২৬ রানে ৮ উইকেট নিয়ে আইরিশদের হারালো আফগানিস্তান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৫৮ পিএম, ১৩ মার্চ ২০২৪
২৬ রানে ৮ উইকেট নিয়ে আইরিশদের হারালো আফগানিস্তান

সিরিজের শেষ ওয়ানডে ম্যাচে আয়ারল্যান্ড ক্রিকেট দলকে পাত্তাই দিলো না আফগানিস্তান। ২৬ রানে আয়ারল্যান্ডের শেষ ৮ উইকেট শিকার করে আফগানিস্তানকে ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ দিয়েছেন দুই স্পিনার মোহাম্মদ নবি ও অভিষিক্ত নানগেয়ালিয়া খারোতে।

সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে আয়ারল্যান্ডকে ১১৭ রানের বড় ব্যবধানে হারিয়ে দিয়েছে আফগানিস্তান। এতে তিন ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতলো আফগানরা। প্রথম ম্যাচ ৩৫ রানে জিতেছিল আফগানিস্তান। তবে বৃষ্টির কারণে পরিত্যক্ত হয় দ্বিতীয় ম্যাচ।

মঙ্গলবার (১২ মার্চ) দিনগত রাতে শারজাহতে অনুষ্ঠিত ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ওপেনার রহমানুল্লাহ গুরবাজ ও অধিনায়ক হাসমতুল্লাহ শাহিদির জোড়া হাফ-সেঞ্চুরিতে ৫০ ওভারে ৯ উইকেটে ২৩৬ রানের সংগ্রহ পায় আফগানিস্তান।

গুরবাজ ৫১ ও শাহিদি ৬৯ রান করেন। এছাড়া শেষ দিকে নবি ৪৮ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন। আয়ারল্যান্ডের পেসার মার্ক অ্যাডায়ার ৫১ রানে ৩ উইকেট নেন।

২৩৭ রানের জবাবে খেলতে নেমে ২ উইকেটে ৯৩ রান তুলে ভালোভাবেই লড়াইয়ে টিকে ছিল আয়ারল্যান্ড। তবে এরপর নবি ও খারোতের ঘুর্ণিতে তাসের ঘরের মতো ভেঙে পড়ে আয়ারল্যান্ড ইনিংস। ২৬ রানে শেষ ৮ উইকেট হারিয়ে ৩৫ ওভারে ১১৯ রানে অলআউট হয় আয়ারল্যান্ড। পতন হওয়া শেষ ৮ উইকেট ভাগাভাগি করে নেন নবি ও খারোতে।

আয়ারল্যান্ডের পক্ষে অধিনায়ক পল স্ট্র্রার্লিং ৫০ ও কার্টিস ক্যাম্ফার ৪৩ রান করেন। আফগানিস্তানের নবি ১০ ওভারে ১৭ রানে ৫টি এবং খারোতে ৯ ওভারে ৩০ রানে ৪ উইকেট নেন। ক্যারিয়ার সেরা বোলিং করে ম্যাচ সেরা হন নবি। ১টি সেঞ্চুরিতে ১৭২ রান করে সিরিজ সেরা হন গুরবাজ।

ওয়ানডে সিরিজ শেষে হওয়ায় ১৫ মার্চ থেকে তিন ম্যাচের টি-টোয়েন্টি শুরু করবে আফগানিস্তান ও আয়ারল্যান্ড। ওয়ানডের আগে সিরিজের একমাত্র টেস্টে আফগানিস্তানকে ৬ উইকেটে হারিয়ে বড় ফরম্যাটে প্রথম জয়ের স্বাদ পেয়েছিল আইরিশরা।


শেয়ার করুন :