্যে বিদায় নেন পাকিস্তানের দুই ওপেনার ফখর জামান ও ইমাম উল হক। ফখর ২৭ ও ইমাম ১৩ রান করে আউট হন।

তৃতীয় উইকেটে জুটি বেঁধে পাকিস্তানকে ভালো অবস্থায় নিয়ে যান অধিনায়ক বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। ১৪৫ বল খেলে ১১০ রান যোগ করেন তারা। জুটিতে দু’জনই হাফ-সেঞ্চুরির স্বাদ নেন। ওয়ানডে ক্যারিয়ারের বাবর ২৮তম ও রিজওয়ান দশম হাফ-সেঞ্চুরি করেন।

বাবরকে ব্যক্তিগত ৬০ রানে থামিয়ে আফগানিস্তানকে ব্রেক-থ্রু এনে দেন স্পিনার রশিদ খান। ৮৬ বল খেলে ৪টি চার ও ১টি ছক্কা মারেন বাবর। বাবরের পর সৌদ শাকিল ৯ ও রিজওয়ান ৬৭ রানে আউট হন। ৭৯ বল খেলে ৬টি চার ও ১টি ছক্কা মারেন রিজওয়ান।

শেষ দিকে আগা সালমানের ৩১ বলে অপরাজিত ৩৮ ও মোহাম্মদ নাওয়াজের ২৫ বলে ৩০ রানের সুবাদে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৬৮ রান করে পাকিস্তান। আফগানিস্তানের গুলবাদিন নাইব-ফরিদ আহমাদ ২টি করে উইকেট নেন।

জবাবে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে আফগানিস্তান। দলের স্কোর ৯৭ রানে পৌঁছাতেই সাত ব্যাটার প্যাভিলিয়নে ফিরেন। আগের ম্যাচে সেঞ্চুরি করা রহমানউল্লাহ গুরবাজ ৫ রানে থামেন।

বোলারদের দুর্দান্ত নৈপূণ্যে ৩৩তম ওভারেই জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে যায় পাকিস্তান। তবে পাকিস্তানের জয়ের সামনে বাঁধা হয়ে দাঁড়ান ৯ নম্বরে নামা মুজিব উর রহমান। মারমুখী ব্যাটিংয়ে ২৬ বলে ওয়ানডে ক্যারিয়ারের প্রথম হাফ-সেঞ্চুরির স্বাদ নেন তিনি। এই ইনিংসের মাধ্যমে আফগানিস্তানের পক্ষে ওয়ানডেতে দ্রুততম হাফ-সেঞ্চুরির রেকর্ডের মালিক হন মুজিব।

৪৬তম ওভারে দলীয় ১৯৯ রানে নবম ব্যাটার হিসেবে আফ্রিদির বলে হিট উইকেট আউট হয়ে থামেন মুজিব। ৫টি করে চার-ছক্কায় ৩৭ বলে ক্যারিয়ার সেরা ৬৪ রান করেন মুজিব। শেষ পর্যন্ত ৮ বল বাকী থাকতে ২০৯ রানে গুটিয়ে যায় আফগানিস্তান। পাকিস্তানের শাদাব ৩টি, আফ্রিদি-ফাহিম ও নাওয়াজ ২টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হন রিজওয়ান এবং সিরিজ সেরা হন ইমাম।

ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠতে পেরে উচ্ছসিত পাকিস্তান অধিনায়ক বাবর আজম। ম্যাচ শেষে বলেন, ‍“আমরা এখন ওয়ানডেতে এক নম্বর দল। সব কৃতিত্ব ছেলেদের। গত জুলাইয়ে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টে পর লাহোরে আমাদের ছোট ক্যাম্প ছিল। সেখানে গত কয়েক মাস কঠোর পরিশ্রম করেছে ও ভালোভাবে প্রস্তুতি নিয়েছে সবাই। এমন অর্জন দলীয় প্রচেষ্টার ফসল।”

ওয়ানডে র‌্যাংকিংয়ে ১১৮ করে সমান রেটিং আছে পাকিস্তান ও অস্ট্রেলিয়ার। ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে র‌্যাংকিংয়ের শীর্ষে পাকিস্তান, দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়া।

ওয়ানডের সেরা দল হয়েই ৩০ আগস্ট থেকে এশিয়া কাপ শুরু করবে পাকিস্তান। মুলতানে উদ্বোধনী ম্যাচে পাকিস্তানের প্রতিপক্ষ নেপাল। এবারের এশিয়া কাপের মূল আয়োজক পাকিস্তান হলেও ১৩ ম্যাচের মধ্যে শ্রীলঙ্কাতেই অনুষ্ঠিত হবে ৯টি ম্যাচ।



শেয়ার করুন :