এশিয়া কাপের ব্যর্থতায় অধিনায়কত্ব হারালেন ম্যাথুজ

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৬:০৫ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০১৮
এশিয়া কাপের ব্যর্থতায় অধিনায়কত্ব হারালেন ম্যাথুজ

এশিয়া কাপের প্রথম রাউন্ড থেকেই বিদায় নেয়ায় ব্যর্থতায় শ্রীলঙ্কা অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। তার জায়গায় ওয়ানডে দলের অধিনায়কত্ব দেয়া হয়েছে টেস্ট দলপতি দিনেশ চান্ডিমালকে।

চলমান এশিয়া কাপের গ্রুপ পর্বে বাংলাদেশ ও আফগানিস্তানের মুখোমুখি হয় শ্রীলঙ্কা। টুর্নামেন্টের প্রথম ম্যাচে বাংলাদেশের কাছে ১৩৭ রানের বড় ব্যবধানে হারে তারা। এরপর আফগানিস্তানের কাছে ৯১ রানে হেরে লজ্জা নিয়ে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় লঙ্কানরা।

দলের এমন ব্যর্থতায় সামাজিক যোগাযোগ মাধ্যম ও শ্রীলঙ্কায় ব্যাপক সমালোচনার ঝড় বইছে। সকলের কাঠগড়ায় ছিলেন অধিনায়ক ম্যাথুজ। তাই সবকিছু চিন্তা-ভাবনা করে ম্যাথুজকে দায়িত্ব থেকে সরিয়ে দেয় বোর্ড। দায়িত্ব ফিরে পাওয়ার ১০ মাস পর ম্যাথুসকে অধিনায়কের পদ থেকে সরিয়ে দিলো এসএলসি।

গত ১৮ মাসে শ্রীলঙ্কা ওয়ানডে দলের অধিনায়কত্বের চেয়ারে বসেছেন অনেকেই, আবার সরিয়েও দেয়া হয়েছে। এর মধ্যে আছেন- উপুল থারাঙ্গা, লাসিথ মালিঙ্গা, চামারা কাপুগেদেরা ও থিসারা পেরেরা। ২০১৭ থেকে ওয়ানডেতে যাচ্ছে তাই পারফরমেন্স চলছে শ্রীলঙ্কার। ৪০ ম্যাচের মধ্যে ৩০টিই হেরেছে তারা।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসএলসি জানিয়েছে, ‘ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন সিরিজে ওয়ানডে অধিনায়ক হিসেবে নির্বাচকরা রোববার দিনেশ চান্দিমালকে নিয়োগ দিয়েছে। সাম্প্রতিক সময়ে দলের বাজে পারফরম্যান্সের কারণে নির্বাচকরা ম্যাথুজকে ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের দায়িত্ব ছাড়তে অনুরোধ করেছেন।’

২০১৩ থেকে ২০১৭ সালের মাঝামাঝি সময় পর্যন্ত শ্রীলঙ্কা দলের অধিনায়ক ছিলেন ম্যাথুজ। কিন্তু ঘরের মাঠে গেল বছর জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ হারের কারণে অধিনায়কত্ব থেকে পদত্যাগ করেছিলেন তিনি। ম্যাথুজের পদত্যাগেও ভাগ্য ফেরেনি শ্রীলঙ্কার। খারাপ পারফরমেন্সের ধারাবাহিকতা অব্যাহত রয়েছে দলটির।

এমনকি বছরের শুরুতে বাংলাদেশের সাবেক কোচ চন্ডিকা হাথুরুসিংহকে দায়িত্ব দিয়ে ভাগ্য বদল করতে পারেনি শ্রীলঙ্কা। হাথুরুসিংহ দায়িত্ব নিয়ে ম্যাথুজকে আবারও অধিনায়ক করেন। কিন্তু এবারও ব্যর্থতার বেড়াজাল থেকে মুক্ত হতে পারলেন না ম্যাথুজের দল। তাই আবারও অধিনায়কের পদ থেকে সরে যেতে হলো তাকে। তার জায়গায় দলের দায়িত্ব পাওয়া চান্ডিমাল টেস্টে অধিনায়ক হিসেবে ভালো ফল করছেন।

গত বছরের সেপ্টেম্বর থেকে শ্রীলঙ্কা টেস্ট দলের দায়িত্ব পালন করছেন চান্ডিমাল। পাঁচটি টেস্ট সিরিজের মধ্যে ৩টিতে জয়, ১টি করে হার-ড্র’র স্বাদ নিয়েছেন চান্ডিমাল। তাই টেস্টের পারফরমেন্সের কথা বিবেচনা করে ওয়ানডের ভারও চান্ডিমালের কাঁধে তুলে দিলো এসএলসি।


শেয়ার করুন :


আরও পড়ুন

বিদায় শ্রীলঙ্কা, বাংলাদেশের সঙ্গে সুপার ফোরে আফগানিস্তান

বিদায় শ্রীলঙ্কা, বাংলাদেশের সঙ্গে সুপার ফোরে আফগানিস্তান

ফিরেই নিজের প্রমাণ দিলেন মালিঙ্গা

ফিরেই নিজের প্রমাণ দিলেন মালিঙ্গা

হেরে গিয়ে আফগানিস্তানের বিপক্ষে কঠিন চাপে শ্রীলঙ্কা

হেরে গিয়ে আফগানিস্তানের বিপক্ষে কঠিন চাপে শ্রীলঙ্কা

হাথুরুর মাস্টারিতে আবারও অধিনায়ক ম্যাথুজ!

হাথুরুর মাস্টারিতে আবারও অধিনায়ক ম্যাথুজ!