নিউজিল্যান্ডকে হারিয়ে জয়ের ফিরতে চায় বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:১৯ পিএম, ১২ অক্টোবর ২০২৩
নিউজিল্যান্ডকে হারিয়ে জয়ের ফিরতে চায় বাংলাদেশ

জয়ের ধারায় ফেরার লক্ষ্য নিয়ে ওয়ানডে বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে চেন্নাইয়ের এম চিদাম্বরম স্টেডিয়ামে দারুণ ছন্দে থাকা নিউজিল্যান্ডের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। ম্যাচটি শুরু হবে শুক্রবার (১৩ অক্টোবর) বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে।

আফগানিস্তাানের বিপক্ষে ৬ উইকেটের জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করে বাংলাদেশ। তবে দ্বিতীয় ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের কাছে ১৩৭ রানের বড় ব্যবধানে হারে টাইগাররা। অন্যদিকে, টুর্নামেন্টে নিজেদের প্রথম দুই ম্যাচেই জয় পেয়েছে বর্তমান রানার্স-আপ নিউজিল্যান্ড। পরের ম্যাচে নেদারল্যান্ডসকে হারিয়ে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে নিউজিল্যান্ড।

আসরে নিজেদের দুই ম্যাচে নতুন বলে নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেনি বাংলাদেশের পেসাররা। বল হাতে দারুণ পারফরমেন্স প্রদর্শন করে আফগানিস্তানকে ১৫৬ রানে অলআউট করে দেয় বাংলাদেশের স্পিনাররা। তবে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের পেসাররা ছিলেন ব্যয়বহুল। অধিনায়ক সাকিব আল হাসান ছাড়া আর কোন স্পিনারও ইংলিশদের আগ্রাসী ব্যাটিং থামাতে পারেনি।

এদিকে, বাংলাদেশের বিপক্ষে এগিয়ে থেকেই মাঠে নামবে নিউজিল্যান্ড। বিশ্বকাপের ঠিক আগে বাংলাদেশের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-০ ব্যবধানে জিতেছিলো নিউজিল্যান্ড। যা ছিল ২০০৮ সালের পর বাংলাদেশের মাটিতে কিউইদের প্রথম ওয়ানডে সিরিজ জয়।

ওয়ানডেতে এখন পর্যন্ত ৪১বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ-নিউজিল্যান্ডের। এর মধ্যে নিউজিল্যান্ডের জয় ৩০টিতে, বাংলাদেশের ১০টিতে। বাকি একটি ম্যাচ হয়েছে পরিত্যক্ত। সাম্প্রতিক রেকর্ড এবং বর্তমান ফর্মের কারণে বিশ্বকাপের ম্যাচে স্পষ্টভাবেই ফেভারিট নিউজিল্যান্ড।

১৯৯৯ যাত্রা শুরুর পর ২০১১ আসর ছাড়া বিশ্বকাপের সব আসরেই নিউজিল্যান্ডের সাথে দেখা হয়েছে বাংলাদেশের। বিশ্বকাপে পাঁচবারের দেখায় সবগুলোতেই হেরেছে টাইগাররা। ২০১৯ সালের বিশ্বকাপে নিউজিল্যান্ডকে হারানোর ভালো সুযোগ পেয়েছিল বাংলাদেশ।

তবে নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনকে রান আউটের সুযোগ হাতছাড়া করেন উইকেটরক্ষক মুশফিকুর রহিম। শেষ পর্যন্ত ম্যাচটি ২ উইকেটে হেরে যায় বাংলাদেশ। জীবন পেয়ে ৪০ রানের ইনিংস খেলেন উইলিয়ামসন।

ইনজুরির কারণে এবারের বিশ্বকাপে প্রথম দুই ম্যাচে খেলতে পারেননি উইলিয়ামসন। তবে বাংলাদেশের বিপক্ষে দলকে নেতৃত্ব নিয়ে ফিরছেন তিনি।

এদিকে, ম্যাচেও বাংলাদেশের চেয়ে নিউজিল্যান্ড ফেভারিট। তারপরও চেন্নাইয়ে গরম এবং স্পিন সহায়ক উইকেট থাকায় ম্যাচ জয়ের কিছুটা আত্মবিশ্বাসী বাংলাদেশ।

ইংল্যান্ডের বিপক্ষে হারের পর নিজ দলকে ভেঙে না পড়ার আহ্বান জানানো বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানের বিশ্বাস বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্টে যেকোন কিছুই হতে পারে।

সাকিব বলেন, “এটি একটি বড় টুর্নামেন্ট। আমাদের সামনে এগিয়ে যেতে হবে এবং সামনে আমাদের কিছু কঠিন ম্যাচ আসছে। আমাদের ভেঙে পড়লে চলবে না । আমাদের এগিয়ে যেতে হবে এবং আমরা যেসব ইতিবাচক কাজ করছি সেগুলো নিয়ে ভাবতে হবে।”

বাংলাদেশ দল
সাকিব আল হাসান (অধিনায়ক), নাজমুল হোসেন শান্ত (সহ-অধিনায়ক), লিটন দাস, তানজিদ হাসান, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, নাসুম আহমেদ, মাহেদি হাসান, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম ও তানজিম হাসান।

নিউজিল্যান্ড দল
কেন উইলিয়ামসন (অধিনায়ক), টম লাথাম (সহ-অধিনায়ক), ট্রেন্ট বোল্ট, মার্ক চাপম্যান, ডেভন কনওয়ে, লুকি ফার্গুসন, ম্যাট হেনরি, ড্যারিল মিচেল, জিমি নিশাম, গ্লেন ফিলিপস, রাচিন রবীন্দ্র, মিচেল স্যান্টনার, ইশ সোধি, টিম সাউদি, উইল ইয়ং।



শেয়ার করুন :