বিশ্বকাপে বাংলাদেশের প্রথম লক্ষ্য সেমিফাইনাল: হাথুরুসিংহে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৪৬ পিএম, ০৬ অক্টোবর ২০২৩
বিশ্বকাপে বাংলাদেশের প্রথম লক্ষ্য সেমিফাইনাল: হাথুরুসিংহে

ভারতের ধর্মশালায় শনিবার (৭ অক্টোবর) আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করবে বাংলাদেশ। গত সবগুলো বিশ্বকাপের চেয়ে বাংলাদেশ দলের এবারের প্রত্যাশা ভিন্ন। সাকিব আল হাসানের নেতৃত্বে অভিজ্ঞ ও তরুণ নির্ভর দল নিয়ে বিশ্বকাপে গেছে টাইগাররা। যেখানে বাংলাদেশ দলে প্রাথমিক লক্ষ্য সেমিফাইনাল নিশ্চিত করা।

আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামার আগে শুক্রবার (৬ অক্টোবর) সংবাদ সম্মেলনে হাজির হয়েছিলেন টাইগারদের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। সেখানেই তিনি জানান, ৪ থেকে পাঁচটি ম্যাচ জিতে নকআউট পর্বের সেমিফাইনালে যাওয়ার সুযোগ তৈরি করা, এটাই বাংলাদেশের প্রথম লক্ষ্য।

তিনি বলেন, ‍“আমরা সবাই বিশ্বকাপ জিততে চাই, তবে বাস্তবসম্মত হলো ৪-৫টি ম্যাচ জিততে পারলে নকআউট পর্বের সেমিফাইনালে যাওয়ার সুযোগ তৈরি হবে -এটাই আমাদের (বাংলাদেশের) প্রথম লক্ষ্য। আমি মনে করি, এটা করার জন্য আমাদের যথেষ্ট ভালো দল আছে। আমাদের প্রথম লক্ষ্য সেমিফাইনাল পর্বে ওঠা।”

বিশ্বকাপে বাংলাদেশ দলের স্বপ্ন নিয়ে তিনি আরও বলেন, “মানুষ স্বপ্ন দেখতে পারে, মানুষ লক্ষ্য ঠিক করতে পারে, মানুষের লক্ষ্য থাকতে পারে; আপনি যে শব্দটিই ব্যবহার করুন না কেন, এটি একই জিনিস। আমরা চেষ্টা করছি একটি ভালো বিশ্বকাপ এবং ম্যাচ জিততে। এটাই আমার মূল লক্ষ্য। আমি যেমন আগেও বলেছিলাম, আমাদের লক্ষ্য সেমিফাইনালে যাওয়া; সেটা স্বপ্ন হতে পারে বা লক্ষ্য হতে পারে।”

বিশ্বকাপের দুটি প্রস্তুসি ম্যাচে তানজিদ হাসান তামিম ওপেনিংয়ে খুব ভালো ব্যাট করেছে। এছাড়া এশিয়া কাপে ওপেনিংয়ে নিজের যোগ্যতার প্রমাণ দিয়েছে মেহেদী হাসান মিরাজ। অন্যদিকে, লিটন দাসও রানে ফেরার জন্য মুখিয়ে রয়েছে। এ অবস্থায় আফগানিস্তানের বিপক্ষে উদ্বোধনী জুটি নিয়ে রহস্য রাখলেন হাথুরুসিংহে।

টাইগার কোচ বলেন, “আমাদের কাছে কয়েকটি বিকল্প (ওপেনিং ব্যাটার) রয়েছে। সুতরাং, আমরা আগামীকাল (শনিবার) সকালে সেই সিদ্ধান্ত নেওয়ার জন্য আরও ভালো জায়গায় থাকবো।”

ধর্মশালার উইকেট নিয়ে নিয়ে হাথুরুসিংহে বলেন, “একদিনের ক্রিকেটের জন্য উইকেট সত্যিই ভালো দেখায়। আমি ভেবেছিলাম ঘাসের আচ্ছাদন খুব শক্ত উইকেট হবে। আমি মনে করি এটা সত্যিই ভালো স্পোর্টিং উইকেট। এই উইকেটে উচ্চ স্কোরের প্রত্যাশা করছি।”

তবে ম্যাচের আগে উইকেটে আরও কিছু কাজ করা হবে বলে এখনো ব্যাটিং কম্বিনেশন নিয়ে কোন মন্তব্য করতে রাজি নন টাইগার কোচ। বলেন, “কম্বিনেশন আমরা আগামীকাল (শনিবার) সকালে সিদ্ধান্ত নেব এবং আবার উইকেট দেখব। কারণ, কিউরেটর বলেছিলেন যে, তিনি আজকে (শুক্রবার) সেই উইকেটেও কিছুটা কাজ করবেন।”


শেয়ার করুন :