খাজার শতকে ভারতে বিপক্ষে সিরিজে ফিরল অস্ট্রেলিয়া

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ১১:২৬ এএম, ০৯ মার্চ ২০১৯
খাজার শতকে ভারতে বিপক্ষে সিরিজে ফিরল অস্ট্রেলিয়া

ছবি: ক্রিকইনফো

ধ্বংসস্তূপে দাঁড়িয়েও বিরাটের একার লড়াই অস্ট্রেলিয়ার দেয়া বড় লক্ষ্য তাড়া করে জয়ের আশা দেখাচ্ছিল ঠিকই। কিন্তু অ্যাডাম জাম্পার একটা বল তাকে ফাঁকি দিয়ে সরাসরি স্ট্যাম্পে। ৯৫ বলে ১২৩ রানের দুর্দান্ত ইনিংস খেলে সাজঘরে ফিরলেন বিরাট কোহলি। এটি তার ওয়ানডে ক্যারিয়ারের ৪১তম শতক!

পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুটিতে হেরেছিল সফরকারীরা। সিরিজে ফিরতে হলে জিততেই হতো অস্ট্রেলিয়ার।

টস জিতে স্বাগতিক দলনেতা ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় অজিদের। প্রথম দুই ম্যাচের ব্যর্থতা ভুলে আজ ঘুরে দাঁড়ানোর পালা অস্ট্রেলিয়ার।

প্রথম উইকেট জুটিতে অজি দুই ওপেনার অ্যারন ফিঞ্চ আর উসমান খাজা মিলে করেন ১৯৩ রান। অজিদের উদ্বোধনী জুটি ভাঙে ফিঞ্চের বিদায়ে। কুলদীপ যাদবের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে সাজঘরে ফেরেন নার্ভাস নাইনটিতে। ৯৯ বলে ৯৩ রানের ইনিংসে ছিল ১০টি বাউন্ডারি আর ৩টি ওভার বাউন্ডারি।
এদিন দুই নম্বরে ব্যাট করতে আসেন গ্লেন ম্যাক্সওয়েল। খাজার সঙ্গে ৪৬ রানের জুটি বেঁধে দ্রুত রান তুলতে থাকেন এই হার্ডহিটার। ম্যাচসেরা উসমান খাজা।

১১৩ বলে ১০৪ রান করে বিদায় নেন খাজা। মোহাম্মদ শামির বলে জাসপ্রিত ভুমরাকে ক্যাচ দিয়ে ফেরেন এই বাঁহাতি ওপেনার।

এরপর শন মার্শকে ৭ রানে ফেরান কুলদীপ। মার্কুস স্টয়নিস এদিনও হাল ধরার চেষ্টা করেন অজিদের। তবে যেতে পারেননি বেশিদূর। শেষদিকে ২৬ বলে ৩১ রানে থেকে যান অপরাজিত। পিটার হ্যান্ডসকম্ব শূন্য রানে ফিরলে অ্যালেক্স ক্যারির ২১ রানে ভর করে ৫০ ওভারে ৫ উইকেটে ৩১৩ রানের বড় সংগ্রহ পায় অজিরা। ভারতের হয়ে ৩ উইকেট নেন কুলদীপ আর ১টি উইকেট নেন মোহাম্মদ শামী।

জবাবে ব্যাট করতে নেমে ভারতের দুই উদ্বোধনী ব্যাটসম্যান বিদায় নেন দলীয় ১৫ রানে। প্রথমে জে রিচার্ডসনের বলে ১ রানে ক্যাচ দিয়ে ফেরেন শিখর ধাওয়ান। এরপর পেট কামিন্সের বলে ১৪ রান করে লেগ বিফোর হয়ে ফেরেন রোহিত শর্মা।

দুই নম্বরে ব্যাট করতে এসে বিরাট একাই লড়লেন। বিজয় শঙ্কর, মহেন্দ্র সিং ধোনি, কেদার যাদবদের সঙ্গে জুটি বেঁধে তুলে নেন ৪১ তম ওয়ানডে শতক। থামেন ১২৩ রানের মাথায় অ্যাডাম জাম্পার বলে বোল্ড হয়ে। ততোক্ষণে ভারতের নেই ২১৯ রানে ৬ উইকেট।

ধোনির ২৬, কেদার যাদবের ২৬, শঙ্করের ৩২, জাদেজার ২৪, কুলদীপের ১০ আর শামীর ৮ রানে শেষ পর্যন্ত ৪৮.২ ওভারে ২৮১ রান পর্যন্ত লম্বা হয় ভারতের ইনিংস।

৩২ রানের জয়ে সিরিজে ফিরল অস্ট্রেলিয়া। অজিদের হয়ে ৩টি করে উইকেট নেন পেট কামিন্স, জে রিচার্ডসন ও অ্যাডাম জাম্পা। বাকি ১ উইকেট নেন নাথান লায়ন।


শেয়ার করুন :


আরও পড়ুন

ব্যতিক্রমধর্মী টুপি পড়ে মাঠে নামলেন কোহলিরা (ভিডিও)

ব্যতিক্রমধর্মী টুপি পড়ে মাঠে নামলেন কোহলিরা (ভিডিও)

পাকিস্তানের বিপক্ষে দলে নেই স্মিথ-ওয়ার্নার

পাকিস্তানের বিপক্ষে দলে নেই স্মিথ-ওয়ার্নার

স্টেডিয়ামে নিজের নামে স্ট্যান্ড উদ্বোধনের প্রস্তাব ধোনির প্রত্যাখ্যান

স্টেডিয়ামে নিজের নামে স্ট্যান্ড উদ্বোধনের প্রস্তাব ধোনির প্রত্যাখ্যান

ভারতের লক্ষ্য সিরিজ জয়, টিকে থাকার লড়াই অস্ট্রেলিয়ার

ভারতের লক্ষ্য সিরিজ জয়, টিকে থাকার লড়াই অস্ট্রেলিয়ার