১৭১ রানে অলআউট বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:০৯ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২৩
১৭১ রানে অলআউট বাংলাদেশ

ভারপ্রাপ্ত অধিনায়ক নাজমুল হোসেন শান্তর হাফ-সেঞ্চুরির পরও নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ৩৪ দশমিক ৩ ওভারে ১৭১ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। দলের পক্ষে সর্বোচ্চ ৭৬ রান করেন শান্ত। দ্বিতীয় সর্বোচ্চ ২১ রান করেন মাহমুদউল্লাহ। এই ইনিংস খেলার পথে বাংলাদেশের চতুর্থ ব্যাটার হিসেবে ওয়ানডেতে ৫ হাজার পূর্ণ করেন মাহমুদউল্লাহ।

সিরিজ ড্র করার লক্ষ্যে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে তৃতীয় ও শেষ ওয়ানডেতে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন ১৬তম অধিনায়ক হিসেবে অভিষেক হওয়া শান্ত। আগের ম্যাচের একাদশ থেকে চারটি পরিবর্তন নিয়ে খেলতে নামে বাংলাদেশ।

সর্বশেষ এশিয়া কাপে খেলা শান্ত ছাড়া মুশফিকুর রহিম, শরিফুল ইসলাম এবং অভিষেক হওয়া জাকির হাসানকে নিয়ে সাজানো হয় একাদশ।

ইনিংস শুরু করে তৃতীয় ওভারে দলীয় ৮ রানের মধ্যে বিদায় নেন জাকির ও তানজিদ হাসান তামিম। দ্বিতীয় ওভারে পেসার এডাম মিলনের বলে বোল্ড হন ১ রান করা জাকির। পরের ওভারে ট্রেন্ট বোল্টের বলে স্লিপে ক্যাচ দিয়ে ৫ রানে আউট হন তানজিদ।

শুরুর ধাক্কা সামলে উঠার চেষ্টা করেন শান্ত ও তাওহিদ হৃদয়। ৩টি বাউন্ডারিতে ভালো শুরু করেন হৃদয়। কিন্তু ইনিংসটা বড় করতে পারেননি তিনি। মিলনের বলে উইল ইয়ংকে ক্যাচ দিয়ে ১৭ বলে ১৮ রান করে ফিরেন হৃদয়।

দলীয় ৩৫ রানে হৃদয় ফেরার পর ক্রিজে শান্তর সঙ্গী হন মুশফিকুর রহিম। পাল্টা আক্রমনে দ্রুত রানের চাকা ঘুড়িয়েছেন শান্ত। ১২তম ওভারের মধ্যে ৬টি চার মারেন তিনি। ১৩তম ওভারে ছক্কায় বলকে প্রথম সীমানা ছাড়া করেন মুশফিক। পরের ওভারে দ্বিতীয় ছক্কা আদায় করেন তিনি। ২টি ছক্কায় দারুণ আত্মবিশ্বাসী মুশফিক ১৬তম ওভারেই প্যাভিলিয়নের পথ ধরেন।

নিউজিল্যান্ড অধিনায়ক পেসার লুকি ফার্গুসনের বলে বোল্ড হওয়া মুশফিক ২৫ বলে ২১ রান করেন। শান্তর সাথে ৫৯ বলে ৫৩ রান যোগ করেন তিনি। এরপর শান্তকে নিয়ে দলের রানের চাকা ঘুড়িয়েছেন মাহমুদউল্লাহ।

২০তম ওভারে ওয়ানডে ক্যারিয়াারের পঞ্চম হাফ-সেঞ্চুরি তুলে নেন ৫৫ বল খেলা শান্ত। নিজের সর্বশেষ দুই ইনিংসে ৮৯ ও ১০৪ রান করেছিলেন তিনি। ২টি চারে উইকেট সেট হয়েও বেশি দূর যেতে পারলেন না মাহমুদউল্লাহ।

মিলনের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে বিদায় নেন ২৭ বলে ২১ রান করা অভিজ্ঞ এ ব্যাটার । এই ইনিংসের সুবাদে ৫ হাজার রান ক্লাবে তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও সাকিব আল হাসানের সঙ্গী হন মাহমুদউল্লাহ।

মাহমুদউল্লাহর মত ২টি চারে ইনিংস শুরু করে বোল্টের দ্বিতীয় শিকার হয়ে ১৩ রানে আটকে যান মাহেদি হাসান। ১৫৬ রানে ষষ্ঠ উইকেট হারায় বাংলাদেশ। শেষ স্বীকৃত ব্যাটার হিসেবে উইকেটে ছিলেন শান্ত। কিন্তু সতীর্থদের বিদায়ে ৩২তম ওভারে খেই হারিয়ে ফেলে অফ-স্পিনার কোল ম্যাককোঞ্চির বলে রিভার্স করতে গিয়ে লেগ বিফোর আউট হন শান্ত। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি ১০টি চারে ৮৪ বলে ৭৬ রান করা শান্ত।

১৬৮ রানে সপ্তম ব্যাটার হিসেবে শান্তর আউটের পর বাকি ৩ উইকেটে মাত্র ৩ রান পেয়ে ৩৪.৩ ওভারে ১৭১ রানে গুটিয়ে যায় টাইগাররা। এ সময় হাসান মাহমুদ ১, নাসুম আহমেদ ৭ ও শরিফুল ইসলাম ১ রানে আউট হন।

নিউজিল্যান্ডের মিলনে ৩৪ রানে ৪টি, বোল্ট-ম্যাককোঞ্চি ২টি করে এবং ফার্গুসন-রাচিন রবীন্দ্র ১টি করে উইকেট নেন।



শেয়ার করুন :