২৭ রানে ৩ উইকেট খুইয়ে বড় হারের শঙ্কায় বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:২৩ পিএম, ১০ এপ্রিল ২০২২
২৭ রানে ৩ উইকেট খুইয়ে বড় হারের শঙ্কায় বাংলাদেশ

স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ন্যায় দ্বিতীয় টেস্টেও বড় হারের শঙ্কায় পড়েছে বাংলাদেশ। স্বাগতিকদের ছুঁড়ে দেওয়া ৪১৩ রানের জবাবে ২৭ রান তুলতেই ৩ উইকেট হারিয়ে বসেছে বাংলাদেশ। এখনো পুরো দুইদিন থাকলেও বাকি ৩৮৭ রান করতে হাতে রয়েছে সাত উইকেট।

পোর্ট এলিজাবেথ টেস্টের তৃতীয় দিন প্রথম ইনিংসে ২১৭ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। ফলে প্রথম ইনিংস থেকে ২৩৬ রানে পিছিয়ে ফলো-অনে পড়ে টাইগাররা। তবে বাংলাদেশকে ফলো-অন না করিয়ে নিজেরাই ব্যাটিং করে ৬ উইকেটে ১৭৬ রানে ইনিংস ঘোষণা করে দক্ষিণ আফ্রিকা। এতে জয়ের জন্য বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়ায় ৪১৩ রান। প্রথম ইনিংসে ৪৫৩ রান করেছিল প্রোটিয়ারা

দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস শেষে দ্বিতীয় দিন ব্যাট হাতে নামে বাংলাদেশ। দিন শেষে নিজেদের ইনিংসে ৫ উইকেটে ১৩৯ রান করেছিল টাইগাররা। রোববার তৃতীয় দিন বৃষ্টির বাঁধায় ১৫ মিনিট পর মাঠে নামে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্যাট হাতে চমৎকার শুরুর পর স্বাচ্ছন্দ্যে বোলারদের সামাল দিয়েছেন মুশফিক রহিম ও ইয়াসি আলি রাব্বি। ইনিংসের ৬০তম ওভারের শেষ ডেলিভারিতে নিজেই ক্যাচ নিয়ে ইয়াসিরকে থামান স্পিনার কেশব মহারাজ। ফলে ৭টি চারে ৮৭ বলে ৪৬ রান করেন ইয়াসির। দলীয় ১২২ রানে পঞ্চম উইকেট পতনের পর ষষ্ঠ উইকেট জুটিতে ১৬২ বলে ৭০ রান যোগ করেন মুশফিক ও ইয়াসির।

হার্মারের করা ৬৯তম ওভারের প্রথম বলে বাউন্ডারি দিয়ে টেস্ট ক্যারিয়ারের ২৫তম হাফ-সেঞ্চুরি তুলেন মুশফিক। ১৩৪ বলে হাফ-সেঞ্চুরি পাওয়ার এক বল পরই নিজের উইকেট বিলিয়ে দেন মুশফিক। হার্মারের ফুল লেংথের ডেলিভারিতে রিভার্স সুইপ করতে গিয়ে বোল্ড হন মুশফিক। ১৩৬ বলে ৮টি চারে ৫১ রান করেন মুশি।

মধ্যাহ্ন-বিরতির ৫ মিনিট ও ৯ বল আগে মুশফিকের এমন আত্মসমর্পণে ফলো-অনের শঙ্কায় পড়ে বাংলাদেশ। মধ্যাহ্ন-বিরতির পর ২৬ বলের ব্যবধানে শেষ ৩ উইকেট হারিয়ে ২১৭ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ। এ সময় মাত্র ৭ রান পায় টাইগাররা। ফলে ফলো-অনে পড়ে বাংলাদেশ।
দক্ষিণ আফ্রিকার মুল্ডার-হার্মার ৩টি করে ও ওলিভিয়ের-মহারাজ ২টি করে উইকেট নেন।

বাংলাদেশকে ফলো-অন না করিয়ে নিজেরাই ব্যাট হাতে নামে দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশের উপর রানের পাহাড় চাপিয়ে দেয়াই লক্ষ্য ছিল তাদের। তাতে সফলও হয়েছে প্রোটিয়ারা। ৬ উইকেটে ১৭৬ রানে দ্বিতীয় ঘোষণা করে দক্ষিণ আফ্রিকা। এতে ম্যাচ জিততে ৪১৩ রানের বিশাল টার্গেট পায় বাংলাদেশ।

৪১৩ রানের টার্গেটে খেলতে নেমে এবারও ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে বাংলাদেশ। ২৭ রানেই প্যাভিলিয়নে ফিরেন তিন ব্যাটার। তামিম ১৩ রান করে স্পিনার হার্মারের, জয় শূন্য ও শান্ত ৭ রান করে আরেক স্পিনার মহারাজের শিকার হন।

তামিমের আউটের পরই দিনের খেলার ইতি ঘটে। অধিনায়ক মমিনুল ৫ রানে অপরাজিত আছেন। দক্ষিণ আফ্রিকার মহারাজ ২টি ও হার্মার ১টি উইকেট নেন।

স্পোর্টসমেইল২৪/আরএস



শেয়ার করুন :


আরও পড়ুন

টেস্টে তাইজুলের দশম পাঁচ উইকেট

টেস্টে তাইজুলের দশম পাঁচ উইকেট

পোর্ট এলিজাবেথে ১৩৩ বছরের পুরোনো রেকর্ড ভাঙলেন মিরাজ

পোর্ট এলিজাবেথে ১৩৩ বছরের পুরোনো রেকর্ড ভাঙলেন মিরাজ

টেস্ট র‍্যাঙ্কিংয়ে এক লাফে ৩৭ ধাপ উপরে উঠলেন জয়

টেস্ট র‍্যাঙ্কিংয়ে এক লাফে ৩৭ ধাপ উপরে উঠলেন জয়

ডোমিঙ্গোকে শুধু শুধু বলির পাঠা বানানো হয় : নাজমুল হাসান

ডোমিঙ্গোকে শুধু শুধু বলির পাঠা বানানো হয় : নাজমুল হাসান