টানা দ্বিতীয় জয়ে বাংলাদেশের যুবারা

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০২:৪১ এএম, ১৬ জানুয়ারি ২০১৮
টানা দ্বিতীয় জয়ে বাংলাদেশের যুবারা

তৌহিদ হৃদয়ের দুর্দান্ত সেঞ্চুরি পর বল হাতে আফিফ হোসেনের বোলিং নৈপুন্যে অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে ‘সি’ গ্রুপে টানা দ্বিতীয় জয় পেয়েছে বাংলাদেশের যুবারা।

গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ বাংলাদেশ ৬৬ রানে হারিয়েছে কানাডাকে। হৃদয়ের ১২২ রানের কল্যাণে টস হেরে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৮ উইকেটে ২৬৪ রান করে বাংলাদেশের যুবারা। জবাবে আফিফের ৫ উইকেট শিকারে ১৯৮ রানেই গুটিয়ে যায় কানাডা।

লিংকনে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। দলীয় ১ রানে ওপেনার পিনাক ঘোষকে হারায় তারা। শূন্য হাতে ফিরেন পিনাক। এরপর তিন নম্বরে ব্যাট হাতে ব্যর্থ হন অধিনায়ক সাইফ হাসানও। ২০ বলে ১৭ রান করেন তিনি। ২৯ রানে দ্বিতীয় উইকেট হারানোর পর দলের হাল ধরেন আরেক ওপেনার মোহাম্মদ নাইম ও হৃদয়।

তৃতীয় উইকেটে ভালোই জমে উঠেছিল নাইম ও হৃদয়ের জুটি। কিন্তু নাইমের ভুলে দলীয় ৯১ রানে বিচ্ছিন্ন হয় জুটিটি। ৫টি চারে ৬৭ বলে ৪৭ রান করেন ফিরেন নাইম। এরপর দলকে বড় স্কোরের পথে নিয়ে যান হৃদয় ও পাঁচ নম্বরে নামা আফিফ। দু’জনের দুর্দান্ত ব্যাটিং নৈপুন্যে বাংলাদেশের স্কোর দুইশ রানের কোটা অতিক্রম করে।

তবে এরপরই বিচ্ছিন্ন হন হৃদয় ও আফিফ। ৫টি চার ও ১টি ছক্কায় ৫৯ বলে ৫০ রানে থামেন আফিফ। এই জুটির কাছ থেকে বাংলাদেশ পায় ১১১ রান। আফিফ বিদায় নিলেও, এক প্রান্ত আগলে রাখেন হৃদয়। ইনিংসের শেষ বলে আউট হবার আগে সেঞ্চুরি তুলে ১২২ রানে থামেন বগুড়ার ছেলে হৃদয়। ৯টি চার ও ১টি ছক্কায় ১২৬ নিজের ইনিংসটি সাজান তিনি। শেষ পর্যন্ত ৮ উইকেটে ২৬৪ রানের সংগ্রহ পায় বাংলাদেশ।

জবাবে ভালো শুরুর চেষ্টা করেছিল কানাডা। তবে আফিফের ঘূর্ণিতে পড়ে দলীয় ৭৮ রানের মধ্যে ফিরে যান দুই ওপেনার। তারপরও অধিনায়ক আরসলান খানের ব্যাটিংয়ে লড়াইয়ে টিকে ছিল কানাডা।

তবে কানাডার শেষ ভরসাকেও তুলে নিয়ে ম্যাচের নিয়ন্ত্রন নিয়ে নেন আফিফ। ৬৩ রান করেন আরসলান। পরের দিকে আর কোন ব্যাটসম্যান বড় ইনিংস খেলতে না পারায় ১৯৮ রানেই গুটিয়ে যায় কানাডা। বাংলাদেশের আফিফ ৪২ রানে ৫ উইকেট নেন। এছাড়া হাসান মাহমুদ ২ উইকেট নেন। ম্যাচের সেরা হয়েছেন আফিফ। গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে ৮৭ রানে নামিবিয়াকে হারিয়েছিল বাংলাদেশের যুবারা।

এ দিন ‘সি’ গ্রুপের আরেক ম্যাচে ইংল্যান্ড ৮ উইকেটে হারিয়েছে নামিবিয়াকে। কুইন্সটাউনে টস জিতে প্রথমে ব্যাট হাতে নেমে ৯ উইকেটে ১৯৬ রান করে নামিবিয়া। জবাবে ১৫৫ বল বাকি রেখেই জয় নিয়ে মাঠ ছাড়ে ইংল্যান্ড। এবারের আসরে এটিই ইংল্যান্ডের প্রথম ম্যাচ ছিল। আগামী ১৮ জানুয়ারি বাংলাদেশের বিপক্ষে গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে নামবে ইংলিশরা। ঐ ম্যাচটিই হবে গ্রুপ পর্বে বাংলাদেশের শেষ ম্যাচ।


শেয়ার করুন :


আরও পড়ুন

সেঞ্চুরির অপেক্ষায় মিরপুরের শেরে-বাংলা

সেঞ্চুরির অপেক্ষায় মিরপুরের শেরে-বাংলা

হাথুরুকে স্যালুট, তবে চূড়ান্ত কাজ আমাদেরই : মাশরাফি

হাথুরুকে স্যালুট, তবে চূড়ান্ত কাজ আমাদেরই : মাশরাফি

সাকিব-ফিজের ভিত্তি মূল্য ১ কোটি ৩০ লাখ টাকা

সাকিব-ফিজের ভিত্তি মূল্য ১ কোটি ৩০ লাখ টাকা

ত্রিদেশীয় সিরিজ অস্তিত্বের লড়াই : পাপন

ত্রিদেশীয় সিরিজ অস্তিত্বের লড়াই : পাপন