আবারও আফগানিস্তান, চিন্তায় বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৫৮ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৮
আবারও আফগানিস্তান, চিন্তায় বাংলাদেশ

এশিয়া কাপের সুপার ফোরে শুভ সূচনা করতে পারেনি বাংলাদেশ ও আফগানিস্তান। নিজ নিজ খেলায় তারা হেরেছে। ফলে টুর্নামেন্টে নিজেদের টিকিয়ে রাখতে হলে সুপার ফোরের দ্বিতীয় ম্যাচে জয় ছাড়া কোন পথ খোলা নেই বাংলাদেশ ও আফগানিস্তানের। এমন পরিস্থিতিতে আবারও মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও আফগানিস্তান। আবু ধাবিতে রোববার বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায় শুরু হবে দু’দলের লড়াই।

চলমান এশিয়া কাপে একই গ্রুপে ছিলো বাংলাদেশ ও আফগানিস্তান। ইতোমধ্যে নিজেদের সামর্থ্যের পরিচয় দিয়েছে তারা। তবে গ্রুপ পর্বের ম্যাচে আফগানিস্তানের কাছে পরাজিত হয় টাইগাররা। গ্রুপ পর্বের ম্যাচে প্রথমে ব্যাট হাতে নেমে ৫০ ওভারে ৭ উইকেটে ২৫৫ রান করে আফগানিস্তান। ২৫৬ রানের টার্গেটে ব্যাট হাতে নেমে যাওয়া ব্যর্থতার ষোলোকলা পূর্ণ করে বাংলাদেশ। মাত্র ১১৯ রানেই গুটিয়ে যায় তারা। ফলে আফগানদের কাছে তৃতীয়বারের মত হারের লজ্জা পায় বাংলাদেশ।

এবার সুপার ফোরে আফগানিস্তানের বিপক্ষে জয় ছাড়া অন্য কোন পথ খোলা নেই বাংলাদেশের। টুর্নামেন্টের টিকে থাকতে হলে জিততেই হবে বাংলাদেশকে। তবে বর্তমানে নিজেদের নিয়ে বেশ চিন্তার মধ্যে রয়েছে বাংলাদেশ।

সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকে ১৩৭ রানের বড় ব্যবধানে হারিয়ে এবারের আসরে যাত্রা শুরু করেছিল টাইগাররা। এরপর গ্রুপ পর্বে আফগানিস্তানের কাছে ও সুপার ফোরের প্রথম ম্যাচে ভারতের কাছে হারের লজ্জা পায় টাইগাররা। তাই শুরুর গৌরব ধরে রাখতে পারেনি বাংলাদেশ।

এ জন্য ভারতের কাছে হারের পর দল নিয়ে চিন্তিত অধিনায়ক মাশরাফি নিজেও। তাই তো টুর্নামেন্টে এখন একটি জয়ের সন্ধানে থাকা মাশরাফি বলেন, ‘একটি ম্যাচ সবকিছু বদলে দিতে পারে। আমরা এখনো টুর্নামেন্টে টিকে আছি। আফগানিস্তানের বিপক্ষে পরের ম্যাচটি আমাদের জন্য কঠিন। ঐ ম্যাচে ভালো পারফরমেন্স করতে হবে আমাদের।’

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটি বাংলাদেশের জন্য কঠিন চ্যালেঞ্জ। কারণ আফগানদের বোলিং লাইন-আপ অনেক বেশি শক্তিশালী বলে মনে করেন মাশরাফি। বলেন, ‘আফগানিস্তানের বোলিং আক্রমণ অনেক বেশি শক্তিশালী। এমন দলের বিপক্ষে ভালো ফল পেতে হলে ভালো পারফরমেন্স করতে হবে।’

বাংলাদেশের চিন্তার বড় কারণ ‘ব্যাটিং’। প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ২৬১ রান করার পর পরের দু’ম্যাচে ২শর ধারেকাছেও যেতে পারেনি বাংলাদেশ। তাই বাংলাদেশের ব্যাটিং নিয়ে চিন্তিত মাশরাফি, ‘আমাদের বোলিং এখনো ভালো হচ্ছে। কিন্ত মূল চিন্তার কারণ ব্যাটিং। আশা করছি, আমরা ঘুরে দাঁড়াবো।’

ওয়ানডেতে বাংলাদেশ ও আফগানিস্তান সর্বশেষ মুখোমুখি হয়েছিলো ২০১৬ সালে। বাংলাদেশের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি ২-১ ব্যবধানে সিরিজটি জিতেছিলো মাশরাফির নেতৃত্বাধীন দলটি। ওয়ানডে ক্রিকেটে ছয়বার মুখোমুখি হয় বাংলাদেশ ও আফগানিস্তান। তিনবার করে জয় পেয়েছে দু’দল।

বাংলাদেশ দল
মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান, মোহাম্মদ মিথুন, লিটন দাস, মুশফিকুর রহিম, আরিফুল হক, মাহমুদুল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন, মেহেদি হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, আবু হায়দার রনি, নাজমুল হোসেন শান্ত ও মোমিনুল হক।

আফগানিস্তান দল
আসগর আফগান (অধিনায়ক), মোহাম্মদ শাহজাদ, ইহসানুল্লাহ জানাত, জাবেদ আহমাদি, রহমত শাহ, হাশমত শহিদি, মোহাম্মদ নবী, রাশিদ খান, নজিবুল্লাহ জাদরান, মুজিব উর রহমান, আফতাব আলম, সামিউল্লাহ সিনওয়ারি, মুনির আহমেদ কাকার, সৈয়দ আহমদ শেরজাদ, শরাফুদিন আশরাফ ও ওয়াফাদার।


শেয়ার করুন :


আরও পড়ুন

আবরও মুখোমুখি হচ্ছে ভারত-পাকিস্তান

আবরও মুখোমুখি হচ্ছে ভারত-পাকিস্তান

আফগানদের বিপক্ষে পাকিস্তানের নাটকীয় জয়

আফগানদের বিপক্ষে পাকিস্তানের নাটকীয় জয়

ব্যাটিং ব্যর্থতায় আবারও হারলো বাংলাদেশ

ব্যাটিং ব্যর্থতায় আবারও হারলো বাংলাদেশ

আফগানিস্তানের কাছে ধরাশায়ী বাংলাদেশ

আফগানিস্তানের কাছে ধরাশায়ী বাংলাদেশ