আইসিসির বিশ্বকাপ সেরা একাদশে নেই বাংলাদেশের কেউ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:০৩ পিএম, ২০ নভেম্বর ২০২৩
আইসিসির বিশ্বকাপ সেরা একাদশে নেই বাংলাদেশের কেউ

ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার ফাইনাল দিয়ে পর্দা নেমেছে ওয়ানডে বিশ্বকাপের। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে স্বাগতিক ভারতকে ৬ উইকেটে হারিয়ে ষষ্ঠবারের মতো চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া।

বিশ্বকাপ শেষ হওয়ার পর সংবাদ বিজ্ঞপ্তিতে সেরা একাদশ ঘোষণা করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আইসিসির একাদশে জায়গা পেয়েছেন পাঁচ দেশের ক্রিকেটার।

আইসিসির বিশ্বকাপ একাদশের অধিনায়ক করা হয়েছেন রানার্স-আপ ভারতের রোহিত শর্মা। এছাড়া বিশ্বকাপের সেরা একাদশে ভারত থেকে সর্বোচ্চ ছয়জন জায়গা পেয়েছেন। চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া থেকে সুযোগ পেয়েছেন মাত্র দু’জন ক্রিকেটার।

দুই ফাইনালিস্ট ভারত-অস্ট্রেলিয়া ছাড়া দক্ষিণ আফ্রিকা-নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কার একজন করে খেলোয়াড় একাদশে সুযোগ পেয়েছেন। তবে একাদশে বাংলাদেশসহ পাকিস্তান, ইংল্যান্ড, আফগানিস্তান ও নেদারল্যান্ডসের কোন খেলোয়াড় জায়গা পাননি।

ব্যাটিং অর্ডারে রোহিতের সাথে ওপেনিং স্লটে রাখা হয়েছে দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কককে। টুর্নামেন্টে দ্বিতীয় সর্বোচ্চ ৫৯৭ রান করেন রোহিত। উইকেটরক্ষক হিসেবে সুযোগ পাওয়া ডি কক তৃতীয় সর্বোচ্চ ৫৯৪ রান করেন।

তিন নম্বরে আছেন ৩টি সেঞ্চুরি ও ৬টি হাফ-সেঞ্চুরিতে সর্বোচ্চ ৭৬৫ রান করে টুর্নামেন্ট সেরা খেলোয়াড় নির্বাচিত হওয়া ভারতের কোহলি। বিশ্বকাপের এক আসরে এবার সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ড গড়েছেন কোহলি।

নিউজিল্যান্ডের পক্ষে ব্যাট হাতে টুর্নামেন্টে দ্বিতীয় সর্বোচ্চ ৫৫২ রান করা ড্যারিল মিচেল রয়েছেন একাদশে। সেমিফাইনালে ভারতের বিপক্ষে সেঞ্চুরি করা মিচেল আছেন তালিকার চার নম্বরে।

এছাড়া মিডল অর্ডারে ভারতের অন্যতম ভরসা ছিলেন উইকেটরক্ষক-ব্যাটার লোকেশ রাহুল। ব্যাট হাতে ৪৫২ রান করেছেন তিনি। তবে বিশ্বকাপ একাদশে শুধুমাত্র ব্যাটার হিসেবেই সুযোগ পেয়েছেন তিনি।

অলরাউন্ডারদের তালিকায় রাখা হয়েছে অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল ও ভারতের রবীন্দ্র জাদেজাকে। ৪শ রান করার পাশাপাশি ৬ উইকেট নেন ম্যাক্সওয়েল। লিগ পর্বে আফগানিস্তানের বিপক্ষে মহাকাব্যিক ইনিংস খেলেছিলেন তিনি। তার ২০১ রানের অনবদ্য ইনিংসে নিশ্চিত হার থেকে রক্ষা পেয়ে সেমিফাইনালে উঠে অস্ট্রেলিয়া। এবারের বিশ্বকাপে ম্যাক্সওয়েলের ইনিংসটিই সর্বোচ্চ ব্যক্তিগত রান।

ব্যাট হাতে ১২০ রান ও বল হাতে ১৬ উইকেট নিয়ে ভারতকে শিরোপার স্বাদ দিতে না পারলেও দলে আছেন রবীন্দ্র জাদেজা। বিশ্বকাপ একাদশে চারজন বিশেষজ্ঞ বোলার রাখা হয়েছে। পেস অ্যাটাকে ভারতের জসপ্রিত বুমরাহ-মোহাম্মদ সামির সাথে আছেন শ্রীলঙ্কার দিলশান মদুশঙ্কা। স্পিনার হিসেবে রয়েছেন এডাম জাম্পা।

টুর্নামেন্টে সর্বোচ্চ ২৪ উইকেট শিকার করেছেন সামি। ২০ উইকেট নেন বুমরাহ। ২৩ উইকেট নিয়ে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী ছিলেন জাম্পা। লিগ পর্বে শ্রীলঙ্কা বিদায় নেয়ায়, টুর্নামেন্টের নক আউটে খেলতে পারেননি মদুশঙ্কা। ৯ ম্যাচ খেলে তৃতীয় সর্বোচ্চ ২১ উইকেট নেন এই বাঁঁ-হাতি পেসার।

দ্বাদশ ক্রিকেটার হিসেবে রাখা হয়েছে দক্ষিণ আফ্রিকার পেসার জেরাল্ড কোয়েৎজি। প্রথমবারের এতো বিশ্বকাপ খেলতে নেমে ৮ ইনিংসে ২০ উইকেট নিয়েছেন তিনি।

বিশ্বকাপের সেরা একাদশ বাছাই করেছেন তিন ধারাভাষ্যকার। তারা হলেন ইয়ান বিশপ, কাস নাইড়ু ও শেন ওয়াটসন, আইসিসির ক্রিকেট মহাব্যবস্থাপক ওয়াসিম খান, আহমেদাবাদ মিররের সাংবাদিক সুনিল বৈদ্য।

বিশ্বকাপের সেরা একাদশ
রোহিত শার্মা (অধিনায়ক), কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), বিরাট কোহলি, ড্যারিল মিচেল, লোকেশ রাহুল, গ্লেন ম্যাক্সওয়েল, রবীন্দ্র জাদেজা, জসপ্রিত বুমরাহ, দিলশান মদুশঙ্কা, এডাম জাম্পা ও মোহাম্মদ সামি।

দ্বাদশ খেলোয়াড় : জেরাল্ড কোয়েৎজি।


শেয়ার করুন :