বাংলাদেশের নিজস্ব ব্র্যান্ডের ক্রিকেট খেলাটা গুরুত্বপূর্ণ: হেরাথ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:১৩ পিএম, ০৯ অক্টোবর ২০২৩
বাংলাদেশের নিজস্ব ব্র্যান্ডের ক্রিকেট খেলাটা গুরুত্বপূর্ণ: হেরাথ

ইংল্যান্ডের অতি আগ্রাসী ক্রিকেটের মোকাবেলায় নিজস্ব ব্র্যান্ডের ক্রিকেটের উপর জোর দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ। তার মতে, বাংলাদেশের জন্য নিজস্ব ব্র্যান্ডের ক্রিকেট খেলাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। নিজস্ব ব্র্যান্ডের ক্রিকেট খেলতে পারলে সাফল্যের পাশাপাশি জয়েরও সুযোগ থাকবে।

মাঠের বাইরের সমস্যাগুলোকে পেছনে ফেলে জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছে টাইগাররা। প্রথম ম্যাচে আফগানিস্থানের বিপক্ষে ৬ উইকেটে জয় পেয়েছে সাকিব আল হাসানের দল। ধর্মশালার মন্থর গতির উইকেট বাংলাদেশের স্পিনারদের দারুণ সহায়তা করেছে। একই মাঠ বলেই বর্তমান চ্যাম্পিয়নদের বিপক্ষে ম্যাচেও আশার আলো দেখছে টাইগাররা।

ধর্মশালায় ম্যাচ পূর্ববর্তী সোমবার (৯ অক্টোবর) সংবাদ সম্মেলনে কথা বলেছেন টাইগারদের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ। তিনি বলেন, “আমাদের (বাংলাদেশ) জন্য নিজস্ব ব্র্যান্ডের ক্রিকেট খেলাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। একই রকম মানসিকতার সঙ্গে শারীরিক ভাষাটাও বেশ দরকার। সুতরাং আমাদের একই রকম দৃষ্টিভঙ্গি ও মানসিকতা নিয়ে খেলতে হবে। আমরা যদি নিজস্ব ব্র্যান্ডের ক্রিকেট খেলতে পারি, তাহলে সাফল্যের পাশাপাশি জয়েরও সুযোগ থাকবে।”

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের সাহসিকতাই বাংলাদেশের নিজস্ব ব্র্যান্ড উল্লেখ করে হেরাথ বলেন, “সেই সঙ্গে কিছু কৌশলগত দক্ষতা কাজে দিয়েছে। খেলার শুরুতে আফগানিস্তানের ব্যাটাররা আকমণাত্মক হয়ে উঠলেও বাংলাদেশ তাদের সামর্থ্যের উপর আস্থা রেখেছে।”

লঙ্কান এ কোচ বলেন, “যখন পরিকল্পনার কথা আসবে, আপনাকে স্পষ্টতই নিজের দক্ষতা ও সামর্থ্য দিয়ে সেরাটা খেলতে হবে। সুতরাং সেক্ষেত্রে ভেতরে একজন অতিরিক্ত ফিল্ডার রাখা এবং কিছুটা ভিন্ন আঙ্গিকে ফিল্ডিং সাজাতে হবে। আমরা আসলে ওইসব বিষয় নিয়েই ভাবছি।”

সাবেক ওই লংকান স্পিনার বলেন, “আপগান ম্যাচে আমাদের সাফল্যের মূলে ছিল সাকিব আল হাসান ও মেহেদি হাসান মিরাজের পারদর্শীতা এবং পিচ সম্পর্কে যথার্থ মূল্যায়ন। ওই দুই স্পিনার ছয়টি উইকেট সমানভাগে নিজেদের মধ্যে ভাগ করে নিলে চমৎকার শুরুর পরও ভেঙে পড়ে আফগান ইনিংস।”

ইংল্যান্ডের বিপক্ষেও ওই দুইজনের কাছ থেকে একই পারফরমেন্স দেখতে চান টাইগারদের স্পিন কোচ। স্পিনারদের দশে দশ নম্বর দিয়ে সাকিবের ফিল্ডিং সাজানোরও প্রশংসা করেছেন হেরাথ।

তিনি বলেন, “সত্যিকারার্থে আমি স্পিনারদের দশে দশ দিতে চাই। কারণ আগেও আমি বলেছি, তারা বেশ ভালোভাবে পিচ বুঝতে পারেন। এরপর তারা বিশ্লেষণ করেছে কোন লাইন ও লেন্থের বল ভালো হবে। সেই সঙ্গে তারা দারুণভাবে একটি আক্রমণাত্মক ফিল্ড সাজিয়েছেন। এমন পরিস্থিতিতে আসলে তাদের বোলিংয়ের ধরণ দেখে আমি শতভাগ তৃপ্ত।”

হেরাথ আরও বলেন, “সবাইকেই এ রকম বাজে সময়ের ভেতর দিয়ে যেতে হয়। তাই একমাত্র বিষয় হচ্ছে কতটা দৃঢ়তার সঙ্গে আপনি ফিরে আসতে পারবেন। সুতরাং আমি নিশ্চিত লিটন দাস শক্তভাবে ফিরে আসবেন। ব্যাটিংয়ের কথা আসলে এটি বলতে পারি, আমাদের একটি সঠিক পার্টনারশীপ দরকার। আসলে বড় স্কোর গড়ার জন্য সঠিক পার্টনারশীপের বিকল্প নেই।”


শেয়ার করুন :