নিষ্প্রাণ উইকেট, বড় রান করাটা জরুরি ছিল: ম্যাথিউস

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৩১ পিএম, ১৫ মে ২০২২
নিষ্প্রাণ উইকেট, বড় রান করাটা জরুরি ছিল: ম্যাথিউস

চট্টগ্রামে জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে শ্রীলঙ্কান ব্যাটারদের প্রথম দিনের শুরুটা ছিল সাবধানী। প্রথম সেশনে বাংলাদেশের বোলাররা আধিপত্যের ইঙ্গিত দিলেও বাকি দুই সেশনে নিজেদের দারুণ ব্যাটিংয়ে চট্টগ্রামে বড় সংগ্রহের পথে এগিয়ে যাচ্ছে লঙ্কানরা। প্রথম দিনে বোলাররা কোনো সুবিধা আদায় করে নিতে না পারা এই উইকেটে প্রথম ইনিংসেই বড় রান করাটাকেই জরুরি ভাবছেন লঙ্কান অভিজ্ঞ ব্যাটার অ্যাঞ্জেলো ম্যাথিউস।

রোববার (১৫ মে) সিরিজের প্রথম টেস্টে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন লঙ্কান অধিনায়ক দিমুথ করুণারত্নে। তবে প্রথম সেশনে দুই উইকেট হারিয়ে লঙ্কানদের সিদ্ধান্ত ভুল প্রমাণ করতে মরিয়া ছিল বাংলাদেশ। তবে প্রথম সেশনের পরই লঙ্কানরা ঘুরে দাঁড়ায়। শেষ পর্যন্ত ৪ উইকেট হারিয়ে ২৫৮ রানে প্রথম দিন শেষ করে।

সর্বশেষ ছয় টেস্ট ধরে রানখরায় ভোগা অ্যাঞ্জেলো ম্যাথিউস এদিন তুলে নেন ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরি। অবশ্য সেঞ্চুরি করার আগেই থামার সুযোগ ছিল। কিন্তু দুই দুইবার সেই সুযোগ হাতছাড়া করেছে টাইগাররা। ফল স্বরুপ বাংলাদেশের বিপক্ষে নিজের প্রথম সেঞ্চুরি তুলে নিয়ে দলকেও বড় সংগ্রহের স্বপ্ন দেখাচ্ছেন এই অভিজ্ঞ ব্যাটার।

চট্টগ্রামের পুরো দিন বোলারদের শাসন করা উইকেটে এই ইনিংস দলের জন্য গুরুত্বপূর্ণ ছিল বলে মনে করেন ম্যাথিউস। বলেন, “উইকেটের পরিস্থিতি বিবেচনায় এই ইনিংস খুবই গুরুত্বপূর্ণ ছিল। দলের কারো না কারো ইনিংস বড় করে দলকে এগিয়ে নিয়ে যাওয়ার দরকার ছিল।”

চট্টগ্রামে দিনের প্রথম সেশনে বোলাররা সুবিধা পেলেও দিন গড়ানোর সাথে সাথে উইকেটে বাড়ে ব্যাটারদের আধিপত্য। যদিও নিজেদের বলের লাইন-লেন্থ ঠিক রাখার চেষ্টায় প্রায়শই সফল ছিল টাইগার বোলাররা তবুও মেলেনি সাফল্য। উল্টো উইকেটের সুবিধা নিয়ে ম্যাচের প্রথম ইনিংসে দলের রান বড় করার দিকেই এগিয়েছে লঙ্কানরা। দলের রান বড় হওয়াটাই জরুরি বলে জানিয়েছেন ম্যাথিউস।

বলেন, “এই ধরনের নিষ্প্রাণ উইকেটে প্রথম ইনিংসের রান খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশের বোলাররা দারুণ লাইন-লেন্থে বোলিং করেছে। এই রান করা আমাদের জন্য মোটেও সহজ ছিল না।” 

টেস্টের তৃতীয় কিংবা চতুর্থ দিন থেকে সাগরিকা স্পিনারদের জন্য স্বর্গ হয়ে উঠবে, এটা নতুন কিছু নয়। এবারও একই ঘটনা ঘটবে বলে ভবিষ্যতবাণী করেছেন ম্যাথিউস। সেই সুবিধা শুধু বাংলাদেশ নয়, শ্রীলঙ্কাও পাবে বলে জানান।

বলেন, “আশা করা যায় তৃতীয়-চতুর্থ দিন থেকে স্পিনাররা সুবিধা পাবে। এখন পর্যন্ত এটা দারুণ উইকেট, তাই প্রথম ইনিংসে রান করাটা খুবই গুরুত্বপূর্ণ। যত দিন গড়াবে উইকেটে ফাটল ধরবে, তাই প্রথম ইনিংসে বড় রানটা করাটা আমাদের জন্য জরুরি। এতে আমাদের স্পিনাররা ভালো সুবিধা করতে পারবে।”

প্রথম দিন শেষে ২১৩ বলে ১১৪ রান করে অপরাজিত আছেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। প্রায় দেড় বছর পর ব্যাট হাতে সেঞ্চুরির দেখা পেয়েছেন এই অভিজ্ঞ ক্রিকেটার। তার ব্যাটে ভর করেই ৪ উইকেটে ২৫৮ রান তুলে সুবিধাজনক স্থানে থেকে দিন শেষ করেছে বাংলাদেশ।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

চট্টগ্রামে সেঞ্চুরি হাঁকালেন ‘রান খরায়’ থাকা ম্যাথিউস

চট্টগ্রামে সেঞ্চুরি হাঁকালেন ‘রান খরায়’ থাকা ম্যাথিউস

বাংলাদেশ-শ্রীলঙ্কা দিয়ে মাঠে ফিরলো ‘নিরপেক্ষ’ আম্পায়ার

বাংলাদেশ-শ্রীলঙ্কা দিয়ে মাঠে ফিরলো ‘নিরপেক্ষ’ আম্পায়ার

পুরো পাঁচদিন ভালো খেলার প্রতি গুরুত্বারোপ ডোমিঙ্গোর

পুরো পাঁচদিন ভালো খেলার প্রতি গুরুত্বারোপ ডোমিঙ্গোর

নীরব ‘যোদ্ধা’ হয়েও আড়ালে তাইজুল

নীরব ‘যোদ্ধা’ হয়েও আড়ালে তাইজুল