অধারাবাহিক পারফরম্যান্সের কারণেই বাদ লিটন দাস

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:২৪ পিএম, ১৬ মার্চ ২০২৪

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডে দল থেকে বাদ পড়েছেন ওপেনার লিটন কুমার দাস। দলে আরও দুজন ওপেনার থাকায় লিটনের পরিবর্তে উইকেটরক্ষর-ব্যাটার জাকের আলী অনিককে দলে অন্তর্ভুক্ত করা হয়েছে। তবে লিটনের বাদ পড়ার কারণ হিসেবে বলা হয়েছে, তার ব্যাটিং পারফরম্যান্স। ব্যাট হাতে ওপেনিংয়ে অধারাবাহিক হওয়ায় দলের জায়গা হারিয়েছেন লিটন।

শনিবার (১৬ মার্চ) বিসিবি থেকে এক বিজ্ঞপ্তিতে সিরিজের তৃতীয় ম্যাচের জন্য দল দেওয়া হয়েছে। যেখানে লিটন দাসকে বাদ দিয়ে স্কোয়াডে জাকের আলীকে যুক্ত করার কথা বলা হয়েছে। এছাড়া এক ভিডিও বার্তায় টাইগারদের প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু বিস্তারিত জানিয়েছেন।

তৃতীয় ম্যাচের দল ঘোষণা এবং লিটন দাসকে বাদ দেওয়া নিয়ে লিপু বলেন, “যেহেতু সিরিজটি চলছে বেশি পরিবর্তনের সুযোগ ছিল না। তবে নতুন বলে খুবই অধারাবাহিক হওয়ার কারণে আমরা এ সিরিজের সাথে লিটন দাসকে আর রাখছি না। ”

দল থেকে ওপেনার বাদ দেওয়া হলেও আরেকজন ওপেনার যুক্ত না করার বিষয়ে তিনি বলেন. “দলে আগে থেকে অন্তর্ভুক্ত করা ছিল (ওপেনার হিসেবে) এনামুল হক বিজয় এবং তানজিদ হাসান তামিম। যারা ওপেন করতে পারে, তাদের রোলই এটা। এবং বেকাপ হিসেবে আরেকজন ওপেনার সৌম্য সরকার আছে। কাজেই লিটন কুমার দাসকে স্কোয়াড থেকে বাদ দেওয়ায় নতুন করে আরেকজন ওপেনারকে নেওয়া হয়নি। ওপেনার হিসেবে আমাদের দু’জন আছেই, সেখান থেকে অধিনায়ককে বেছে নিতে হবে (কে খেলবে)।”

প্রধান নির্বাচক বলেন, “এ সিদ্ধান্ত নেওয়ার সময় আমরা কোচ এবং ক্যাপ্টেনের মতামত নিয়েছি। আমরা মনে করেছি যে, লিটন কুমার দাসের পরিবর্তে মিডলঅর্ডারে যদি কোন সংযোজন করা যায়, তাহলে মিডলঅর্ডারে যে গ্যাপ আছে সেখানে আমরা জাকের আলীকে মনে করেছি, একজন ব্যাটার এবং উইকেট কিপার হিসেবে। তিনি মাল্টিপল রোল করতে পারেন। আমাদের মনে হয়ে তিনি উপযুক্ত হবেন। সে মিডলঅর্ডারেও দায়িত্ব পালন করতে পারেন, আবার ফিনিশার হিসেবেও খেলতে পারেন। ”

এর মধ্য দিয়ে শ্রীলঙ্কার সিরিজে বলদি হিসেবে টি-টোয়েন্টিতে ডাক পাওয়ার পর এবার ওয়ানডে সিরিজেও যুক্ত হলেও জাকের আলী। সব কিছু ঠিক থাকলে শেষ ম্যাচের একাদশেও তাকে দেখা যেতে পারেন।

গাজী আশরাফ হোসেন লিপু বলেন, “নির্বাচক প্যানেল মনে করেছে লিটন দাসের পরিবর্তে জাকের আলীকে নেওয়া হলে টিম ভেলেন্সটা ভালো হবে। তৃতীয় ম্যাচটা ডে-নাইট ম্যাচ না, খেলাটা সকাল ১০টা শুরু হবে, পুরো দিনের ম্যাচ। সেই আলোকে আমরা মনে করছি যে, জাকের আলী অনিক মোস্ট গুরুত্বপূর্ণ ব্যক্তি। তৃতীয় ম্যাচে এই একটি পরিবর্তনই আনা হয়েছে।”

তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচ জিতলেও দ্বিতীয় ম্যাচে হেরে গেছে বাংলাদেশ। ফলে শেষ ম্যাচটি এখন অঘোষিত ফাইনালে পরিণত হয়েছে। চট্টগ্রামে সোমবার (১৮ মার্চ) সিরিজের শেস ওয়ানডে অনুষ্ঠিত হবে। ওই ম্যাচের জয়ী দলের হাতেই উঠবে ওয়ানডে সিরিজ জয়ের ট্রফি।


শেয়ার করুন :