দুর্দান্ত টাইগাররা, ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে শুভ সূচনা

স্পোর্টসমেইল২৪ ডেস্ক স্পোর্টসমেইল২৪ ডেস্ক প্রকাশিত: ১১:২০ পিএম, ০৭ মে ২০১৯
দুর্দান্ত টাইগাররা, ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে শুভ সূচনা

ফাইল ছবি

আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের নিজের প্রথম ম্যাচে দুর্দান্ত খেলেছে মাশরাফি-তামিমরা। প্রথমে বল করে ওয়েস্ট ইন্ডিজকে ২৬১ রানে আটকে রেখে তামিম-সৌম্য-সাকিবের ব্যাটিং দৃঢতায় জয় ৮ উইকেটে তুলে নিয়েছে।

সিরিজ শুরুর আগে আয়ারল্যান্ডের শীতল আবহাওয়া বেশ ভোগাতে পারে বলে আশঙ্কা করা হয়েছিল। খোদ টাইগার অধিনায়কের মুখেও আবহাওয়ার সঙ্গে নিজেদের মানিয়ে নেয়া কষ্টকর হবে বলে শোনা গিয়েছিল। তবে সেই শঙ্কা উড়িয়ে দিয়ে সিরিজের প্রথম ম্যাচেই ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দিয়েছে বাংলাদেশ।

মঙ্গলবার (৭ মে) সিরিজের দ্বিতীয় ম্যাচে ডাবলিনের ক্যাসল এভিনিউর ম্যাচে টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় ওয়েন্ট ইন্ডিজ। ফলে বল হাতে মাঠে নামেন মাশরাফিরা।

প্রথমে ব্যাট হাতে ওপেনার শাই হোপের সেঞ্চুরি (১০৯), রোস্টন চেজের হাফ সেঞ্চুরি (৫১) এবং সুনিল এ্যাম্ব্রিসের ৩৮ রানের সুবাদে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৬১ রান সংগ্রহ করে ক্যারিবিয়রা।

বল হাতে বাংলাদেশের অধিনায়ক মাশরাফি তিনটি, মোহাম্মদ সাইফউদ্দিন ও মোস্তাফিজুর রহমান দুটি করে উইকেট নেন।

২৬২ রানের জবাবে ব্যাট করতে নেমে ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার দারুন এক পার্টনারশীপ গড়েন। তারা দুজনে মিলে ১৪৪ রানের পার্টনারশীপ গড়েন। সৌম্য সরকার ব্যক্তিগত ৭৩ রানে আউট হলেও ব্যাট হাতে খেলতে থাকেন তামিম ইকবাল।

সৌম্য সরকার ৬৮ বল মোকাবেলা করে ৭৩ রান করেন। তার এ ইনিংসের মধ্যে ৯টি চারের মার এবং একটি ছক্কার মার ছিল। সৌম্যর পর তামিম সাজঘরে ফেরেন ৮০ রান করে। ১১৬ বল মোকাবেলা করে তামিমের ৮০ রানের মধ্যে ৭টি চারের মার রয়েছে।

সৌম্য-তামিমের ব্যাট হাতে নামের যথাক্রমে টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। তারাই শেষ পর্যন্ত বাংলাদেশকে জয়ের বন্দরে পৌঁছে দেন।

সাকিব আল হাসান ৬০ বলে ৫৭ রানে অপরাজিত থাকেন। সাকিবের এ ৫৭ রানের মধ্যে দুটি চার ও দুটি ছয়ের মার রয়েছে। এছাড়া অন্যপ্রান্তে ব্যাট হাতে অপরাজিত থাকা মুশফিকুর রহিম করেন ২৫ বলে ৩২  রান। তিনিও সাকিবের মতো ২টি চার ও ২টি ছক্কা হাকান।

শেষ পর্যন্ত এ দুই ব্যাটসম্যানের হাতেই জয়ে বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ। ৩০ বল হাতে রেখেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৮ উইকেটে জয় তুলে নেয় বাংলাদেশ।

বাংলাদেশ জয় তুলে নিলেও ম্যাচসেরা হয়েছেন ওয়েস্টি ইন্ডিজের শাই হোপ। তিনি ব্যাট হাতে ১৩২ বল মোকাবেলা করে সেঞ্চুরি (১০৯) তুলে নিয়েছেন। তার ১০৯ রানের মধ্যে ১১টি চার ও একটি ছয়ের মার রয়েছে।


শেয়ার করুন :


আরও পড়ুন

টাইগাদের বড় প্রতিপক্ষ হাড় কাঁপানো শীত

টাইগাদের বড় প্রতিপক্ষ হাড় কাঁপানো শীত

এডজাস্টের সুযোগ নেই, মানসিকভাবে শক্ত হতে হবে : মাশরাফি

এডজাস্টের সুযোগ নেই, মানসিকভাবে শক্ত হতে হবে : মাশরাফি

বিশ্বকাপের দশ অধিনায়কের তথ্য

বিশ্বকাপের দশ অধিনায়কের তথ্য

বিশ্বকাপ দল নিয়েই মাঠে নেমেছে বাংলাদেশ

বিশ্বকাপ দল নিয়েই মাঠে নেমেছে বাংলাদেশ