ফাইনালের পথে টাইগারদের একমাত্র বাধা পাকিস্তান

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৮:২৩ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০১৮
ফাইনালের পথে টাইগারদের একমাত্র বাধা পাকিস্তান

ফাইল ফটো

টানা দ্বিতীয় ও তৃতীয়বারের মতো এশিয়া কাপের ফাইনাল খেলতে হলে চলমান ১৪তম আসরের সুপার ফোরে নিজেদের শেষ ম্যাচে পাকিস্তানকে হারাতেই হবে বাংলাদেশকে। বুধবার (২৬ সেপ্টেম্বর) আবুধাবিতে পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।

বাংলাদেশের সামনে অঘোষিত এ সেমিফাইনালে রান রেট বা অন্য কোন মার-প্যাচ নেই। শুধুমাত্র ওই ম্যাচটি জিতলেই আবারও ফাইনালে খেলবে মাশরাফির দল। অন্যদিকে হেরে গেলে ফাইনালে চলে যাবে পাকিস্তান।

ইতোমধ্যে সুপার ফোরে দু’টি ম্যাচ জিতে ফাইনাল নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন ভারত। সুপার ফোরে বাংলাদেশ ও পাকিস্তানকে হারায় ভারত। ফলে ৪ পয়েন্ট নিয়ে সবার উপরে থেকে ফাইনাল নিশ্চিত করে রেখেছে টিম ইন্ডিয়া। বাংলাদেশ ও পাকিস্তানের কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে আফগানিস্তান।

নিজেদের প্রথম দুই ম্যাচ থেকে একটি করে জয় তুলে নিয়ে ফাইনালে যাওয়ার আশা বাঁচিয়ে রেখেছে বাংলাদেশ ও পাকিস্তান। ভারতের কাছে হারলেও আফগানিস্তানের বিপক্ষে জয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ। পক্ষান্তরে আফগানিস্তানের বিপক্ষে জিতলেও ভারতের কাছে হারের লজ্জা পায় পাকিস্তান।

২ ম্যাচ শেষে সমান ২ পয়েন্ট বাংলাদেশ ও পাকিস্তানের। ফাইনালে খেলার আশা এখনো দু’দলেরই রয়েছে। কারণ, একটি করে ম্যাচ রয়েছে বাংলাদেশ ও পাকিস্তানের। সুপার ফোর পর্বে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ-পাকিস্তান। এ ম্যাচের বিজয়ী দল ফাইনালে ভারতের প্রতিপক্ষ হবে।

এদিকে পাকিস্তানের বিপক্ষে প্রতিশোধ নেয়ার সুযোগও বটে বাংলাদেশের জন্য। ২০১২ সালের এশিয়া কাপের ফাইনালের ফল দুঃস্মৃতি হিসেবে বাংলাদেশের ক্রিকেট ইতিহাস লিপিবদ্ধ রয়েছে। মাত্র ২ রানে পাকিস্তানের কাছে হেরেছিল বাংলাদেশ। শিরোপা জিততে না পারার দুঃখে এখনো পুড়ছে বাংলাদেশ। তবে সেই দুঃখ কিছুটা ভোলার সুযোগ পেয়েছে বাংলাদেশ। আর সেটি সেই এশিয়া কাপের মঞ্চেই।

বাংলাদেশ দল
মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান, মোহাম্মদ মিথুন, লিটন দাস, মুশফিকুর রহিম, আরিফুল হক, মাহমুদুল্লাহ রিয়াদ, ইমরুল কায়েস, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন, মেহেদি হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, আবু হায়দার রনি, নাজমুল হোসেন শান্ত ও মোমিনুল হক।

পাকিস্তান দল
সরফরাজ আহমেদ (অধিনায়ক), ফখর জামান, ইমাম উল হক, শান মাসুদ, বাবর আজম, শোয়েব মালিক, আসিফ আলী, হারিস সোহেল, শাদাব খান, মুহাম্মদ নওয়াজ, ফাহিম আশরাফ, হাসান আলী, মোহাম্মদ আমির, জুনাইদ খান, উসমান সিনওয়ারি ও শাহিন আফ্রিদি।


শেয়ার করুন :


আরও পড়ুন

এশিয়া কাপে ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েছিলেন শাহজাদ

এশিয়া কাপে ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েছিলেন শাহজাদ

ম্যাথুজকে ‘বলির পাঠা’ বানিয়েছে শ্রীলঙ্কা

ম্যাথুজকে ‘বলির পাঠা’ বানিয়েছে শ্রীলঙ্কা

মোস্তাফিজ ছিল ম্যাজিশিয়ান : মাশরাফি

মোস্তাফিজ ছিল ম্যাজিশিয়ান : মাশরাফি

উইকেট বিবেচনায় পাকিদের বিপক্ষে ভারতের বড় জয়

উইকেট বিবেচনায় পাকিদের বিপক্ষে ভারতের বড় জয়